ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
গো-খাদ্যের সংকটে পদ্মার চরে এনে গরু চরাচ্ছেন খামারীরা
  • দেবাশীষ বিশ্বাস
  • ২০২০-১২-৩০ ১৩:১৫:১৩
গো-খাদ্যের সংকটের কারণে রাজবাড়ী সদর উপজেলার চন্দনী ইউপির জৌকুড়ায় পদ্মা নদীর চরে এনে গরু চরাচ্ছেন খামারীরা -মাতৃকণ্ঠ।

রাজবাড়ীর উপর দিয়ে প্রবাহমান পদ্মা নদীর বেশীর ভাগ অংশেই এখন ধু ধু বালুচর। সদর উপজেলার চন্দনী ইউনিয়নের জৌকুড়া ফেরী ঘাটের পাশেই বিশাল এলাকা জুড়ে ধনে, পেঁয়াজ, টমেটোর আবাদ। অনেক জায়গায় ধানের চারা দেওয়া রয়েছে। তার পাশেই বিশাল চর এলাকা জুড়ে শত শত গরুর বিচরণ। কয়েক দফায় বন্যা-অতিবৃষ্টিসহ নানা কারণে গো-খাদ্যের সংকটের কারণে আশপাশের এলাকার খামারীরা এই পদ্মার চরে এনে গরু চরাচ্ছেন। 

  সরেজমিনে ওই চরে গিয়ে দেখা যায়, শত শত গরু বিচরণ করছে-ঘাস খাচ্ছে। খামারী/রাখালদের অনেকে গরুর পাশে বসে মোবাইলে গান শুনছে। কেউ গরুকে নদীতে গোসল করাচ্ছে। সকাল থেকে বিকাল পর্যন্ত চরে গরুগুলোকে চরানো হয়। গো-খাদ্য সংকটের এ সময়ে চরটি তাদের কাছে আর্শীবাদ স্বরূপ হয়েছে। তবে কয়েকদিন পর চরে বাদাম চাষ শুরু হলে খামারীদের এখানে গরু নিয়ে আসা বন্ধ হয়ে যাবে।

  পার্শ্ববর্তী খানগঞ্জ ইউনিয়নের হাটবাড়ীয়া গ্রামের গরুর খামারী বাতেন শেখ বলেন, এ বছর কয়েক দফায় বন্যায় গো-খাদ্যের সংকট সৃষ্টি হয়েছে। এ জন্য পদ্মার চরে গরু নিয়ে আসা। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত গরুগুলোকে চরানো হয়। 

  চন্দনী ইউনিয়নের শুকদেবপুর গ্রামের খামারী আরশেদ মন্ডল বলেন, তার খামারে ১০টি গরু রয়েছে। প্রতিদিন তিনিসহ প্রায় ২০ জন খামারী এই চরে গরু নিয়ে আসেন। সকাল থেকে বিকাল পর্যন্ত পদ্মার চরে গরুগুলো ঘাস খায়। পানি পিপাসা পেলে পদ্মার তীরে গিয়ে পানি পান করে। পদ্মার পানিতেই গরুগুলোকে গোসল করানো হয়। এতে গরুগুলো ভালো থাকে। তবে আর কয়েকদিন পরে পদ্মার বুকে বাদাম চাষ হবে। তখন আমাদের আর এখানে আসা হবে না। তখন চড়া দামে ভুষি, খড় কিনে খাওয়াতে হবে।

  অন্যান্য খামারীরা বলেন, মূলতঃ এই চরে ৪০ দিনের মতো গরুর বিচরণ থাকে। এরপর এখানে বাদাম চাষ হয়। প্রাকৃতিক এই ঘাস খাওয়ানোর পাশপাশি নদীতে গোসল করানোর ফলে গরুগুলোর স্বাস্থ্য ভালো থাকে। তারা এই গো-খাদ্য সংকটকালীন সময়ে খামারীদের পাশে দাঁড়ানোর জন্য প্রাণী সম্পদ বিভাগের প্রতি আহ্বান জানান। 

  জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ ফজলুল হক সরদার বলেন, এ বছর কয়েক দফায় বন্যার কারণে গো-খাদ্যের সংকট সৃষ্টি হয়েছিলো। তখন প্রাণী সম্পদ বিভাগের পক্ষ থেকে ৫শতাধিক খামারীকে গো-খাদ্য সহায়তা প্রদান করা হয়। 

 
পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ