ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
অবৈধ নিয়োগের কাগজে স্বাক্ষর না করায় বিপর্যস্ত পাংশার বয়রাট মাজাইল ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ!
  • সুশীল দাস
  • ২০২১-০১-০৪ ১৩:২৪:৫৩

‘অবৈধ নিয়োগের কাগজপত্রে স্বাক্ষর না করার জেরে’ বিপর্যস্ত হয়ে পড়েছেন রাজবাড়ী জেলার পাংশা উপজেলার পাট্টা ইউনিয়নের বয়রাট মাজাইল ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা মোঃ সিরাজুল ইসলাম। বিধি বহির্ভূতভাবে সাময়িক বরখাস্ত দেখিয়ে প্রায় ৭বছর যাবৎ বেতন-ভাতা আটকে রাখায় তাকে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করতে হচ্ছে। 

  শিক্ষা মন্ত্রণালয়, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি মাদ্রাসা ও কারিগরি বিভাগের শিক্ষা প্রতিমন্ত্রী এবং মহামান্য হাইকোর্ট তার সমূদয় বকেয়া বেতন-ভাতা পরিশোধসহ চাকুরীতে পুনর্বহাল করার নির্দেশ দিলেও তা বাস্তবায়ন করা হচ্ছে না। এ অবস্থায় অসহায় অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা মোঃ সিরাজুল ইসলাম সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন। 

  দুর্ভোগের সবিস্তার বর্ণনা দিয়ে(প্রয়োজনীয় কাগজপত্রাদি প্রদর্শনসহ) আলহাজ্ব মাওলানা মোঃ সিরাজুল ইসলাম বলেন, আমি ০১/১১/২০০৯ইং তারিখে বয়রাট মাজাইল ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ পদে যোগদান করি। ২০১৩ সালের শেষ দিকে মাদ্রাসায় সহকারী গ্রন্থাগারিক পদে লোক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ৮জন প্রার্থী আবেদন করেন। কিন্তু প্রথম দফায় অজ্ঞাত কারণে গভর্নিং বডি নিয়োগ প্রক্রিয়া স্থগিত রাখে। দ্বিতীয় দফায় ১৯/০৩/২০২০৪ ইং তারিখে নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়। দ্বিতীয় দফায় নতুন কোন প্রার্থী আবেদন না করায় ওই ৮ জন প্রার্থীই বহাল থাকে। ‘কাঙ্খিত সনদ না থাকলেও’ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে মাদ্রাসার গভর্নিং বডি’র অভিভাবক সদস্য আফিল উদ্দিন মন্ডলের ছেলে আহসান হাবিবকে অবৈধভাবে নিয়োগ দেয়ার জন্য তাকে সর্বোচ্চ নম্বর প্রদান পূর্বক প্রথম স্থান অধিকারী দেখিয়ে পরীক্ষার রেজাল্টশীট ও রেজুলেশন খাতায় স্বাক্ষর করার জন্য আমার উপর চাপ সৃষ্টি করা হয়। কিন্তু শিক্ষা মন্ত্রণালয়ের ২২/১২/২০১৩ইং তারিখের পরিপত্র অনুযায়ী, জানুয়ারী-২০১৩ এর পর থেকে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদ নিষিদ্ধ করা হয় এবং ওই সনদে নিয়োগ দিলে প্রতিষ্ঠান প্রধানের বেতন-ভাতা স্থগিত করার কথা বলা হয়। সে জন্য আহসান হাবীবের দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদ থাকায় নিয়োগ কিিমটর সদস্য সচিব হিসেবে আমি নিয়োগ পরীক্ষার রেজাল্ট শীট ও রেজুলেশনে স্বাক্ষর করা থেকে বিরত থাকি। পরবর্তীতে ২৯/০৩/২০১৪ ইং তারিখে অনুষ্ঠিত মাদ্রাসার গভর্নিং বডি’র সভায় আমাকে উক্ত রেজাল্ট শীট ও রেজুলেশন খাতায় স্বাক্ষর করার জন্য ব্যাপকভাবে চাপ সৃষ্টি করা হলেও আমি পূর্বোক্ত কারণে স্বাক্ষর করা থেকে বিরত থাকি। একপর্যায়ে গভর্নিং বডি’র তৎকালীন সভাপতি (বর্তমানে পাট্টা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি) আব্দুর রব ওরফে মুনা বিশ্বাস গভর্নিং বডি’র অন্যান্য সদস্যদের সামনেই দরজা বন্ধ করে আমাকে শারীরিকভাবে লাঞ্ছিত করাসহ অকথ্য ভাষায় মা-বাবা তুলে গালিগালাজ করে এবং প্রাণে মেরে ফেলার ভয় দেখিয়ে জোরপূর্বক আমার কাছ থেকে নিয়োগ পরীক্ষার কাগজপত্রের পাশাপাশি ‘সাদা স্ট্যাম্প’ ও ‘চাকরী থেকে অব্যাহতি নেয়ার’ কাগজে স্বাক্ষর করিয়ে নেয়। এ ব্যাপারে পরের দিন ৩০/০৩/২০১৪ইং তারিখে আমি পাংশা উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত একটি অভিযোগ দাখিল করি। 

  এ বিষয়ে জাতীয় ও স্থানীয় বিভিন্ন পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। কিন্তু এতে কোন কাজ না হলে আমি রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য মোঃ জিল্লুল হাকিমের কাছে অভিযোগ করলে তিনি বিষয়টির মীমাংসার জন্য আব্দুর রব ওরফে মুনা বিশ্বাসকে ডেকে সালিশ করে দিলে মুনা বিশ্বাসের কথামতো আমি ২দিন মাদ্রাসায় যোগদান করতে গেলেও তিনি আমাকে যোগদান করতে দেননি। অনুরূপভাবে এলাকার গণ্যমান্য ব্যক্তিদের কাছে গেলে তারাও মুনা বিশ্বাসকে একইভাবে অনুরোধ করলেও তিনি কারো কোন কথায় পাত্তা দেননি। এর পাশাপাশি আমি শিক্ষামন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে প্রয়োজনীয় কাগজপত্রসহ একের পর অভিযোগ দায়ের করি। গত ০৪/১১/২০১৪ ইং তারিখে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের অডিট হয়। মাদ্রাসা কর্তৃপক্ষ অডিটের তথ্যাবলীতে লিখেছিলেন মোঃ সিরাজুল ইসলাম, অধ্যক্ষ (সাময়িক বরখাস্তকৃত)। সে মোতাবেক পরিচালক, অডিট কমিটি ২৫/০২/২০১৫ ইং তারিখে  রিপোর্টে লেখেন, ‘অধ্যক্ষ ও উপাধ্যক্ষসহ ২২ জন কর্মরত ও এমপিওভুক্ত আছেন।’ মন্তব্য কলামে লেখেন, ‘অধ্যক্ষ মোঃ সিরাজুল ইসলামকে ৩১/০৩/২০১৪ইং তারিখ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। পরিদর্শনের দিন ০৪/১১/২০১৪ তারিখেও তার সাময়িক বরখাস্ত প্রত্যাহার করা হয়নি।’ ২২/১২/২০১৬ইং তারিখে শিক্ষা মন্ত্রণালয় থেকে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে ‘অধ্যক্ষকে চাকরীতে পুনর্বহাল করে বেতন-ভাতা প্রদানের পদক্ষেপসহ গভনিং বডির সভাপতি কর্তৃক বেআইনীভাবে শিক্ষক/কর্মচারী নিয়োগ দেয়া, অধ্যক্ষকে শারীরিকভাবে লাঞ্ছিত করা, অবৈধ গভর্নিং বডি পুনর্গঠন করা এবং স্বেচ্ছাচারীতার প্রতিকার অন্যায়-অবৈধ কার্যক্রম ও আমাকে শারীরিকভাবে লাঞ্ছিত করার বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেয়া হয়। এই নির্দেশের পর উপাচার্যের নির্দেশে ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার নিজে তদন্তের জন্য গভর্নিং বডির সভাপতিকে ৩ বার নোটিশ দিলেও তিনি একবারও হাজির না হওয়ায় তাকে অব্যাহতি দিয়ে রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি)কে সভাপতির দায়িত্ব দিয়ে সভাপতি ও মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ বরাবর ২০/০৩/২০১৮ ও ২৫/০৬/২০১৮ ইং তারিখে রেজিস্ট্রার কর্তৃক স্বাক্ষরিত পরপর ২টি পত্র প্রদান করে আমাকে চাকরীতে পুনর্বহাল করে সমুদন বেতন-ভাতা দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়। 

  এছাড়াও উক্ত নির্দেশে ‘৬০ দিনের বেশী কাউকে সাময়িক বরখাস্ত করে রাখা যাবে না’ মর্মে হাইকোর্টের নির্দেশনার কথাও উল্লেখ করা হয়। এর পাশাপাশি মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের দপ্তর থেকে একইভাবে ৩১/০৭/২০১৮ইং তারিখে সভাপতি ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ বরাবর পৃথক পত্র দিয়ে আমাকে চাকরীতে পুনর্বহাল করে  পূর্ণাঙ্গ বেতন-ভাতা প্রদান করতে বলা হয়, অন্যথায় তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মেও সতর্ক করা হয়। কিন্তু তা সত্ত্বেও গভর্নিং বডির বর্তমান সভাপতি ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ সেই নির্দেশনা বাস্তবায়ন করা থেকে বিরত থাকেন। একপর্যায়ে রাজবাড়ী-১ আসনের তৎকালীন (বর্তমানেও) সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী শিক্ষা মন্ত্রণালয়ের মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রীর দায়িত্ব পেলে তার কাছে লিখিতভাবে আবেদন করলে তিনি লিখিত সুপারিশ করে আবেদনপত্রটি মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে প্রেরণ করেন এবং টেলিফোনে সভাপতিকে আমাকে পুনর্বহাল করে পূর্ণাঙ্গ বেতন-ভাতাদি পরিশোধের নির্দেশ দেন। কিন্তু তার(শিক্ষা প্রতিমন্ত্রী) সেই নির্দেশও তারা বাস্তবায়ন করা থেকে বিরত থাকেন। নিরুপায় হয়ে আমি প্রথমে সুপ্রীম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী আলহাজ্ব এবিএম নূরুল ইসলামকে(বর্তমানে প্রয়াত) দিয়ে প্রথমে লিগ্যাল নোটিশ প্রদান করি, এরপর মহামান্য হাইকোর্টে ১২৯৭৭/১৮ নং রীট মামলা দায়ের করি। ০৬/১২/২০১৮ইং তারিখে বিচারপতি জে.বি.এম হাসান এবং বিচারপতি মোঃ খায়রুল আলমের দ্বৈত বেঞ্চ রুল জারী করে ৪ সপ্তাহের মধ্যে আমাকে চাকরীতে পুনর্বহাল পূর্বক আপ-টু-ডেট করে সভাপতির মাধ্যমে পূর্ণাঙ্গ বেতন-ভাতাদি পরিশোধের জন্য মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে আদেশ দেন। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর থেকে ০৮/০৩/২০২০ইং তারিখে মহামান্য হাইকোর্টের আদেশের আলোকে আমাকে চাকরীতে পুনর্বহাল করে পূর্ণাঙ্গ বেতন-ভাতাদি প্রদানের জন্য সভাপতি ও ভারপ্রাপ্ত অধ্যক্ষকে নির্দেশ দেন। কিন্তু সভাপতি ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ মহামান্য হাইকোর্টসহ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের আদেশ ও নির্দেশ না বোঝার ভান করে স্পষ্টকরণের জন্য পুনরায় চিঠি দেয়ার অনুরোধ করে কালক্ষেপণ করতে থাকে। 

  অপরদিকে হাইকোর্টের আদেশের আলোকেই ইসলামী আরবী বিশ্বদ্যিালয়ের উপাচার্য কর্তৃক মোঃ জিয়াউর রহমান নামে একজন সহকারী পরীক্ষা নিয়ন্ত্রককে আমাকে চাকুরীতে পুনর্বহাল করে সমুদয় বেতন-ভাতাদি পরিশোধের জন্য তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়। তিনি সরেজমিনে ২বার মাদ্রাসায় এসে তদন্ত করে গেলেও আজ পর্যন্ত তার কোন বিহিত হয়নি। এভাবেই তারা কালক্ষেপণের মাধ্যমে আমাকে মাদ্রাসায় যোগদানের এবং বেতন-ভাতা পরিশোধ করা থেকে এখনো বিরত রয়েছেন। 

  আলহাজ্ব মাওলানা মোঃ সিরাজুল ইসলাম আরো বলেন, এত কিছুর পরও অন্যায়ভাবে আমাকে মাদ্রাসায় যোগ দিতে না দেয়ার পাশাপাশি দীর্ঘ প্রায় ৭বছর ধরে বেতন-ভাতাদি আটকে রাখা হয়েছে। যার ফলে আমি সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হওয়ার পাশাপাশি পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছি। আল্লাহ্র রহমতে মাসে মাসে যথারীতি আমার বেতন-ভাতার অর্থ এলেও আমাকে তা দেয়া হচ্ছে না। উপরন্তু আমার নাম এমপিও শীট থেকে কর্তনের জন্য তারা নানাভাবে উঠেপড়ে লেগেছে। বিপর্যস্ত হয়ে সর্বশেষ মাননীয় প্রধানমন্ত্রীর দপ্তরেও আমি একাধিক আবেদন করেছি, কিন্তু কোন প্রতিকার পাইনি। 

  এ অবস্থায় অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা মোঃ সিরাজুল ইসলাম মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষা মন্ত্রী, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, জনপ্রতিনিধি ও স্থানীয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ পূর্বক চাকুরীতে পুনর্বহাল পূর্বক সমুদয় বকেয়াসহ পূর্ণাঙ্গ বেতন ও ভাতাদি পরিশোধের ব্যবস্থা গ্রহণের সনির্বন্ধ আবেদন জানিয়েছেন।

 
পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ