ঢাকা বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
বালিয়াকান্দির দক্ষিণবাড়ীতে পরিবেশ দূষণকারী একটি ইটভাটা বন্ধের জন্য হাইকোর্টের নির্দেশ
  • সুশীল দাস
  • ২০২১-০৩-০১ ১৩:৫৫:০৩
বালিয়াকান্দি উপজেলার দক্ষিণবাড়ী গ্রামে কৃষি জমিতে অবস্থিত মারাত্মক পরিবেশ দূষণকারী মেসার্স এনএসবি ব্রিকস নামক ইটভাটা বন্ধের জন্য নির্দেশ দিয়েছে হাইকোর্ট -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের দক্ষিণবাড়ী গ্রামে কৃষি জমিতে অবস্থিত মারাত্মক পরিবেশ দূষণকারী মেসার্স এনএসবি ব্রিকস নামক ইটভাটা বন্ধের জন্য নির্দেশ দিয়েছে হাইকোর্ট। 

  দূষণে ক্ষতিগ্রস্তদের মধ্যে মোঃ ইব্রাহিম বিশ^াস নামে একজন কৃষকের দায়েরকৃত রিট মামলায় হাইকোর্টের বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম এবং বিচারপতি মোহাম্মদ আলীর দ্বৈত বেঞ্চ গত ৮ই ফেব্রুয়ারী ৪সপ্তাহের জন্য রুল নিশি জারী করে ২সপ্তাহের মধ্যে ইট ভাটাটি উচ্ছেদের ব্যবস্থা করে হাইকোর্টকে অবহিত করার জন্য পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, রাজবাড়ীর জেলা প্রশাসক, বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার ও বালিয়াকান্দি থানার অফিসার ইনচার্জ (ওসি)কে আদেশ দিয়েছেন। 

  এর আগে ক্ষতিগ্রস্ত কৃষক মোঃ ইব্রাহিম বিশ^াস ইটভাটা মালিক সৈয়দ নূর-ই-সামস্ নওরোজসহ উল্লেখিতদের বিবাদী করে ১৬১৫/২০২১ নং রিট মামলাটি দায়ের করে। হাইকোর্টে ইব্রাহিম বিশ^াসের পক্ষে এডঃ মোঃ আশেক-ই-রাসুল মামলাটি পরিচালনা করেন। 

  রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নী জেনারেল(ডিএজি) কাজী মইনুল হাসান এবং সহকারী এ্যাটর্নী জেনারেল(এএজি) মোঃ নাসিম ইসলাম ও সহকারী এ্যাটর্নী জেনারেল এম নজরুল ইসলাম খন্দকার। 

  হাইকোর্টের এ আদেশ বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কালক্ষেপণ করছে বলে রিটকারী ইব্রাহিম বিশ^াস অভিযোগ করেছেন।

  এ ব্যাপারে ইব্রাহিম বিশ^াস বলেন, প্রায় ১০ বছর আগে বিএনপি নেতা (জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি) সৈয়দ নূর-ই-সামস্ নওরোজ গায়ের জোরে এবং প্রশাসনকে ভুল বুঝিয়ে গ্রামের ৩/৪ ফসলী জমির মধ্যে ইট ভাটাটি স্থাপন করেন। উক্ত ইট ভাটার ১০০ গজের মধ্যেই দক্ষিণবাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয় অবস্থিত। গ্রামের মধ্যে ইট ভাটাটি স্থাপন করায় ইটভাটার ধোঁয়ায় আশপাশের পরিবারগুলোর নানাবিধ সমস্যা হচ্ছে এবং অনেকেই নানা রোগে আক্রান্ত হচ্ছে। এর পাশাপাশি ইট ভাটার আশপাশের ৩/৪ ফসলী জমিগুলোতে একেবারেই ফসল হচ্ছে না। এতে গ্রামের কৃষিজীবী পরিবারগুলো ধ্বংসের মুখে পতিত হচ্ছে। ইটভাটার আশপাশের কৃষি জমি থেকে মাটি কেটে ভাটায় ব্যবহার করার ফলে অন্য মালিকানাধীন জমিগুলো একটু বৃষ্টি হলেই ভেঙ্গে(ধসে) পড়ে এবং একপর্যায়ে জমিগুলো প্রভাবশালী ইটভাটা মালিক কিনে নেন। সরকারী নির্দেশনা অনুযায়ী ইট ভাটায় কয়লা ব্যবহারের কথা থাকলেও উক্ত ইট ভাটার মালিক কয়লার পরিবর্তে কাঠ পুড়িয়ে ইট প্রস্তুত করে আসছে। গ্রামের মধ্যকার রাস্তাগুলো ইটভাটার মাটি ও ইটবাহী গাড়ী চলাচলের কারণে নির্মাণের কিছুদিনের মধ্যেই ভেঙ্গে যাচ্ছে। এর ফলে এলাকাবাসীর যাতায়াতে চরম সমস্যা হচ্ছে। এ অবস্থা চলতে থাকলে একসময় পুরো গ্রামটিই নিঃশেষ হয়ে যাবে।

  ইব্রাহিম বিশ^াস আরো বলেন, এ ব্যাপারে জেলা প্রশাসকের কার্যালয়সহ বিভিন্ন দপ্তরে বার বার লিখিত অভিযোগ দিয়েও কোন কাজ হয়নি। নিরুপায় হয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছি।  

  তিনি আরো বলেন, অবিলম্বে হাইকোর্টের আদেশ বাস্তবায়নের জন্য আমি গত ২২শে ফেব্রুয়ারী জেলা প্রশাসকের কাছে আদেশের কপিসহ আবেদন করেছি। কিন্তু এখন পর্যন্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ইটভাটাটি বন্ধের জন্য কোন পদক্ষেপ গ্রহণ করেনি।       

গুজব ছড়িয়ে যারা শান্তি-সম্প্রীতি নষ্ট করতে  চায় তাদেরকে কঠোর হস্তে দমন করা হবে--রেলমন্ত্রী
কালুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অপারেশন থিয়েটারের উদ্বোধন
মিজানপুর ইউপি সর্বজনীন পেনশন সংক্রান্ত অবহিতকরণ সভা অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ