ঢাকা মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
অবৈধ হাটের কারণে কালুখালীর রতনদিয়া ইউনিয়ন পরিষদে জনগণের প্রবেশে প্রতিবন্ধকতা!
  • শিহাবুর রহমান
  • ২০২০-১২-৩১ ১৬:০৬:০৪
কালুখালী উপজেলার রতনদিয়া ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে গত কয়েক বছর ধরে এভাবেই বসছে অবৈধ হাট -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার রতনদিয়া ইউনিয়ন পরিষদ প্রাঙ্গনে গত কয়েক বছর ধরে বসছে অবৈধ হাট। 

  সপ্তাহের প্রতি বুধবার এই হাটে বিক্রি হচ্ছে খাট, চৌকি, চেয়ার, টেবিল, দরজা ও জানালাসহ কাঠের তৈরী অন্যান্য আসবাবপত্র। ফলে আসবাবপত্র ও ক্রেতা এবং বিক্রেতাদের ভিড়ে এদিন ইউনিয়ন পরিষদে সেবা নিতে আসা সাধারণ মানুষ পড়ছেন চরম ভোগান্তিতে। এই হাট থেকে এসব আসবাবপত্র ক্রয় করতে ক্রেতা ও বিক্রেতার কাছ থেকে অতিরিক্ত হারে খাজনা আদায় করছেন ইজাদারের লোকজন। তবে এই হাটের ইজারাদারের কাছ থেকে আদায়রকৃত রাজস্ব পান না ইউনিয়ন পরিষদ।

  বিক্রেতারা জানান, এই হাটে তারা একটি জানালা বিক্রি করলে ৫টাকা, দরজা ১০টাকা, চৌকি ১০টাকা, খাট ২০টাকা ও ব্রেঞ্চ ১০টাকা খাজনা দিতে হয়। 

  অপরদিকে ক্রেতারা যদি একটি খাট বা চৌকি ক্রয় করেন তাহলে তাদের খাজনা দিতে হয় ১০০টাকা, দরজা ৫০টাকা ও জানালা ৩০টাকা হারে।

  হাটে চৌকি কিনতে আসা আলাউদ্দিন মন্ডল নামে এক ক্রেতা জানান, তিনি এই হাট থেকে একটি চৌকি ও একটি জানালা কিনেছেন। বিনিময়ে তাকে ১৩০টাকা খাজনা দিতে হয়েছে।

  হাটের ইজারাদার টিপু মোল্লা জানান, তিনি হাটের মূল ইজারাদার নির্মল কুমার সাহার কাছ থেকে এক বছরের জন্য ২লক্ষ টাকার বিনিময়ে ইজারা নিয়েছেন। দীর্ঘদিন ধরে তিনি এখানে খাজনা আদায় করছেন।

  হাটের মূল ইজারাদার নির্মল কুমার সাহা জানান, এই চৌকি হাটের ইজারা ইউনিয়ন পরিষদ থেকে ইজারা নেওয়া নয়। কালুখালী উপজেলা পরিষদ থেকে এক সাথে গরু-ছাগল ও চৌকির হাটের ইজারা দেওয়া হয়। তিনি সেখান থেকেই ইজারা নিয়েছেন। তবে চৌকির হাটটা রেলের পাশের ছিল। সেখানে প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ায় ইউনিয়ন পরিষদের জায়গা ব্যবহার করা হচ্ছে।

  রতনদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসিনা পারভীন নিলুফা জানান, এই হাটের কারণে আমি নিজেই পরিষদে প্রবেশ করতে পারি না। এই হাটের একটি টাকাও ইউনিয়ন পরিষদ পায় না। মূলত এটা অবৈধভাবে বসছে। আমি নিজেও এই হাট বন্ধের জোর দাবী জানাই।

ড্রেনের ৭০ শতাংশ কাজ না করেই ৭৭.৫ শতাংশ অর্থ উত্তোলন করেছে ঠিকাদার!
 ফরিদপুরে পদ্মা ও আড়িয়াল খাঁ নদীর ভাঙন॥আতঙ্কে স্থানীয়রা
 শত্রুতার বলি বড়ই গাছ
সর্বশেষ সংবাদ