ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে পল্লী বিদ্যুতের ট্রান্সফরমার চুরির হিড়িক॥এক রাতে ৩টি ট্রান্সফরমার চুরি
  • সুশীল দাস
  • ২০২১-০২-১৯ ১৬:৪২:৫৫
রাজবাড়ী সদর উপজেলার চন্দনী ইউনিয়নের দক্ষিণ চৌবাড়ীয়া গ্রামে গত ১৮ই ফেব্রুয়ারী রাতে একটি মাঠ থেকে ৩টি ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটেছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ীতে পল্লী বিদ্যুতের ট্রাফরমার চুরির হিড়িক পড়েছে। গত ১৮ই ফেব্রুয়ারীর এক রাতেই সদর উপজেলার চন্দনী ইউনিয়নের দক্ষিণ চৌবাড়ীয়া গ্রামের একটি মাঠ থেকে ৩টি ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটেছে। 

  এ নিয়ে শুধুমাত্র চলতি মাসেই এ পর্যন্ত সদর উপজেলার বিভিন্ন এলাকা থেকে ২০টিরও অধিক ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটেছে বলে পল্লী বিদ্যুৎ সমিতি সূত্রে জানা গেছে। এর ফলে ভুক্তভোগী গ্রাহকরা চরম বিপাকে পড়েছে। কারণ, পল্লী বিদ্যুতের নিয়ম অনুযায়ী মোটা অংকের টাকা দিয়ে ট্রান্সফরমারগুলো বসাতে হয়। প্রথমবার সেটি চুরি হলে পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ ট্রান্সফরমারের মূল্যের অর্ধেক ভর্তুকি দেয়। এরপর থেকে যতবার চুরি হবে ততবারই আবার পুরো টাকা জমা দিয়ে ট্রান্সফরমার বসাতে হয়। ফলে একই গ্রাহকের ট্রান্সফরমার বার বার চুরি হলে তাদের দুর্গতির সীমা থাকে না।        

  জানা গেছে, গত ১৮ই ফেব্রুয়ারী রাতে দক্ষিণ চৌবাড়ীয়া গ্রামের মাঠ থেকে ৩টি ট্রান্সফরমার চুরি হয়। চোরেরা রাতের আঁধারে বৈদ্যুতিক পোলের সাথে স্থাপিত ট্রান্সফরমারগুলোর খোল(স্থানীয় ভাষায় বোতল) খুলে নীচে নামিয়ে ভেতরের মূল্যবান তামার তার ও তেলসহ মূল্যবান যন্ত্রাংশগুলো নিয়ে খোলসগুলো ফেলে রেখে যায়। 

  চুরি হওয়া ট্রান্সফরমারগুলোর একটি জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির যুগ্ম-এনজিও বিষয়ক সম্পাদক ও রাজবাড়ী জেলা জাতীয় পার্টির সাবেক সভাপতি আলহাজ্ব শাহাদত হোসেন মিল্টনের। তিনি ওই ট্রান্সফরমারটির সহায়তায় স্যালো মেশিন দিয়ে পানি সেচের মাধ্যমে নিজের ৭০/৮০ পাখি জমি চাষের পাশাপাশি আশপাশের কৃষি জমিতেও পানি সরবরাহ করে আসছিলেন। এর আগেও একাধিকার তার ট্রান্সফরমার চুরি হয়। 

  এ ব্যাপারে ক্ষুদ্ধ জাপা নেতা আলহাজ্ব শাহাদত হোসেন মিল্টন বলেন, এর আগেও একাধিকবার আমার ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটে। প্রথমবার পল্লী বিদ্যুতের পক্ষ থেকে অর্ধেক ভর্তুকি দেয়া হলেও পরবর্তীতে কোন সহায়তা করা হয়নি। প্রতিবারই ৩৬ হাজার ৫শত টাকা করে জমা দিয়ে নতুন ট্রান্সফরমার স্থাপনের মাধ্যমে স্যালো মেশিনটি সচল রাখতে হয়েছে। আবারও ট্রান্সফরমার চুরি হওয়ায় আমার ব্যাপক ক্ষতি হলো।

  তিনি আরো বলেন, এমনিতেই পানি সেচের জন্য মাসিক ১০ হাজার টাকা করে বেতন দিয়ে স্যালো মেশিনের অপারেটর রাখতে হয়। বিদ্যুৎ বিলসহ আনুষঙ্গিক অন্যান্য খরচ তো রয়েছেই। আর যারা স্যালো মেশিন পরিচালনার মাধ্যমে অন্যের জমিতে পানি সেচ দেয় তারাও তেমন অর্থ পায় না। এ অবস্থায় ট্রান্সফরমার চুরি হয়ে গেলে যে ক্ষতি হয় তা বলে বোঝানোর মতো নয়। আমরা এর থেকে পরিত্রাণ চাই। এ ব্যাপারে আমি রাজবাড়ী থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছি। থানার অফিসার সরেজমিনে বিষয়টি দেখে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন। এর পাশাপাশি প্রতিকারের জন্য বিষয়টি নিয়ে পল্লী বিদ্যুৎ সমিতি কর্তৃপক্ষের সাথে বসবো। 

  চুরি হওয়া আরেকটি ট্রান্সফরমারের গ্রাহক সোহেল খাঁ বলেন, আমি স্যালো মেশিন দিয়ে অন্যের জমিতে পানি সেচ দিয়ে যা পাই তা দিয়ে কোনরকমে চলতে হয়। তার উপরে ট্রান্সফরমার চুরির ভর্তুকি দিতে গেলে যে কতটা কষ্ট হয় তা বলো বোঝাতে পারবো না। এবার দিয়ে ৫/৬ বার আমার ট্রান্সফরমার চুরি হলো। শুধু আমাদের চৌবাড়ীয়াই নয়, গত কয়েক বছরে চন্দনী ও খানগঞ্জ ইউনিয়ন এলাকা থেকেই যে কত ট্রান্সফরমার হয়েছে তার হিসাব নেই। আমাদের দৃঢ় বিশ্বাস, এই ট্রান্সফরমার চুরির সাথে পল্লী বিদ্যুতের লোকজনও জড়িত। কারণ, ইতিপূর্বে একবার আমাদের এলাকার ট্রান্সফরমার চুরির স্থল থেকে পল্লী বিদ্যুতের একজন কর্মীর আইডি কার্ড পাওয়া গিয়েছিল। তাকে বরিশাল এলাকা থেকে গ্রেফতারও করানো হয়েছিল। কিন্তু রাজবাড়ী পল্লী বিদ্যুৎ সমিতি কর্তৃপক্ষের অসহযোগিতার কারণে সে পার পেয়ে যায়। আমরা এর একটা বিহিত চাই। সুষ্ঠু সমাধান চাই।       

  চুরি হওয়া আরেকটি ট্রান্সফরমারের গ্রাহক মোকছেদ মন্ডলও পল্লী বিদ্যুৎ সমিতি কর্তৃপক্ষ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি তীব্র ক্ষোভ প্রকাশ করে এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবী জানান। 

  গতকাল ১৯শে ফেব্রুয়ারী বিকালে চোরদের ফেলে যাওয়া ট্রান্সফরমারের খোলসাদী নিয়ে আসার সময় ওই এলাকার দায়িত্বপ্রাপ্ত পল্লী বিদ্যুতের লাইনম্যানেরা বলেন, আগে পিডিবির সময় ২৫০-৫০০ কেভি’র ট্রান্সফরমার বসিয়ে কভারযুক্ত মোটা লাইনের মাধ্যমে বিস্তীর্ণ এলাকা জুড়ে বিদ্যুৎ সরবরাহ করা হতো। তখন লোডেরও সমস্যা হতো। কিন্তু এখন লোড ঠিক রাখার জন্য পল্লী বিদ্যুতের পক্ষ থেকে ৫ কেভির ছোট ছোট ট্রান্সফরমার দিয়ে বিদ্যুৎ সঞ্চালন করা হয়। এই ট্রান্সফরমার পাহারা দেয়ার দায়িত্ব গ্রাহকেরই। তাছাড়া ট্রান্সফরমার চুরির ঘটনায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রয়োজনীয় সহায়তা পাওয়া যায় না। তারপরও আমাদের উর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে কাজ করছেন।  

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ