ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে ডাঃ আবুল হোসেন কলেজের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের অবস্থান কর্মসূচী পালন
  • শেখ রনজু আহাম্মেদ
  • ২০২০-১১-১৬ ১৩:৩৬:১৮
বেতন-ভাতার দাবীতে রাজবাড়ী শহরের ডাঃ আবুল হোসেন কলেজের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা গতকাল ১৬ই নভেম্বর সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কলেজের শিক্ষক মিলনায়তনে অবস্থান কর্মসূচী পালন করেন -মাতৃকণ্ঠ।

বেতন-ভাতার দাবীতে দিনব্যাপী অবস্থান কর্মসূচী পালন করেছেন রাজবাড়ী শহরের ডাঃ আবুল হোসেন কলেজের এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা। 
  গতকাল ১৬ই নভেম্বর সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কলেজের শিক্ষক মিলনায়তনে তারা এই অবস্থান কর্মসূচী পালন করেন। 
  এ সময় কলেজের ভারপ্রাপ্ত উপাধ্যক্ষ খন্দকার ফারুক আহম্মেদ এবং সিনিয়র শিক্ষক চৌধুরী আহসানুল করিম, কাজী সদরুল আলম, সেলিম মিয়া, সাহেব আলী বিশ্বাস, পলাশ বিশ্বাস, ছরোয়ার্দী মোল্লা, হাবিবুর রহমান, নাদের হোসেন, মনোজ কুমার মজুমদার, একেএম সাইফুল ইসলাম, ইয়াছমীন আক্তার, সামসুন্নাহার, হাফিজা সুলতানা, ওয়াহিদা বেগম, শামীমা চৌধুরী, সানজিদা আক্তার, মিরুনা বানু, রুখসানা পারভীন, মাজেদ আলী শেখ ও আফজাল হোসেনসহ এমপিওভুক্ত কর্মচারীরা উপস্থিত ছিলেন। অবস্থান কর্মসূচীতে কলেজের ৩০ জন এপিওভুক্ত শিক্ষক-কর্মচারীর মধ্যে ২৪ জন উপস্থিত ছিলেন। 
  এছাড়াও কলেজের বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আতিয়ার রহমান শিক্ষক-কর্মচারীদের সাথে একাত্মতা প্রকাশ করে তাদের সাথে অবস্থান করেন। এর পাশাপাশি কলেজের অনার্স-মাস্টার্স কোর্সের শিক্ষকগণও তাদের সাথে একাত্মতা ঘোষণা করেন।   
  অবস্থান কর্মসূচী পালন ছাড়াও বিদ্যমান সংকট নিরসনের লক্ষ্যে ভারপ্রাপ্ত উপাধ্যক্ষ খন্দকার ফারুক আহম্মেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তাকে আহ্বায়ক এবং চৌধুরী আহসানুল করিম, সেলিম মিয়া, নূরুল ইসলাম মিয়া, কাজী সদরুল আলম, সানজিদা আক্তার, রুখসানা পারভীন, মিরুনা বানু, মাজেদ আলী শেখকে যুগ্ম-আহ্বায়কসহ এমপিওভুক্ত সকল শিক্ষক-কর্মচারীকে সদস্য করে একটি কমিটি গঠনসহ বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করা হয়। 
  সিদ্ধান্ত অনুযায়ী, অবিলম্বে মাউশির নির্দেশনা মেনে মাউশির নির্দেশিত জ্যেষ্ঠ শিক্ষক চৌধুরী আহসানুল করিমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দিয়ে স্থগিত হওয়া বেতন চালু করার দাবী জানানো হয়। 
  এ ব্যাপারে কলেজের একাধিক শিক্ষকের সাথে আলাপকালে তারা বলেন, মাউশির নির্দেশ অনুযায়ী ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদান এবং এমপিও বেতন-ভাতার বিষয়টির দ্রুত সুরাহা না হলে স্থায়ীভাবে বেতন বন্ধ হওয়াসহ কলেজের একাডেমিক স্বীকৃতির সমস্যা হতে পারে। 
  উল্লেখ্য, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)’র লিখিত নির্দেশনা উপেক্ষা করে জ্যেষ্ঠ শিক্ষক চৌধুরী আহসানুল করিমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব না দেয়ায় ডাঃ আবুল হোসেন কলেজের এমপিওভুক্ত ৩০ জন শিক্ষক ও কর্মচারীর বেতন আটকে গেছে। গত ১৮ই অক্টোবর মাউশি’র সহকারী পরিচালক আব্দুল কাদেরের স্বাক্ষরিত এক পত্রে (স্মারক নং-৩৭.০২.০০০০.১০৫.২২.০৪৮.১৯.৩৮৬, তারিখ-১৮/১০/২০২০ ইং) ৩ কর্মদিবসের মধ্যে জ্যেষ্ঠতার ভিত্তিতে চৌধুরী আহসানুল করিমের নিকট ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানের জন্য কলেজের গভর্নিং বডি’র সভাপতিকে নির্দেশ দেয়া হয়, অন্যথায় গভর্নিং বডি’র সভাপতি ও ভারপ্রাপ্ত অধ্যক্ষের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উল্লেখ করা হয়। 
  এছাড়াও মাউশি’র পত্রের অনুলিপি অগ্রণী ব্যাংকের রাজবাড়ী শাখার ব্যবস্থাপক বরাবর প্রেরণ করে ‘চৌধুরী আহসানুল করিমের স্বাক্ষর ব্যতীত বেতন-ভাতা প্রদান না করতে’ বলা হয়। কিন্তু এরপর দীর্ঘদিন অতিবাহিত হলেও চৌধুরী আহসানুল করিমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়া হয়নি। উপরন্তু মাউশি’র নির্দেশনা উপেক্ষা করে চৌধুরী আহসানুল করিমকে মাইনাস করে বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ ‘প্রভাষক’ মোঃ আতিয়ার রহমান ও গভর্নিং বডি’র সভাপতি ফকীর আব্দুল জব্বারের স্বাক্ষরিত এমপিওভুক্ত ২৪ জন শিক্ষক ও ৬ জন কর্মচারীর অক্টোবর মাসের বেতনের বিল অগ্রণী ব্যাংকের রাজবাড়ী শাখায় জমা দেয়া হলে গত ৮ই নভেম্বর তা প্রত্যাখ্যাত হয়। 
  প্রসঙ্গত, ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ আতিয়ার রহমানকে অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগকালীন সময়ের জন্য ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়া হয়েছিল। কিন্তু পরবর্তীতে মাউশির নির্দেশে নিয়োগ প্রক্রিয়া স্থগিত হয়ে গেলেও তাকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের পদে বহাল রাখা হয়। এসব নিয়ে কলেজে হ-য-ব-র-ল পরিস্থিতি চলছে এবং এতে রাজবাড়ীর সুধীজনসহ সব মহলে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। সকলেই অবিলম্বে উদ্ভুত জটিলতা নিরসন করে কলেজের সুনাম ফিরিয়ে আনার উপর গুরুত্ব আরোপ করেছেন।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ