ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
অধিকতর তদন্তের জন্য কালুখালীর আলোচিত রবিউল হত্যা মামলা সিআইডি’র উপর ন্যাস্ত
  • সুশীল দাস
  • ২০২১-০৩-০৩ ১৩:৩৮:১৭
কালুখালী উপজেলার আলোচিত রবিউল হত্যা মামলায় ডিবি’র দেয়া চার্জশীটে ত্রুটি থাকায় গতকাল বুধবার সিআইডিকে অধিকতর তদন্তের জন্য আদেশ দিয়েছে আদালত। ছবিতে বামে নিহত রবিউল এবং ডানে সাংবাদিক দেবাশীষ বিশ্বাস -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার আলোচিত রবিউল হত্যা মামলায় জেলা গোয়েন্দা শাখা(ডিবি’র) দেয়া চার্জশীটে ত্রুটি থাকায় তা গ্রহণ না করে সিআইডিকে অধিকতর তদন্তের জন্য আদেশ দিয়েছে আদালত। 

  গতকাল ৩রা মার্চ রাজবাড়ীর ২নং আমলী আদালতের বিচারক জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মৌসুমী সাহা আলোচিত রবিউল হত্যা মামলার ২য় তদন্তকারী ডিবির এসআই ফেরদৌস আহমেদের দাখিলকৃত চার্জশীটের (অভিযোগ পত্র নং-১১১, তারিখ-১৭/১২/২০২০ইং, ধারাঃ ৩০২/২০১/৩৪ পেনাল কোড) উপর শুনানী শেষে দাখিলকৃত চার্জশীটকে ত্রুটিপূর্ণ এবং সঠিকভাবে তদন্ত করা হয় নাই উল্লেখ করে সিআইডি’কে পুনঃতদন্তের আদেশ দেন। 

  আদালতের আদেশে উল্লেখ করা হয়েছে, দাখিলীয় অভিযোগপত্র পর্যালোচনায় দেখা যায় যে, তদন্তকারী কর্মকর্তা অত্র মামলার দাখিলকৃত অভিযোগ পত্রে দেবাশীষ বিশ্বাস (৩৫)কে ১০ নম্বর আসামী হিসেবে অভিযুক্ত করে অভিযোগ পত্র দাখিল করেছেন। মামলার এজাহার, অভিযোগপত্র, কেস ডায়েরী, ফৌজদারী কার্যবিধি আইনের ১৬১ ধারায় গৃহীত সাক্ষীদের জবানবন্দী, ফৌজদারী কার্যবিধির ১৬৪ ধারায় প্রদত্ত এবং লিপিবদ্ধকৃত আসামীদের দোষ স্বীকারোক্তিমূলক জবানবন্দীর কোথাও উক্ত আসামী দেবাশীষ বিশ্বাস এই মামলার হত্যাকান্ডের সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত-এরূপ কোন তথ্য পাওয়া যায় না। অত্র মামলার তদন্তকারী কর্মকর্তা কর্তৃক ফৌজদারী কার্যবিধির ১৬১ ধারায় লিপিবদ্ধকৃত সাক্ষীদের জবানবন্দী পর্যালোচনায় দেখা যায় যে, অত্র খুনের ঘটনার গুরুত্বপূর্ণ সাক্ষীগণ কেউই দেবাশীষ বিশ্বাসের নাম উচ্চারণ করেননি। কতিপয় সাক্ষীগণ যেমন সুমন বিশ্বাস, মোঃ মনিরুল ইসলাম ওরফে মোল্যা প্রভূতগণ তাদের ১৬১ ধারার জবানবন্দীতে বলেন, রবিউলের লাশ পাওয়া যাবার পর সংবাদ পেয়ে পুলিশ বেতবাড়ীয়া গ্রামে আসলে সেখানে থাকা সাংবাদিকরা উপস্থিত লোকজনকে পুলিশের বিরুদ্ধে উত্তেজিত করে তোলে এবং পুলিশই রবিউলকে হত্যা করেছে বলে প্রচার করে। ফলে উপস্থিত লোকজন পুলিশের উপর ক্ষিপ্ত হয়ে পুলিশকে আক্রমণ করে। কয়েকজন পুলিশ সদস্য আহত হয়। পরে অতিরিক্ত পুলিশ সুপার ঘটনাস্থলে গেলে পরিস্থিতি শান্ত হয়। সাক্ষী শহিদুল ইসলাম বলেন, সাংবাদিকরা স্থানীয় লোকজনদের পুলিশের বিরুদ্ধে উত্তেজিত করে তোলে এবং পুলিশই রবিউলকে ধরে নিয়ে হত্যা করে লাশ বিলে ফেলে দিয়েছে মর্মে অপপ্রচার চালাতে থাকে। সাংবাদিকদের কথায় উত্তেজিত লোকজন ঘটনাস্থলে আসা পুলিশ সদস্যদের উপর আক্রমণ করে মারপিট করে। পরে অতিরিক্ত পুলিশ সুপার ঘটনাস্থলে এসে পরিস্থিতি শান্ত করেন। সাক্ষী মোয়াজ্জেম হোসেন, আফজাল হোসেনও অনুরূপ বক্তব্য দেন। সাক্ষী আব্দুল হালিম ফৌজদারী কার্যবিধির ১৬১ ধারার জবানবন্দীতে বলেন, “খোঁজাখুঁজির একপর্যায়ে সকাল ৭.৩০টার দিকে মনাই বিলের মধ্য থেকে হোগলাপাতা দিয়ে ঢাকা অবস্থায় রবিউলের লাশ পাওয়া যায়। রবিউল মারা যাওয়ার বিষয়ে থানায় জানানো হয়। পুলিশ বেতবাড়ীয়া গ্রামে আসার আগেই রাজবাড়ী থেকে ডিবিসি নিউজের সাংবাদিক দেবাশীষ বিশ্বাস আরও কয়েকজন সাংবাদিককে নিয়ে বেতবাড়ীয়া গ্রামে আসে। সাংবাদিকরা উপস্থিত লোকজনকে বলতে থাকে যে, পুলিশই রবিউলকে ধরে নিয়ে মেরে ফেলে লাশ বিলে ফেলে দিয়েছে। এই কথা শোনার পর এলাকাবাসী এবং সেখানে আসা কিছু অপরিচিত লোক উত্তেজিত হয়ে ওঠে। লাশ আনার জন্য কালুখালী থানা থেকে পুলিশ ঘটনাস্থলে গেলে সাংবাদিকদের কথা শুনে উত্তেজিত লোকজন পুলিশের উপর আক্রমন করে এবং পুলিশকে মারপিট করে”। 

  সাক্ষীদের এরূপ বক্তব্য এবং কেস ডকেট পর্যালোচনায় দেখা যায় যে, আসামী দেবাশীষ বিশ্বাস ডিবিসি নিউজের একজন সাংবাদিক। সে লাশ উদ্ধার হয়েছে মর্মে খবর পেয়ে ঘটনাস্থলের কাছে সংবাদ কর্মী হিসেবে তার দায়িত্ব পালন করতে গিয়েছিলেন। তিনি এজাহারে বর্ণিত হত্যাকান্ড সংঘটিত হওয়ার সময় কথিত ঘটনাস্থলে কিভাবে উপস্থিত ছিল বা তার সাথে কিরূপ সম্পৃক্ত ছিল তা কোন মতেই সাক্ষীদের সাক্ষ্য পর্যালোচনায় বোধগম্য নয়। যতি তর্কের খাতিরে ধরেও নেয়া যায় যে, উক্ত সাংবাদিক পুলিশের বিরুদ্ধে জনতাকে উত্তেজিত করে তুলেছিলেন, তাহলে তার বিরুদ্ধে পুলিশের কাজে বাঁধাদান বা পুলিশের বিরুদ্ধে জনতাকে উস্কানী প্রদানের জন্য পৃথক অপরাধের উপাদান পাওয়া যায় এবং সেই উস্কানী দেয়ার ঘটনা সংঘটিত হয়েছে অত্র মামলার ভিকটিম রবিউলের লাশ উদ্ধার হওয়ার পরে। তার ঐরূপ অপরাধ তাকে অত্র হত্যা মামলায় কোনভাবেই জড়িত করে না। তাছাড়া তদন্তকারী কর্মকর্তা তার অভিযোগ পত্রের গর্ভেও আসামী দেবাশীষ বিশ্বাস কি কারণে অত্র মামলায় চার্জশীটভুক্ত হয়েছেন তার কোন কারণ উল্লেখ করেন নাই। কোন প্রকার ব্যাখ্যা ছাড়াই তিনি দেবাশীষ বিশ্বাসকে অত্র মামলার আসামীর তালিকাভুক্ত করেছেন। যেখানে বাদী কর্তৃক এজাহারে উল্লেখিত ২জন আসামীকে অব্যাহতির প্রার্থনা করা হয়েছে সেখানে কোনরূপ সংশ্লিষ্টতা না পাওয়া সত্ত্বেও এবং সাক্ষীদের ফৌজদারী কার্যবিধির ১৬১ ধারায় গৃহীত জবানবন্দী বা আসামীদের ১৬৪ ধারায় প্রদত্ত ও লিপিবদ্ধকৃত দোষ স্বীকারোক্তিমূলক জবানবন্দীর কোথাও এই আসামীর হত্যাকান্ডের সাথে জড়িত থাকার বিষয়ে বর্ণনা না থাকা সত্ত্বেও তাকে চার্জশীটভূক্ত করা হয়েছে। কেস ডকেট পর্যালোচনায়ও উক্ত আসামীর অত্র মামলার হত্যাকান্ডের সাথে কোনরূপ সম্পৃক্ত থাকার বিষয়টি প্রতীয়মান হয় না। তারপরও আসামী দেবাশীষ বিশ্বাসের নাম এরূপ চার্জশীটে অন্তর্ভুক্তকরণের বিষয়টি স্বভাবতই সন্দেহের জন্ম দেয়। তদন্তকারী কর্মকর্তার এরূপ কর্ম ব্যক্তিগত বিদ্বেষের বশবর্তী হয়ে কৃতকর্ম অথবা কোন গোষ্ঠীগত স্বার্থ হাসিলের জন্য উদ্দেশ্য প্রণোদিত এবং ইচ্ছাকৃত কর্মফলেই প্রতীয়মান হয়। 

  একজন পুলিশ কর্মকর্তা দেশের আইন অনুযায়ী তার উপর ন্যস্ত দায়িত্ব ও কর্তব্য সততা ও নিষ্ঠার সাথে সঠিকভাবে ও নিরপেক্ষভাবে পালন করে তদন্ত কার্য সম্পন্ন করবেন, এটাই কাম্য। তাছাড়া ন্যায় বিচার নিশ্চিতকরণে যে কোন মামলায় নিরপেক্ষ তদন্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কিন্তু তদন্তে কোন ব্যক্তির সংশ্লিষ্ট অপরাধ কোনরূপ সম্পৃক্ত না পাওয়া বা থাকা সত্ত্বেও উক্ত ব্যক্তিকে অভিযোগপত্রে অন্তর্ভুক্ত করা হলে, তা তদন্তকারী কর্মকর্তার নিরপেক্ষতা, স্বচ্ছতা ও সততাকে প্রশ্নবিদ্ধ করে এবং জনগণের ন্যায় বিচার প্রাপ্তির বিষয়টিকে অনিশ্চিত করে তোলে। 

  অত্র মামলায় অভিযোগ পত্রভুক্ত আসামী সাংবাদিক দেবাশীষ বিশ্বাস বর্ণিত খুনের ঘটনার সাথে কিরূপে জড়িত তার বিন্দুমাত্র আভাস দাখিলী কাগজাদী পর্যালোচনায় পাওয়া যায় না। এরূপ ব্যক্তিকে হত্যা মামলায় জড়িত করার কাজটি তদন্তকারী কর্মকর্তার ইচ্ছাকৃত ত্রুটি মর্মে প্রতীয়মান হয়। উক্ত রূপ কর্ম সংশ্লিষ্ট তদন্তকারী কর্মকর্তার পক্ষপাতদুষ্ট, অসৎ ও দায়িত্বহীন আচরণ হিসেবে বিবেচিত হওয়ার যোগ্য। উক্ত তদন্তের তদারককারী কর্তৃপক্ষও এরূপ বেআইনী ও নীতি বহির্ভূত কাজের দায় কোনমতেই এড়াতে পারে না। শুধুমাত্র তদন্তকারী কর্মকর্তার একার পক্ষে এরূপ কার্য করা সম্ভবপর নয়ং মর্মেও প্রতীয়মান হয়। তদন্তের মতো ফৌজদারী অপরাধ তদন্তক্রমে মানুষের ন্যায় বিচার প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করার কাজে নিয়োজিত বিভাগের কতিপয় কর্মকর্তার এরূপ অন্যায় কার্যের কারণে বিচার সংশ্লিষ্ট পুরো ব্যবস্থার প্রতি মানুষের অনাস্থা সৃষ্টির আশংকা আদালতকে গভীরভাবে দুঃখিত করেছে। হত্যাকাণ্ডের মতো অপরাধ বাংলাদেশসহ পৃথিবীর সকল জায়গায় অত্যন্ত গর্হিত ও গুরুতর অপরাধ হিসেবে গণ্য হয়, যার সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ড। এই অপরাধের জন্য কোন ব্যক্তি ভুলবশতঃ বা অসাবধানতাবশতঃ হয়েও যদি চার্জশীটভূক্ত হয় তাহলে সে নিতান্তই আর্থিক, মানসিক ও সামাজিকভাবে দুরবস্থায় পতিত হয়। ফলে এ সংক্রান্ত অপরাধ তদন্তের ক্ষেত্রে তদন্তকারী সংস্থাসমূহকে সাবধানতা ও সতর্কতা অবলম্বন করার জন্য সচেষ্ট থাকতে হবে। 

  আদালতের আদেশে আরো উল্লেখ করা হয়, উপরোক্ত আলোচনার প্রেক্ষিতে অত্র মামলার তদন্তকারী কর্মকর্তা জেলা গোয়েন্দা শাখার এসআই(নিরস্ত্র) ফেরদৌস আহমেদসহ তদন্ত তদারকির সাথে জড়িত সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয় তদন্তপূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান করা হলো। 

  অত্র মামলাটির তদন্তকার্য ত্রুটিপূর্ণ হয়েছে এবং তা সঠিকভাবে করা হয় নাই মর্মে আদালতের নিকট প্রতীয়মান হয়েছে বিধায় ন্যায় বিচারের স্বার্থে মামলাটিতে অধিকতর তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য সিআইডি রাজবাড়ী শাখাকে নির্দেশ প্রদান করা হলো। 

  আদেশের কপি অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ পুলিশের আইজিপি, ঢাকা রেঞ্জের ডিআইজি, রাজবাড়ীর পুলিশ সুপার এবং সিআইডি রাজবাড়ীর অতিরিক্ত পুলিশ সুপারের নিকট প্রেরণ করা হোক।         

  এ বিষয়ে রাজবাড়ীর কোর্ট ইন্সপেক্টর মোঃ মাহবুবুর রহমান বলেন, রবিউল হত্যা মামলার চার্জশীটে ত্রুটি থাকায় আদলত অভিযোগপত্রটি গ্রহণ করেনি এবং তদন্তকারী কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীর ব্যবস্থা গ্রহণের আদালত নির্দেশ দিয়েছেন।

  গতকাল বুধবার আদালতে শুনানীকালে মামলার বাদী মামলার বাদী মোছাঃ শাবানা আক্তার, রাষ্ট্রপক্ষের সিএসআই মোঃ আফসার উদ্দিন উপস্থিত ছিলেন।

  এদিকে সাংবাদিক দেবাশীষ বিশ্বাসকে আলোচিত রবিউল হত্যা মামলায় চার্জশীটভূক্ত আসামী করার ঘটনায় গত ৯ই জানুয়ারী ঢাকাসহ রাজবাড়ী জেলার বালিয়াকান্দিতে সাংবাদিকরা মানববন্ধন কর্মসূচী পাল করে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করে। ওই স্মারক লিপিতে রাজবাড়ীর সাবেক পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান ও মামলার তদন্তকারী কর্মকর্তা এস.আই মোঃ ফেরদৌস আহম্মেদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ করা হয়।

  উল্লেখ্য, জমিজমা নিয়ে পূর্ব বিরোধের জেরে গত ১৪ই আগস্ট দিনগত(১৫ই আগস্ট) রাত ১২টা ২০মিনিটের দিকে মামলার এজাহারনামীয় আসামীরা বাড়ীতে গিয়ে চড়াও হয়ে রবিউল বিশ্বাস ও তার ভাই আক্তার বিশ্বাসকে ধরতে গেলে তারা নৌকা নিয়ে বিলের মধ্যে পালিয়ে যায়। এ সময় আসামীরাও নৌকা নিয়ে পিছু ধাওয়া করে তাদেরকে ধরে ফেলে। ওই সময় আক্তার বিশ্বাস বিলের পানিতে লাফ দিয়ে পালাতে সক্ষম হলেও রবিউল বিশ্বাসকে ধরে ফেলে হাসুয়া দিয়ে ঘাড়ের দুই পাশে ও পাজড়ে বারি মারে এবং কিল-ঘুষি-লাথি মেরে বিলের পানিয়ে চুবিয়ে মৃত্যু নিশ্চিত করে। পরে তার লাশ গোপন করার জন্য বিলে থাকা পোগল পাতা দিয়ে ঢেকে রেখে সেখান থেকে পালিয়ে যায়।

  এ ঘটনায় নিহত রবিউল বিশ্বাসে স্ত্রী মোছাঃ শাবানা আক্তার বাদী হয়ে ৫জনকে এজাহারভূক্ত আসামী করে কালুখালী থানায় হত্যা মামলা নং-৯, তাং-১৬/০৮/২০২০ইং, ধারাঃ ৩০২/২০১/৩৪ পেনাল কোড, জি.আর-৬৫/২০২০ দায়ের করে। এ মামলার ২য় তদন্তকারী কর্মকর্তা রাজবাড়ী জেলা গোয়েন্দা শাখার(ডিবি’র) এস.আই ফেরদৌস আহমেদ মামলার তদন্ত শেষে ইউসুফ হোসেন মেম্বারসহ ১০ জনের বিরুদ্ধে গত ২৪শে ডিসেম্বর আদালতে চার্জশীট দাখিল করেন(অভিযোগপত্র নং-১১১, তাং-১৭/১২/২০২০ইং, ধারাঃ ৩০২/২০১/৩৪ পেনাল কোড)। 

  ডিবি’র তদন্তে চার্জশীটভূক্ত আসামী হলো ঃ কালুখালী উপজেলার বেতবাড়ীয়া গ্রামের আলী আহম্মদ মন্ডলের ছেলে রফিক মন্ডল(৪০), আজিজুল মন্ডলের ছেলে ইলিয়াস মন্ডল(২৮), রাজ্জাক মন্ডলের ছেলে রাকিবুল ইসলাম ওরফে রাকিব মন্ডল(২২), একই ইউনিয়নের(মাঝবাড়ী) মোহনপুর গ্রামের হানিফ পাটোয়ারীর ছেলে ইদ্রিস আলী(২৬), ইউসুফ হোসেনের ছেলে সোহেল রানা(২৫) ও রাসেল আহম্মেদ(২৮), মৃত আবুল হোসেনের ছেলে ও মাঝবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউসুফ হোসেন মেম্বার(৪৮), কয়ারদী দোপপাড়া গ্রামের মোশারফ হোসেন ওরয়ে মুসার ছেলে মনিরুজ্জামান মুন্নু(২৭), চরকুলটিয়া গ্রামের ইদ্রিস আলীর ছেলে মনিরুল ইসলাম (২৫) এবং বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের নটাপাড়া গ্রামের কাঞ্চন কুমার বিশ্বাসের ছেলে ডিবিসি নিউজ টেলিভিশন ও দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকার রাজবাড়ী জেলা প্রতিনিধি দেবাশীষ বিশ্বাস(৩৫)। উক্ত আসামীদের মধ্যে ৩জন(রফিক মন্ডল, ইলিয়াস মন্ডল ও রাকিব মন্ডল) মামলার এজাহারনামীয় আসামী। বাকী ৭জনকে নতুন করে চার্জশীটে অন্তর্ভূক্ত করা হয়েছে। 

  এছাড়া মামলার এজাহারনামীয় ৫জন আসামীর মধ্যে ২জনকে (বেতবাড়ীয়া গ্রামের মৃত সাকেল খাঁর ছেলে ইসলাম খাঁ(৬৫) ও তার ছেলে মোসলেম খাঁ(৩৫) অব্যাহতি দেওয়া হয়েছিল। উক্ত অভিযোগপত্রে মামলার বাদীসহ ২৮জনকে স্বাক্ষী করা হয়। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ