ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
রাজবাড়ীতে সাম্প্রদায়িক সহিসংতা প্রতিরোধে প্রতিবাদী অবস্থান কর্মসূচী পালিত
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-১১-১২ ১৩:১৮:১৮
সাম্প্রদায়িক সহিংসতা প্রতিরোধে ‘সামাজিক প্রতিরোধ কমিটি’র ব্যানারে গতকাল ১২ই নভেম্বর সকালে রাজবাড়ী প্রেসক্লাবের সামনে প্রতিবাদী অবস্থান কর্মসূচী পালিত হয়েছে -মাতৃকণ্ঠ।

সাম্প্রদায়িক সহিংসতা প্রতিরোধে ‘সামাজিক প্রতিরোধ কমিটি’র ব্যানারে রাজবাড়ীতে প্রতিবাদী অবস্থান কর্মসূচী পালিত হয়েছে। পূর্ব ঘোষিত কেন্দ্রীয় কর্মসূচী অনুযায়ী গতকাল ১২ই নভেম্বর সকালে রাজবাড়ী প্রেসক্লাবের সামনে এই প্রতিবাদী অবস্থান কর্মসূচী পালন করা হয়। 
  কর্মসূচী চলাকালে জেলা মহিলা পরিষদের সভাপতি লাইলী নাহার, প্রোগ্রাম এক্সিকিউটিভ পল্লবী গুহ পলি, জেলা উদীচীর সহ-সভাপতি আজিজুল হাসান খোকা, সিপিবি নেতা ধীরেন্দ্র নাথ দাস ও এডঃ মাহবুব রহমান প্রমুখ বক্তব্য রাখেন। 
  বক্তাগণ বলেন, আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি সাম্প্রদায়িক সহিংসতা, নারীর প্রতি সহিংসতা, অতীতের বেশ কিছু ঘটনার মতো আবারও সামাজিক যোগাযোগ মাধ্যমের অপব্যবহারের মাধ্যমে নানা রকম গুজব এবং সাম্প্রদায়িক উস্কানীমূলক বক্তব্য ছড়ানো, উগ্র ধর্মীয় মৌলবাদীতাসহ নানা রকম বিচ্ছিন্ন ঘটনা জনজীবনকে নিরাপত্তাহীন ও বিপন্ন করে তুলছে। সাধারণ মানুষ, সংখ্যালঘু সম্প্রদায় ও নারী-শিশুরা এই অস্থির ও অনিশ্চয়তার শিকার হচ্ছে। এই অস্থিতিশীল পরিস্থিতির সুযোগে পুনরায় সাম্প্রদায়িক গোষ্ঠীও নানা তৎপরতা চালাচ্ছে, দেশের সার্বিক পরিস্থিতিকে অস্থিতিশীল করে তোলার চেষ্টা করা হচ্ছে। লালমনিরহাট, কুমিল্লার মুরাদনগর, ব্রাক্ষ্মণবাড়ীয়ার বাঞ্ছারামপুরসহ আরো কয়েকটি স্থানে এ ধরণের দুঃখজনক, নৈরাজ্যকর পরিস্থিতির সৃষ্টি করা হয়। এ অবস্থায় মহিলা পরিষদসহ দেশের শীর্ষস্থানীয় ৬৭টি সংগঠনের প্লাটফর্ম ‘সামাজিক প্রতিরোধ কমিটি’র পক্ষ থেকে ১০ দফা দাবী জানানো হয়। 
  দাবীগুলোর মধ্যে অন্যতম হচ্ছে-সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিতকরণ, ধর্মের নামে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের কঠোর হাতে দমন, ওয়াজ মাহফিলসহ সকল প্রকার ধর্মীয় সভায় মানবাধিকার বিরোধী, অন্য ধর্ম বিরোধী ও নারী বিরোধী বক্তব্য আইন করে বন্ধ করা, সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে গৃহীত রাষ্ট্রধর্ম ইসলাম বাতিল করা ইত্যাদি। মহিলা পরিষদসহ বিভিন্ন প্রগতিশীল সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা এই প্রতিবাদী অবস্থান কর্মসূচীতে উপস্থিত ছিলেন।

 

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ