ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
বালিয়াকান্দির বেতেঙ্গায় ১৪হাত দৈর্ঘ্যরে ঐতিহ্যবাহী কালী পূজা
  • তনু সিকদার সবুজ
  • ২০২০-১১-১৪ ১৩:০৪:৩৮

 রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের বেতেঙ্গা গ্রামের সার্বজনীন বড় কালী মন্দিরে ৩৫ বছর যাবৎ অনুষ্ঠিত হয়ে আসছে ১৪ হাত দৈর্ঘ্যরে ঐতিহ্যবাহী কালী(শ্যামা) পূজা। 
  এ বছরও মহাসমারোহে আয়োজন করা হয়েছে এই ঐতিহ্যবাহী কালী পূজার। গতকাল ১৪ই নভেম্বর রাতে এই কালী পূজা অনুষ্ঠিত হয়। একই সঙ্গে করোনা ভাইরাস সংক্রমণের আশংকা উড়িয়ে দিয়ে বসেছে ৪দিনব্যাপী গ্রামীণ মেলা, যা আগামী ১৭ই নভেম্বর সমাপ্ত হবে। 
  জানা গেছে, ১৯৮৫ সাল থেকে বেতেঙ্গা গ্রামের অসিত কুমার  ভৌমিক,  সুকুমার দে ও সত্য কুমার পালের হাত ধরে শুরু হয় এই কালী পূজা-যার ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। আয়োজকদের প্রত্যাশা, এবারের শ্যামা মায়ের পূজা অশান্ত পৃথিবীর অশনি সংকেতকে দূর করে অসাম্প্রদায়িক ভ্রাতৃত্বের প্রতিচ্ছবি হয়ে উঠবে। 
  গতকাল ১৪ই নভেম্বর সন্ধ্যায় সরেজমিনে গিয়ে দেখা যায়, ঐহিত্যবাহী এই কালী পূজাকে ঘিরে হাজারো মানুষের মিলনমেলায় পরিণত হয়েছে মন্দির প্রাঙ্গণ। জাতি, ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলে মিলেই পূজার আনন্দ উপভোগ করছে। গ্রামীণ মেলাকে ঘিরে বসেছে শতাধিক দোকান-পাট। মন্দির এলাকায় করা হয়েছে সুন্দর আলোকসজ্জা।
  মন্দির কমিটির সভাপতি অসিত কুমার ভৌমিক জানান, প্রতি বছর শ্যামা মায়ের এই পূজাতে দেশ-বিদেশ থেকে প্রচুর মানুষের সমাগম হয়। এ বছর করোনা পরিস্থিতির কারণে আমাদেরও বাড়তি ব্যবস্থা রয়েছে। মন্দিরে প্রবেশ করতে হলে অবশ্যই সবাইকে মাস্ক পরিধান করতে হবে এবং সামাজিক দূরত্ব মেনে চলতে হবে।
  স্থানীয় বাসিন্দা এবং মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদ, বালিয়াকান্দির সাধারণ সম্পাদক মুন্সী আমীর আলী বলেন, এই অঞ্চলের সব থেকে বড় কালী পূজা এটিই। এই পূজাকে ঘিরে এ অঞ্চলের মানুষের মধ্যে অসাম্প্রদায়িক চেতনা বোধের উন্মেষ ঘটেছে।

 

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ