ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
রাজবাড়ী সদর হাসপাতালের বিগত ৫বছরে বিভিন্ন টেন্ডারে খাত ভিত্তিক ব্যয়ের হিসাব চাইলেন এমপি
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২০-১১-২২ ১৪:১৭:০৭
রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী গতকাল ২১শে নভেম্বর বিকালে জেলা সদর হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভায় বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলা সদর হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির এক সভা গতকাল ২১শে নভেম্বর বিকালে হাসপাতালের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। 

  রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও কমিটির সভাপতি আলহাজ্ব কাজী কেরামত আলীর সভাপতিত্বে সভায় অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সারোয়ার আহমেদ সালেহীন, হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ দীপক কুমার বিশ্বাস, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ জাকির হোসেন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শেখ মোঃ আব্দুল হান্নান, রাজবাড়ী থানার ওসি স্বপন কুমার মজুমদার, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব, হাসপাতালের কনসালট্যান্ট(গাইনী) ডাঃ নাজমুস সুলাতানা, মেডিকেল অফিসার ডাঃ খান মোঃ তাইরান, রাজবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক মাতৃকণ্ঠের সম্পাদক খোন্দকার আব্দুল মতিন প্রমুখ বক্তব্য রাখেন। সভা সঞ্চালনা করেন হাসপাতালের আরএমও ডাঃ আব্দুর রহমান। এ সময় কমিটির অন্যান্য সদস্যগণসহ হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক-কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 

  সভায় সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, হাসপাতালের সুষ্ঠু ব্যবস্থাপনা ও চিকিৎসা সেবার মানোন্নয়নে এ কমিটির সভা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীরা ঠিকমতো চিকিৎসা পাচ্ছে কিনা সে বিষয়ে এবং হাসপাতালের ব্যবস্থাপনা ঠিক আছে কিনা সে সম্পর্কে একটি ধারণা পাওয়া যায়। এ জন্য নির্দিষ্ট সময়ে এ সভা অনুষ্ঠিত হওয়া অত্যন্ত জরুরী। 

  তিনি বলেন, ১৯৬০ সালে হাসপাতালটি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে চিকিৎসা সেবা প্রদান করে যাচ্ছে। প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন সময়ে হাসপাতালের বিভিন্ন উন্নয়ন সাধিত হলেও ডাক্তারের অভাবে রোগীরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বিষয়টি অনুধাবন করতে পারে চিকিৎসা সেবার মানোন্নয়নে অনেক চিকিৎসক নিয়োগ দিয়েছেন এবং জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য জেলা হাসপাতালগুলোকে ২৫০ শয্যায় উন্নীত করেছেন। তারই ধারাবাহিকতায় রাজবাড়ী সদর হাসপাতালকে ২৫০ শয্যায় উন্নীত করার কার্যক্রম চলমান রয়েছে। বর্তমানে হাসপাতালে ১২ তলা বিশিষ্ট একটি নতুন ভবন নির্মাণের কাজ চলমান রয়েছে, যার প্রথম ধাপে ৬তলা পর্যন্ত সমাপ্ত করার মাধ্যমে হাসপাতালটিকে একটি পূর্ণাঙ্গ হাসপাতালে রূপান্তর করা হবে- যেখানে আইসিইউ, ডায়ালাইসিস ল্যাবরেটরী, উন্নত কেবিনসহ সাধারণ ওয়ার্ডের রোগীদেরও উন্নত চিকিৎসার ব্যবস্থা থাকবে। ইতিমধ্যে ডাক্তারের শূন্যতা পূরণের লক্ষ্যে অনেক নতুন ডাক্তার যোগদান করেছেন। তারপরও বিশেষজ্ঞ চিকিৎসকের যে পদগুলো এখনো খালি আছে সেগুলো পূরণের মাধ্যমে যাতে রোগীদের চিকিৎসা সেবা আরও বাড়ানো  যায় সে ব্যাপারে আমি বিশেষভাবে সচেষ্ট থাকবো। 

  তিনি আরও বলেন, দেশের হাসপাতালগুলোতে এবং স্বাস্থ্য বিভাগের আওতাধীন বিভিন্ন প্রতিষ্ঠানে বর্তমানে অনেক দুর্নীতি পরিলক্ষিত হচ্ছে, যা আমাদের জন্য খুবই দুঃখজনক। আমি হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সভাপতি থাকাকালীন সময়ে দরপত্র আহ্বান ও কেনাকাটাসহ সব কিছু স্বচ্ছভাবে পরিচালিত হতে হবে। কোন অবস্থাতেই কোন অনিয়ম বরদাস্ত করা হবে না। আমি শুনেছি, অতীতে হাসপাতালের ওষুধসহ যে সমস্ত সামগ্রী দরপত্রের মাধ্যমে কেনা হয়েছে সেগুলোতে অনেক অনিয়ম হয়েছে। কেনাকাটাগুলো ঠিকমতো হয়েছে কিনা এবং ওষুধগুলো রোগীদের চিকিৎসার কাজে ব্যবহৃত হয়েছে কিনা সে জন্য বিগত ৫বছরে টেন্ডারে যে জিনিস কেনা হয়েছে সেগুলো কী কী কাজে ব্যবহার করা হয়েছে তার একটি হিসাব আগামী সভায় উপস্থাপন করতে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ দীপক কুমার বিশ্বাসকে নির্দেশনা দেন। এতে হাসপাতালের ক্রয়কৃত জিনিসগুলো সম্বন্ধে কমিটি একটি স্বচ্ছ ধারণা পায়। 

  এমপি আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, বর্তমানে আমরা করোনার দ্বিতীয় ধাপ মোকাবেলা করছি। এ সময় আমাদের সকলকে অবশ্যই মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। আমি শুনেছি রাজবাড়ী জেলা সদর হাসপাতালে রোগীদের অত্যন্ত ভাল চিকিৎসা দেওয়া হচ্ছে। যার কারণে একজন রোগী ছাড়া করোনা ইউনিটে ভর্তি হওয়া সকল  রোগী সুস্থ হয়ে বাড়ী ফিরেছেন। এ জন্য আমি হাসপাতালের ডাক্তারসহ সংশ্লিষ্ট সকলকে আমার পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আর এই করোনাকালীন সময়ে চিকিৎসকসহ যারা মারা গেছেন তাদের সকলের রুহের মাগফেরাত কামনা করছি।

  এছাড়াও সভায় নতুন ডাক্তার নিয়োগ, হাসপাতালে ব্যবস্থাপনা কমিটির মিটিং নিয়মিত হওয়া, পুরাতন ভবন অপসারণ করে নতুন ভবন নির্মাণ, যেসব বিশেষজ্ঞ চিকিৎসকের পদ শূন্য আছে সেসব পদে বিশেষজ্ঞ চিকিৎসক আনার ব্যবস্থা করা, ফরেনসিক চিকিৎসকের শূন্য পদ পূরণ, হাসপাতালের আউটডোর-ইনডোর রোগীদের উন্নত চিকিৎসা সেবা প্রদান, হাসপাতালে ডায়ালাইসিস ইউনিটের জন্য ডাক্তার ও জনবল নিয়োগ, নতুন ভবনের কাজ দ্রুত সম্পন্নকরণ, নতুন নার্সিং ভবনের কাজের অগ্রগতি, করোনা রোগীদের সুন্দরভাবে চিকিৎসা প্রদান এবং হাসপাতালের সকল কাজের স্বচ্ছতা আনায়নসহ দুর্নীতি প্রতিরোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। 

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ