ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ী সদরের চন্দনী ইউনিয়নের ইতিহাস ও ঐতিহ্যের শতবর্ষ উদযাপন উপলক্ষে শতাব্দী উৎসব
  • শিহাবুর রহমান
  • ২০২০-১২-২৬ ১৫:৩৫:২৮
রাজবাড়ী সদর উপজেলার চন্দনী ইউনিয়নে গতকাল ২৬শে ডিসেম্বর ইতিহাস ও ঐতিহ্যের শতবর্ষ উদযাপন উপলক্ষে শতাব্দী উৎসব পালন অনুষ্ঠানের প্রথম পর্বে সরকারী কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর ড. ফকীর আব্দুর রশীদ চিশতী বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী সদর উপজেলার চন্দনী ইউনিয়নের ইতিহাস ও ঐতিহ্যের শতবর্ষ উদযাপন উপলক্ষে দিনব্যাপী শতাব্দী উৎসব পালন করা হয়েছে। গতকাল ২৬শে ডিসেম্বর চন্দনী ইউনিয়ন পরিষদে শতাব্দী উৎসবের প্রথম পর্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
  প্রধান অতিথি হিসেবে এ অনুষ্ঠানে রাজবাড়ী সরকারী কলেজের প্রাক্তণ অধ্যক্ষ প্রফেসর ড. ফকীর আব্দুর রশীদ চিশতী বক্তব্য রাখেন।
  চন্দনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান একেএম সিরাজুল আলম চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে প্রাক্তণ শিক্ষক মোঃ রমজান আলী শেখ, রাজবাড়ী সরকারী কলেজের অবসরপ্রাপ্ত সহকারী প্রভাষক সালাম তাসির, সাংবাদিক আসিফ মাহমুদ, চন্দনী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আব্দুল মালেক শিকদার, চন্দনী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ মিজানুর রহমান শাহিনুর, সাধারণ সম্পাদক আব্দুর রব, জেলা পরিষদের সদস্য মোঃ আলাউদ্দিন শেখ ও চন্দনী ইউনিয়ন বিএনপির সভাপতি আবুল হোসেন খানসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।
  বক্তারা বলেন, চন্দনী ইউনিয়নটি পদ্মা নদীর পাড়ের একটি ইউনিয়ন যা শতবর্ষ আগে বৃহত্তর খানগঞ্জের একটি আঞ্চলিক অংশ ছিল। এই বৃহত্তর খানগঞ্জ ইউনিয়নের এ যাবতকাল যত প্রেসিডেন্ট/চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন তার প্রায় সকলেই চন্দনী ইউনিয়নের অধিবাসী ছিলেন। কথিত আছে চন্দনীর নিকটবর্তী নাওডুবি এলাকায় হড়াই নদীতে ৭টি ডিঙ্গি চাঁদ সওদাগর ডুবে মারা গিয়েছিলেন। যার অবশিষ্টাংশ ভবানীপুর জোকাইসহ হড়াই নদীর মধ্যে কিছু কিছু জায়গায় দীর্ঘদিন দেখা গেছে। চাঁদ সওদারের মায়ের অভিশাপে হড়াই নদী মরা নদীতে রূপান্তর হয়েছে।
  এছাড়াও ব্রিটিশ আমলে চন্দনীতে নীল চাষ হতো। অত্যাচারী রাজা কৃষকদের নীল চাষে বাধ্য করতেন। অত্যাচারী রাজার বিরুদ্ধে ব্রিটিশ বিরোধী শেরে বাংলা একে ফজলুল হকের প্রজাস্বত্ব আন্দোলনে অংশ গ্রহণ করেছিলেন এই কৃষকেরা। চন্দনী শ^শান ও ঠাকুর বাড়ী মন্দির শতবর্ষের পূর্বে প্রতিষ্ঠান। নাট মন্দিরসহ ১০টির মত মন্দির সনাতন ধর্মের ঐতিহ্য বহন করে। বাড়াইজুড়ি হযরত গরীবশাহ দেওয়ান শতবর্ষ পূর্বের একজন আধ্যাতিœক সাধক। যাকে কেন্দ্র করে বাড়াইজুড়ী গরীবশাহ মাদ্রাসা প্রতিষ্ঠিত হয়েছে। প্রতি বছর হাজার হাজার মানুষ শীতকালে নিদির্ষ্ট সময়ে মাজার প্রাঙ্গণে মাহফিল করে থাকেন। যা মুসলিম ঐতিহ্যের ধারক ও বাহক। প্রায় ৩৫টির মতো মসজিদ, আলিয়া মাদ্রাসা, হাফিজিয়া মাদ্রাসা এবং ধাওয়াপাড়া ফেরীঘাটে অবস্থিত ফুরফুরা হজুরদের খানকা শরীফ শতবর্ষের মুসলিম ঐতিহ্য বহন করে।
  বক্তারা বলেন, রাজবাড়ী সরকারী কলেজের এ যাবতকাল পর্যন্ত যত ভিপি ও জিএস নির্বাচিত হয়েছেন তার বেশির ভাগই এই চন্দনী ইউনিয়নে। এ রকম নানা ইতিহাস রয়েছে এই চন্দনী ইউনিয়নে।
  আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ