ঢাকা শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪
রাজবাড়ীতে বাংলাদেশ যুব অধিকার পরিষদের ৭ দফা প্রস্তাব বাস্তবায়নের দাবীতে মানববন্ধন
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০৯-২০ ১৫:৫৬:১৯

 “দয়া নয় কর্ম চাই, বাঁচার মতো বাঁচতে চাই”-এই শ্লোগানকে সামনে রেখে দেশে বেকারত্ব মহামারি নিরসনে অন্তর্বর্তীকালীন সরকারের কাছে ৭ দফা প্রস্তাবনা বাস্তবায়নের দাবীতে রাজবাড়ীতে মানববন্ধন করেছে বাংলাদেশ যুব অধিকার পরিষদ।

 গতকাল ২০শে সেপ্টেম্বর বেলা ১১টায় রাজবাড়ী প্রেসক্লাবের সামনে বাংলাদেশ যুব অধিকার পরিষদ জেলা শাখার আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

 এতে জেলা যুব অধিকার পরিষদের সভাপতি কামরুল হাসান রাশেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ যুব অধিকার পরিষদের কেন্দ্রীয় কৃষি বিষয়ক সম্পাদক মোহাম্মদ ফরিদ খান বক্তব্য রাখেন। 

 অন্যান্যের মধ্যে গণঅধিকার পরিষদ রাজবাড়ী জেলার আহ্বায়ক মোঃ শরিফুল ইসলাম, যুব অধিকার পরিষদ জেলা কমিটির দপ্তর সম্পাদক মোঃ রমিজ উদ্দিন খান, ছাত্র অধিকার পরিষদ জেলা কমিটি সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহিন আলম, ছাত্র অধিকার পরিষদ জেলা কমিটির প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মীর মাহমুদ সুজন বক্তব্য দেন।

 যুব অধিকার পরিষদ রাজবাড়ী জেলা কমিটির সহ-সভাপতি রাকিবুল ইসলাম রাকিবের সঞ্চালনায় মানববন্ধনে শুভেচ্ছা বক্তব্য দেন যুব অধিকার পরিষদ জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক রুবেল আপন মৃধা। মানববন্ধনে ৭ দফা প্রস্তাবনা পাঠ করেন যুব অধিকার পরিষদ জেলা কমিটির সাধারণ সম্পাদক মোহাম্মদ ফজলে রাব্বি।

 এ সময় মিজানুর রহমান, সাগর খান, আব্বাস উদ্দিন, মোহাম্মদ রিপন, কাজী সাইফুল, ওবায়েদুর, তানভীর হোসেন, আক্কাস খান, হাফিজ উদ্দিন, সাগর শেখ, আসলাম শেখ, ইমন খান, জসীম উদ্দিন খানসহ ছাত্র, যুব, শ্রমিক ও গণ অধিকার পরিষদ রাজবাড়ী জেলার বিভিন্ন ইউনিটের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 মানববন্ধনে বক্তারা বলেন, যুব সমাজ স্বাবলম্বী হলে দেশের উন্নয়ন সম্ভব। তারা বিগত সরকারের বিভিন্ন কর্মকান্ডের সমালোচনা করে বলেন, বিগত সরকার দুর্নীতির স্বজনপ্রীতি করেছে। তারা শুধুমাত্র তাদের দলীয় লোকদের চাকরী প্রদান করেছে। সাধারণ জনগণের যোগ্যতা থাকা সত্ত্বেও তাদের কর্মসংস্থানের সুযোগ থেকে বঞ্চিত করা হয়েছে। দেশে দুর্নীতি বেড়েছে, বেকারত্ব বেড়েছে। তারা যুব সমাজের মেধার কোন মূল্যায়ন করেনি। বক্তারা অবিলম্বে যুব অধিকার পরিষদের সাত দফা দাবী মেনে নেওয়ার জন্য সরকারের কাছে আহ্বান জানান।

 একই সাথে যুব সমাজের মেধা যোগ্যতা এবং কর্মদক্ষতাকে কাজে লাগিয়ে দেশের উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখার জন্য অন্তর্বর্তীকালীন সরকারের কাছে আহ্বান জানান।

 প্রস্তাবনাগুলো হলো- ১। সকল ধরনের বৈষম্যমুক্ত চাকরি ও কর্মসংস্থানকে মৌলিক অধিকার হিসেবে সাংবিধানিক স্বীকৃতি ও বাস্তবায়নে অগ্রাধিকার দিতে হবে। প্রতিবছর নিয়মিত বেকারত্বের জরিপ প্রতিবেদন আকারে প্রকাশ করতে হবে।

২। শিক্ষার সকল স্তরে চাহিদাভিত্তিক ও কর্মমুখী শিক্ষাব্যবস্থা প্রণয়ন ও বাস্তবায়নে অগ্রাধিকার দিতে হবে। আইসিটি (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) বিভাগে তরুণদের দক্ষ হিসেবে গড়ে তুলতে কার্যকরী পদক্ষেপ নিতে হবে।

৩। সকল প্রকার চাকরিতে আবেদন ফি, অবৈধ সুপারিশ, যেকোনো জামানত ও বয়সসীমা মুক্ত চাকরির ব্যবস্থা করতে হবে। ঘুষ ও দুর্নীতির মতো অসদুপায়ে নিয়োগের সকল প্রক্রিয়া বন্ধ এবং সরকারী ও বেসরকারী চাকরির বৈষম্যের অবসান ঘটাতে হবে।

৪। স্থানীয় পর্যায়ে সরকারী ব্যবস্থাপনায় প্রশিক্ষণকেন্দ্র তৈরি এবং স্থানীয় উৎপাদন ব্যবস্থা শক্তিশালী করতে হবে। তরুণদের সম্পৃক্ত করে দেশের স্থানীয় উৎপাদিত পণ্যের উৎপাদন ও আন্তর্জাতিক বাজার ব্যবস্থা তৈরি করতে হবে।

৫। শিক্ষা ও প্রশিক্ষণ সনদ জামানতে সুদবিহীন ঋণ প্রদান, শিক্ষিত ও শিক্ষার বিভিন্ন স্তরে ঝরে পড়াদের এই আওতায় আত্মকর্মসংস্থানের অগ্রাধিকার দিতে হবে। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের দেশের মোট ঋণ প্রদানের ৫০ শতাংশ ঋণ প্রদান করতে হবে। কর্ম ও ঋণের আওতার বাইরে সকল তরুণদের প্রয়োজনে নির্দিষ্ট সময় পর্যন্ত বেকার ভাতা প্রদান করতে হবে।

৬। দেশের সকল প্রতিবন্ধী জনগোষ্ঠীকে শতভাগ চাকরি ও কর্মসংস্থানের আওতায় আনতে হবে। চাকরি ও কর্মসংস্থানের আওতার বাইরে থাকাদের উপযুক্ত ভাতা প্রদান করতে হবে।

৭। বিদেশে জনশক্তি রপ্তানির ক্ষেত্রে সরকারী ব্যবস্থাপনায় আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ ও প্রশিক্ষিতদের রাষ্ট্রীয় অর্থায়নে বা সুদমুক্ত ঋণ সুবিধার আওতায় বিদেশে পাঠাতে হবে। বিদেশে তরুণদের জন্য যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে অবাধ কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে হবে। তাদের দেশে অবস্থানরত পরিবারের সদস্যদের শিক্ষা, চিকিৎসা ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে। প্রবাস গমনে তৃতীয় পক্ষের দৌরাত্মের অবসান, প্রবাসে সকল চিকিৎসা, দেশের দূতাবাসগুলো প্রবাসীবান্ধব ও দুর্নীতিমুক্ত করতে হবে। প্রবাসীদের প্রবাসে থাকা অবস্থায় সকল জাতীয় ও স্থানীয় নির্বাচনে ভোট প্রদানের অধিকার নিশ্চিত করতে হবে। বিদেশ প্রেরণের প্রতিটি স্তরে গুরুত্বপূর্ণ নাগরিক(ভিআইপি) মর্যাদা নিশ্চিত করতে হবে।

 

উড়াকান্দায় নদীর তীর সংরক্ষণের সিসি ব্লক ধসের উপক্রম॥হুমকীর মুখে স্কুল ও মাদ্রাসা
পাংশা উপজেলা পূজা উদযাপন পরিষদের নতুন আহবায়ক কমিটি
রাজবাড়ীতে বাংলাদেশ যুব অধিকার পরিষদের ৭ দফা প্রস্তাব বাস্তবায়নের দাবীতে মানববন্ধন
সর্বশেষ সংবাদ