ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
ভোটের জন্য প্রস্তুত রাজবাড়ী ও গোয়ালন্দ পৌরসভা॥তিনস্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ
  • সুশীল দাস
  • ২০২১-০২-১৩ ১৫:০৬:২৯

চতুর্থ ধাপে আজ ১৪ই ফেব্রুয়ারী অনুষ্ঠিত হচ্ছে রাজবাড়ী পৌরসভা ও গোয়ালন্দ পৌরসভার সাধারণ নির্বাচন। এর মধ্যে রাজবাড়ী পৌরসভায় ইলেকট্রনিক্স ভোটিং মেশিনে(ইভিএম) এবং গোয়ালন্দ পৌরসভায় ব্যালটে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

  অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে এ নির্বাচন সম্পন্ন করতে ৩স্তরের নিরাপত্তা ব্যবস্থাসহ যাবতীয় প্রস্তুতি গ্রহণ করেছে নির্বাচন কমিশন, প্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। 

  এ দুটি পৌরসভায় ৬১ হাজার ৫৬৮ জন ভোটারের এই দুই পৌরসভার মেয়র পদে ৭ জন, সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ৭৮ জন ও সংরক্ষিত মহিলা ওয়ার্ডের কাউন্সিলর পদে ২৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

  ৪৫ হাজার ২০ জন ভোটারের রাজবাড়ী পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৪জন যথাক্রমে- আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের মহম্মদ আলী চৌধুরী, বিএনপির মনোনীত ধানের শীষ প্রতীকের মোঃ তোফাজ্জেল হোসেন মিয়া, নারিকেল গাছ প্রতীকের স্বতন্ত্র মোঃ আলমগীর শেখ তিতু ও জাতীয় পার্টির মনোনীত লাঙ্গল প্রতীকের কে.এ রাজ্জাক মেরীন), ৯টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ৪৮ জন এবং ৩টি সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলর পদে ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

  রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সারোয়ার আহমেদ সালেহীন এই নির্বাচনের রিটার্নিং অফিসারের এবং সদর উপজেলা নির্বাচন অফিসার স্বপন সাহা সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করছেন।  

  গোয়ালন্দ পৌরসবা ঃ ১৬ হাজার ৫৪৮ জন ভোটারের গোয়ালন্দ পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৩ জন যথাক্রমে- আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের মোঃ নজরুল ইসলাম মন্ডল, জগ প্রতীকের স্বতন্ত্র শেখ মোঃ নজরুল ইসলাম ও জাতীয় পার্টির মনোনীত লাঙ্গল প্রতীকের সাংবাদিক হেলাল মাহমুদ, ৯টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ৩০ জন এবং ৩টি সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলর পদে ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

  রাজবাড়ী জেলা নির্বাচন অফিসার মাসুদুর রহমান এই নির্বাচনের রিটার্নিং অফিসারের এবং গোয়ালন্দ উপজেলা নির্বাচন অফিসার নিজাম উদ্দিন আহম্মেদ সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্বে রয়েছেন। 

  জেলা পুলিশের বিশেষ শাখার(ডিএসবি) ডিআইও ওয়ান মোঃ সাইদুর রহমান জানান, সুষ্ঠুভাবে এই দুই পৌরসভার নির্বাচন সম্পন্ন করতে ৩স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। রাজবাড়ী পৌরসভায় ২৬১ জন পুলিশ ও ১৫৬ জন আনসার সদস্য এবং গোয়ালন্দ পৌরসভায় ১৪৩ জন পুলিশ ও ৭৮ জন আনসার সদস্যের পাশাপাশি বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন(র‌্যাব) এর টহল থাকবে। ২৭টি ভোট কেন্দ্রের (রাজবাড়ী পৌরসভায় ১৮টি ও গোয়ালন্দে ৯টি ) প্রতিটিতে ১জন করে নির্বাহী ম্যাজিস্ট্রেটের পাশাপাশি রাজবাড়ী ও গোয়ালন্দে ১ জন করে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। 

  এছাড়াও রাজবাড়ীতে ১২টি ও গোয়ালন্দে ৯টি পুলিশের মোবাইল টিম থাকবে। রাজবাড়ী পৌরসভার ১২টি ও গোয়ালন্দ পৌরসভার ৬টি ভোট কেন্দ্রকে ‘গুরুত্বপূর্ণ’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত ভোট কেন্দ্র গুলোতে ৬ জন করে পুলিশ ও ৯ জন করে আনসার এবং সাধারণ ভোট কেন্দ্র গুলোতে ৫জন করে পুলিশ ও ৮জন করে আনসার সদস্য মোতায়েন থাকবে। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ