ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
কালুখালীর যাত্রী ছাউনী ভাঙ্গার মামলায় জেলা পরিষদের সদস্য মজনুসহ ২জনের বিরুদ্ধে আদালতে চার্জশীট
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-১২-২০ ১৩:১৬:৪৮

রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার চাঁদপুর বাসস্ট্যান্ডস্থ জেলা পরিষদের যাত্রী ছাউনী ভেঙ্গে ফেলার মামলায় রাজবাড়ী জেলা পরিষদের সদস্য ও কালুখালী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মিজানুর রহমান মজনুসহ ২জনের বিরুদ্ধে গত ১৭ই ডিসেম্বর রাজবাড়ীর আদালতে চার্জশীট(অভিযোপত্র) দাখিল করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। 
  মামলার তদন্তকারী কর্মকর্তা পিবিআই, ফরিদপুরের পরিদর্শক আবুল কালাম আজাদ পেনাল কোডের ৪৬৮/৪২৭/৩৭৯/১১৪ ধারায় এই চার্জশীট (অভিযোগপত্র নং-১০১, তারিখ-১৪/১২/২০২০ইং) দাখিল করেন। এতে মিজানুর রহমান মজনু ছাড়াও আমজাদ হোসেন(২৭) নামে তার এক সহযোগীকে অভিযুক্ত করা হয়েছে। আমজাদ হোসেন নাটোর জেলা সদরের ঢাকোপাড়া গ্রামের আলম প্রামানিকের ছেলে। মিজানুর রহমান মজনু ও আমজাদ হোসেন দু’জনকেই পলাতক দেখিয়ে তাদের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা ইস্যুর আবেদন করা হয়েছে। 
  এছাড়া সন্দিগ্ধ হিসেবে ইতিপূর্বে গ্রেফতারকৃত ৩জনকে মামলার দায় থেকে অব্যাহতি দেয়ার সুপারিশ করা হয়েছে। তারা হলেন-কালুখালী উপজেলার বৃ-গোপালপুর গ্রামের কফিল উদ্দিন মন্ডলের ছেলে আশরাফুল মন্ডল(২৩), ঠাকুরপাড়া গ্রামের এরশাদ খাঁর ছেলে মনিরুল খাঁ(২০) ও বল্লভপুর গ্রামের মোহন শেখের ছেলে মনির শেখ(১৯)। 
  চার্জশীটে উল্লেখ করা হয়েছে, ভেঙ্গে ফেলা যাত্রী ছাউনীটির পিছনে মিজানুর রহমান মজনুর জমি রয়েছে। ওই জায়গায় তার মার্কেট তৈরী করার পরিকল্পনা রয়েছে। কিন্তু যাত্রী ছাউনী থাকলে তার জায়গাটার মূল্য কমে যায় এবং আড়ালে পড়ে যায়। পক্ষান্তরে যাত্রী ছাউনীটি না থাকলে মজনুর জায়গার মূল্য বহুগুণে বেড়ে যায়। তদন্তে প্রাপ্ত আসামী আমজাদ হোসেন মজনুর কাছের লোক। সে মজনুর হুকুমে তাকে খুশি করার জন্য নিজে উপস্থিত থেকে যাত্রী ছাউনীটি ভেঙ্গে ফেলে। এছাড়াও যাত্রী ছাউনীটি ভেঙ্গে ফেলার ব্যাপারে জেলা প্রশাসকের কার্যালয়ের তৎকালীন স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক মোহাম্মদ আশেক হাসান গত ২৫/০২/২০১৯ইং তারিখে, তৎকালীন জেলা প্রশাসক মোঃ শওকত আলী গত ২৬/০২/২০১৯ইং তারিখে এবং জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার গত ০৪/১১/২০১৯ইং তারিখে যে প্রতিবেদন দাখিল করেন সেগুলো পর্যালোচনা করে দেখা যায়, রাজবাড়ী জেলা পরিষদের ১০ নং ওয়ার্ডের সদস্য মিজানুর রহমান মজনু যাত্রী ছাউনীটি ভেঙ্গে ফেলার সাথে জড়িত মর্মে সকলেই প্রতিবেদন দাখিল করেছেন। এছাড়াও চার্জশীটে মিজানুর রহমান মজনুর পিসিআর বিশ্লেষণ পূর্বক সে কালুখালী থানার মামলা নং-০৯(০৯) ২০২০ এর চার্জশীটভুক্ত আসামী এবং কালুখালী থানার মামলা নং-০৩ (১০) ২০২০, কালুখালী থানার মামলা নং-০২ (১০) ২০২০ ও কালুখালী থানার মামলা নং-১১(০৯)২০২০ এর এজাহারনামীয় আসামী হিসেবে উল্লেখ করা হয়েছে। 
  এছাড়াও চার্জশীটে মামলার বাদী ও তদন্তকারী কর্মকর্তাসহ ২০ জনকে স্বাক্ষী করা হয়েছে। চার্জশীট দাখিলকারী পিবিআই’র পরিদর্শক আবুল কালাম আজাদের পূর্বে কালুখালী থানার এসআই মাহবুবুর রহমান মামলাটি তদন্ত করেছিলেন।  
  উল্লেখ্য, রাতের অন্ধকারে কালুখালীর চাঁদপুর বাসস্ট্যান্ডস্থ জেলা পরিষদের যাত্রী ছাউনীটি ভেঙ্গে ফেলার পর জেলা পরিষদের সহকারী প্রকৌশলী(অঃ দাঃ) মোঃ আবু ইউনুছ বাদী হয়ে কালুখালী থানায় যে মামলাটি দায়ের করেন তাতে উল্লেখ করা হয়, জেলা পরিষদের মালিকানাধীন যাত্রী ছাউনীটি গত ২০/০২/২০১৯ইং তারিখ রাত ১১টা থেকে ১টার মধ্যে বুলডোজার/ভেকু মেশিন দিয়ে সম্পূর্ণরূপে ভেঙ্গে ফেলে ২০ লক্ষ টাকার ক্ষতিসাধন ও ৫লক্ষ টাকা মূল্যের মালামাল(রড, ইট, শাটার, গ্রীলসহ) চুরি করে নিয়ে যায়। প্রায় ১৫ বছর আগে যাত্রী ছাউনীটি নির্মাণ করা হয়, যেখানে যাত্রীরা বিশ্রাম ও প্রাকৃতিক দুর্র্যোগকালে আশ্রয় নিতো। সর্বসাধারণের ব্যবহার্য সরকারী সম্পদ এভাবে ভেঙ্গে গুড়িয়ে দিয়ে মালামাল নিয়ে যাওয়া ফৌজদারী অপরাধের শামিল এবং এর ফলে জেলা পরিষদের ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ন হয়েছে। ২০ ফুট ী ১২ ফুট সাইজের যাত্রী ছাউনীটির মধ্যে ৮ ফুট ী ১২ ফুট সাইজের একটি দোকান ঘর ছিল, যা আলম হোসেন রেজা নামে একজনের অনুকূলে লীজ দেয়া এবং নভেম্বর/২০১৮ পর্যন্ত মাসিক ২১০ টাকা করে ভাড়া পরিশোধ করা ছিল। যাত্রী ছাউনীটি জেলা পরিষদের রাজস্ব আয়ের একটি উৎস ছিল, যা দিয়ে জেলা পরিষদের চেয়ারম্যান, সদস্য ও কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা প্রদান করা হয়।          

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ