ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
রাজবাড়ীর ডাঃ আবুল হোসেন কলেজের ৩০জন শিক্ষক ও কর্মচারীর বেতন বন্ধ !
  • সুশীল দাস
  • ২০২০-১১-১০ ১৬:০০:৩০
রাজবাড়ী শহরের ডাঃ আবুল হোসেন কলেজের বিদ্যমান অচলাবস্থা নিরসন তো হচ্ছেই না বরং প্রকট আকার ধারণ করছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী শহরের ডাঃ আবুল হোসেন কলেজের বিদ্যমান অচলাবস্থা নিরসন তো হচ্ছেই না, বরং দিন দিন জটিলতা আরো প্রকট আকার ধারণ করছে।
  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর(মাউশি)’র লিখিত নির্দেশনা উপেক্ষা করে জ্যেষ্ঠ শিক্ষক চৌধুরী আহসানুল করিমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব না দেয়ায় কলেজের এমপিওভুক্ত ৩০ জন শিক্ষক ও কর্মচারীর বেতন আটকে গেছে। গত ১৮ই অক্টোবর মাউশি’র সহকারী পরিচালক আব্দুল কাদেরের স্বাক্ষরিত এক পত্রে (স্মারক নং-৩৭.০২.০০০০.১০৫.২২.০৪৮.১৯.৩৮৬, তারিখ-১৮/১০/২০২০ ইং) ৩ কর্মদিবসের মধ্যে জ্যেষ্ঠতার ভিত্তিতে চৌধুরী আহসানুল করিমের নিকট ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানের জন্য কলেজের গভর্নিং বডি’র সভাপতিকে নির্দেশ দেয়া হয়, অন্যথায় গভর্নিং বডি’র সভাপতি ও ভারপ্রাপ্ত অধ্যক্ষের (নিয়ম বহির্ভুতভাবে দায়িত্ব দেয়া) বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উল্লেখ করা হয়।
  এছাড়াও মাউশি’র পত্রের অনুলিপি অগ্রণী ব্যাংকের রাজবাড়ী শাখার ব্যবস্থাপক বরাবর প্রেরণ করে ‘চৌধুরী আহসানুল করিমের স্বাক্ষর ব্যতীত বেতন-ভাতা প্রদান না করতে’ বলা হয়। কিন্তু এরপর ২১দিন অতিবাহিত হলেও চৌধুরী আহসানুল করিমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়া হয়নি। উপরন্তু মাউশি’র নির্দেশনা উপেক্ষা করে চৌধুরী আহসানুল করিমকে মাইনাস করে বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ ‘প্রভাষক’ মোঃ আতিয়ার রহমান ও গভর্নিং বডি’র সভাপতি ফকীর আব্দুল জব্বারের স্বাক্ষরিত এমপিওভুক্ত ২৪জন শিক্ষক ও ৬ জন কর্মচারীর অক্টোবর মাসের বেতনের বিল অগ্রণী ব্যাংকের রাজবাড়ী শাখায় জমা দেয়া হলে গত ৮ই নভেম্বর তা প্রত্যাখ্যাত হয়। এর ফলে করোনাকালীন এই দুঃসময়ে বেতন না পেয়ে উক্ত শিক্ষক-কর্মচারীদের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।
  এ ব্যাপারে অগ্রণী ব্যাংকের রাজবাড়ী শাখার ব্যবস্থাপক মোঃ নজরুল ইসলাম বলেন, গত মাসের মাঝামাঝিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর(মাউশি) থেকে আমাদেরকে পত্র দিয়ে ‘চৌধুরী আহসানুল করিমের স্বাক্ষর ব্যতীত বেতন-ভাতা প্রদান না করতে’ বলা হয়। কিন্তু কলেজের গভর্নিং বডি’র সভাপতির স্বাক্ষরের সঙ্গে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে চৌধুরী আহসানুল করিমের স্বাক্ষরের পরিবর্তে আরেকজনের স্বাক্ষর থাকায় আমরা অক্টোবর মাসের বেতন ছাড় দেইনি। যেহেতু মাউশি কলেজের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন প্রদান করে সেহেতু তাদের নির্দেশনার বাইরে আমাদের যাওয়ার কোন সুযোগ নেই।
  ‘এভাবে কতদিন কলেজের শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা বন্ধ থাকবে’-জানতে চাইলে তিনি বলেন, ‘মাউশির নির্দেশনা অনুযায়ী ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে চৌধুরী আহসানুল করিমের স্বাক্ষরিত হলেই বেতন ছাড় দিতে আমাদের কোন বাধা থাকবে না।’
  কলেজের বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আতিয়ার রহমান বলেন, মাউশি’র নির্দেশনা মোতাবেক না হওয়ায় অগ্রণী ব্যাংক কর্তৃপক্ষ বেতন ছাড় দেয়নি।
  বেতন না পাওয়ার প্রতিক্রিয়ায় কলেজের শিক্ষক আঃ মাজেদ শেখ বলেন, ‘করোনাকালীন এই সময়ে বেতন না পাওয়াটা খুবই দুঃখজনক ও কষ্টের। আমার জানা মতে, মাউশি থেকে চৌধুরী আহসানুল করিমের নাম উল্লেখ করে তার স্বাক্ষর ছাড়া বেতন ছাড় না দেয়ার জন্য ব্যাংকে নির্দেশ দেয়া হয়েছে। কিন্তু অক্টোবর মাসের বেতন বিলে চৌধুরী আহসানুল করিমের স্বাক্ষর না থাকায় ব্যাংক আমাদের বেতন ছাড় দেয়নি। যেহেতু মাউশি থেকে সুনির্দিষ্টভাবে চৌধুরী আহসানুল করিমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়ার নির্দেশ রয়েছে, সেহেতু আমি মনে করি তাকেই দায়িত্ব দিয়ে বিদ্যমান সমস্যা নিরসন করা উচিত। নইলে কলেজসহ শিক্ষক-কর্মচারী-শিক্ষার্থী সকলেই ক্ষতিগ্রস্ত হবে।’ আঃ মাজেদ শেখের মতোই কলেজের বেশ কয়েকজন শিক্ষক ও কর্মচারী করোনাকালীন দুঃসময়ে বেতন বন্ধ হওয়ায় ক্ষোভ প্রকাশ করে এ জন্য মাউশির নির্দেশনা না মানাকেই দায়ী করে বলেন, মাউশিই আমাদের বেতন দেয়-অথচ তাদের নির্দেশনা কেন মানা হচ্ছে না তা বোধগম্য নয়।    
  এ বিষয়ে চৌধুরী আহসানুল করিম বলেন, ‘গত জুলাই মাসে বিধি অনুযায়ী জ্যেষ্ঠতার ভিত্তিতে ‘আমাকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব কেন দেয়া হলো না’- সে ব্যাপারে গভর্নিং বডি’র কাছে মাউশি থেকে কারণ দর্শানোর নোটিশ দিয়ে ব্যাখ্যা চাওয়া হয়। কিন্তু সেই জবাব না দেয়ায় গত ১৮ই অক্টোবর মাউশি থেকে গভর্নিং বডি’র সভাপতি বরাবর পত্র দিয়ে ৩ কর্মদিবসের মধ্যে আমাকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়ার নির্দেশ দেয়াসহ অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপককে আমার স্বাক্ষর ব্যতিরেকে বেতন না দেয়ার নির্দেশ দেয়া হয়। কিন্তু মাউশির এই নির্দেশনা উপেক্ষা করার কারণেই শিক্ষক-কর্মচারীদের বেতন বন্ধের এই জটিলতার সৃষ্টি হয়েছে। এর ভুক্তভোগী আমি নিজেও। কারণ আমারও বেতন আটকে গেছে। মাউশির নির্দেশনা বাস্তবায়ন করলেই সমস্যা নিরসন হয়’।

 

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ