ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
দৌলতদিয়া ঘাট কেন্দ্রীক অপকর্মে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য এমপি’র আহবান
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২১-০৩-১৪ ১৪:৪৬:০৫
রাজবাড়ী কালেক্টরের সম্মেলন কক্ষে গতকাল ১৩ই মার্চ সকালে জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা গতকাল ১৩ই মার্চ সকালে কালেক্টরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। 

  জেলা প্রশাসক ও কমিটির সভাপতি দিলসাদ বেগমের সভাপতিত্বে সভায় কমিটির উপদেষ্টা রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ¦ কাজী কেরামত আলী, পুলিশ সুপার এম.এম শাকিলুজ্জামান, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সরকার আব্দুল্লাহ আল মামুন বাবু, মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তর, রাজবাড়ীর সহকারী পরিচালক তানভীর হোসেন খান, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, রাজবাড়ীর সহকারী পরিচালক মোঃ শরীফুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব, রাজবাড়ী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক জাকির হোসেন ও জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক মুরাদ হাসান মৃধা প্রমুখ বক্তব্য রাখেন। 

  কমিটির উপদেষ্টা সংসদ সদস্য আলহাজ¦ কাজী কেরামত আলী তার বক্তব্যে বলেন, মার্চ মাস আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস। কারণ এই মাসে আমাদের জাতির পিতার জন্মদিনসহ তার ’৭১-এর ৭ই মার্চের অগ্নিঝরা ভাষণের মাধ্যমে আমরা স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলাম। আবার এই মাসেই মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের কারণে আমরা আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের স্বীকৃতি পেয়েছি। ’৭১-এর এই মাসেরই ২৫শে মার্চের কালো রাতে পাকিস্তানী হানাদার বাহিনী কুখ্যাত অপারেশন সার্চলাইট পরিচালনার মাধ্যমে রাজধানী ঢাকার রাজারবাগ পুলিশ ও ঢাকা বিশ^বিদ্যালয়সহ বিভিন্ন স্থানে গণহত্যা চালিয়েছিল। মুজিববর্ষ হওয়ার কারণে এ বছরের মার্চ বিভিন্ন সরকারী প্রোগামের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হওয়ায় জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি যাতে ঠিক থাকে সে জন্য আমাদেরকে অত্যন্ত সতর্ক থাকতে হবে। মাঝে কিছু সময়ের জন্য দেশের করোনার সংক্রমণ কমে আসলেও আবার তা বাড়ছে। এ পরিস্থিতি মোকাবেলায় সকলকে মাস্ক পরাসহ সরকার ঘোষিত স্বাস্থ্য বিধি মেনে চলার ব্যাপারে সতর্ক থাকতে হবে। 

  তিনি বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুট ছাড়াও কিছু দিন আগে আরিচা-নগরবাড়ী রুটে পুনরায় ফেরী সার্ভিস চালু করা হয়েছে। কিন্তু এ জন্য দৌলতদিয়া-পাটুরিয়া রুটের অনেকগুলো ফেরী ওই রুটে নিয়ে যাওয়ায় ফেরী স্বল্পতার কারণে দৌলতদিয়া ঘাট এলাকায় প্রতিনিয়ত যানজট লেগেই থাকছে। আর এ সুযোগে দৌলতদিয়ায় ঘাট কেন্দ্রীক চাঁদাবাজী ও হানাহানিসহ বিভিন্ন অপরাধ বাড়ছে। দৌলতদিয়া ঘাট কেন্দ্রীক অপকর্মের সাথে যারা সম্পৃক্ত তাদের সম্পর্কে আমি জানতে পেরেছি। যারা অপকর্মের মাধ্যমে ঘাট এলাকার আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাচ্ছে তাদেরকে কোন প্রকার ছাড় না দিয়ে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য পুলিশ সুপারের প্রতি আহ্বান জানাচ্ছি। 

  এমপি আলহাজ্ব কাজী কেরমত আলী আরো বলেন, রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের রাজবাড়ীর বড়পুল মোড় থেকে মুরগীর ফার্ম পর্যন্ত এবং বাগমারা থেকে ধাওয়াপাড়া ঘাট পর্যন্ত বেহাল অবস্থা হওয়ার কারণে জনদুর্ভোগের সৃষ্টি হচ্ছে। গত তিন বছর ধরে ঠিকাদারী প্রতিষ্ঠানকে বার বার বলা সত্ত্বেও তারা ঠিকমতো কাজ করছে না। আমি সড়ক বিভাগকে বলছি তারা যেন উক্ত ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে তাদের নীতিমালা অনুযায়ী কঠোর পদক্ষেপ গ্রহণ করে। এছাড়া এলজিইডির যেসব ঠিকাদার কাজ ফেলে রেখে স্থানীয় জনগণকে কষ্ট দিচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে। রাজবাড়ী শহরের বাইরে গ্রামের মধ্যে ফসলী জমিতে অনেক ইটভাটা আছে, যেগুলো কাঠ পোড়ানোর মাধ্যমে মারাত্মকভাবে পরিবেশ দূষণ করছে। আমি জেলা প্রশাসককে আহ্বান জানাবো মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে কাঠ পোড়ানো ওই সব ইটভাটার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে। আর যেসব ইট ভাটা বৈধ পথে তাদের ভাটা পরিচালনা করছে তাদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনার ক্ষেত্রে সঠিকভাবে তথ্য যাচাই-বাছাইয়ের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করতে। 

  তিনি বলেন, কিছুদিন যাবৎ দেখা যাচ্ছে কোন কোন সরকারী বিভাগের সাথে জনপ্রতিনিধিদের অনেক কাজের ক্ষেত্রে বিভিন্ন বিষয়ে মতবিরোধ সৃষ্টি হচ্ছে। এই সকল মতবিরোধ আমরা পূর্বে সমাধান করলেও পরবর্তীতে কোন কোন জনপ্রতিনিধির কারণে আবার সেই মতবিরোধের সৃষ্টি হচ্ছে। যা মোটেও কাম্য নয় এবং এর দ্বারা সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। আমি মনে করি আমরা যেহেতু সকলেই সরকারের কর্মকান্ড বাস্তবায়ন করছি সেহেতু সকল মতবিরোধের ঊর্ধ্বে উঠে সরকারের ভাবমূর্তি যাতে ক্ষুন্ন না হয় সেদিকে খেয়াল রেখে নিজেদের মতবিরোধ মিটিয়ে ফেলা। 

রাজবাড়ীতে পূর্বে অনেক সরকারী গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে  দেখা গেছে জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ ২/১টি বিভাগের কর্মকর্তা ছাড়া অনেক বিভাগের কর্মকর্তা গুরত্বপূর্ণ সরকারী অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা থাকলেও তারা থাকেন না। যা আমাদেরকে অত্যন্ত মর্মাহত করে। আমরা আশা করি ভবিষ্যতে সকল সরকারী গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে জেলার সকল কর্মকর্তাগণ উপস্থিত থাকবেন। এছাড়াও তিনি তার বক্তব্যে জেলা মাদক ও সন্ত্রাস প্রতিরোধে আরো কঠোর পদক্ষেপ গ্রহণসহ বিভিন্ন বিষয় উল্লেখ করেন। 

  জেলা প্রশাসক দিলসাদ বেগম মহান স্বাধীনতার স্থাপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল শহীদ মুক্তিযোদ্ধা, সকল বীরঙ্গনা ও ১৯৭৫ সালের ১৫ই আগস্ট শাহাদত বরণকারী বঙ্গবন্ধু পরিবারের সকল শহীদদের স্মরণ করে বলেন, আগামী ২৭ ও ২৮শে মার্চ দেশ স্বল্পান্নত দেশে থেকে উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাওয়া সম্পর্কিত বিভিন্ন কর্মসূচী পালন করা হবে। আমি আশা করি সরকারের এই কর্মসূচীতে জেলা সকল সরকারী বিভাগ সেই কর্মসূচীতে জেলায় যে সমস্ত উন্নয়ন হয়েছে সেগুলো তুলে ধরবেন। বর্তমানে রাজবাড়ী জেলাসহ দেশে আবার করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। যার প্রেক্ষিতে সরকারী সিদ্ধান্ত মোতাবেক সকলকে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করাসহ সামজিক দূরুত্ব বজায় রেখে সকল কর্মকান্ড সম্পাদন করতে বলা হয়েছে এবং যারা মাক্স ব্যবহার করবে না তাদের সচেতন করাসহ মোবাইল কোর্টের মাধ্যমে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। 

  জেলা প্রশাসক বলেন, ইদানিং দেখা যাচ্ছে অনেকে নোটারী পাবলিক করিয়ে স্থানীয় কাজীদের মাধ্যমে বিবাহ সম্পাদন করছে। যা আইন অনুযায়ী সম্পূর্ণ অবৈধ। এভাব যারা অবৈধ ভাবে রোটারী পাবলিক করানোর মাধ্যমে বিবাহ দিচ্ছেন তাদের চিহ্নিত করার মাধ্যমে কঠোর ব্যবস্থাা গ্রহণ করা হবে। 

  সভায় পুলিশ পুপার এম.এম শাকিলুজ্জামান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণ করে বলেন, মহান মার্চ মাস আমাদের জাতির পিতার জন্মদিনসহ তার ৭ই মার্চের ঐতিহাসিক ভাষন ও স্বাধীনতার ঘোষণা, স্বাধীনতার দিবস এবং মাননীয় প্রধানমন্ত্রীর অক্লান্ত পরিশ্রম ও দূরদর্শী নেতৃত্বের কারণে স্বল্পান্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিনত হওয়ার জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ হওয়ায় এই মাসে আমাদের রাষ্ট্রিয়ভাবে অনেক গুরুত্বপূর্ণ অনুষ্ঠান রয়েছে। এই বিষয়গুলো মাথায় রেখে রাজবাড়ী জেলায় যাতে কোন প্রকার আইন-শৃঙ্খলার অবনতী না হয় সেদিকে আমাদের বিশেষ নজর রয়েছে। তারপরেও আমি জেলা পুলিশ বিভাাগের পক্ষ থেকে রাজবাড়ীবাসীকে অনুরোধ করব আইন-শৃঙ্খলা অবনতি হতে পারে এমন কোন বিষয় জানতে পারলে তৎক্ষনাত আমাদের অবহিত করবেন।

পুলিশ সুপার আরো বলেন, রাজবাড়ী শহরসহ কিছু গুরুত্বপূর্ণ জায়গা বর্তমানে সিসি টিভির আওতায় রয়েছে। আমরা আশা করি ভবিষ্যতে আরো সিসি ক্যামেরা স্থাপনে মাধ্যমে আমরা পুরো শহর সিসি টিভির আওতায় আনব। এ ক্ষেত্রে শহরবাসী অবশ্যই যাদের সমর্থ আছে তারা নিজেরা নিজেদের নিরাপত্তার জন্য ব্যক্তিগত ভাবে আরো উদ্যোগী হয়ে সিসি টিভি স্থাপন করবেন।যোতে জেলা পুলিশের অপরাধ দমনে আপনাদের সহযোগগিতার মাধ্যমে আইন-শৃঙ্খলা রক্ষায় আরো এক ধাপ এগিয়ে যায়। দৌলতদিয়া ঘাটে অতীতে ১৮টি ফেরী দিয়ে যানবাহন পারাপার কর হত। কিন্তু বর্তমানে ১৪টি ফেরী দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। যার মধ্যে বড় রো-রো ফেরীর সংখ্যা আরিচা-নগরবাড়ী রুটে দিয়ে কম ধারণক্ষমতা সম্পন্ন ছোট ফেরী দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। আর সেই কারণে যানযট কোন ভাবেই কমানো সম্ভব হচ্ছে না। আর এতে করে ঘাটে বিভিন্ন অপরাধ সংগঠিত হওয়ার প্রবনতা বেড়েই যাচ্ছে। ঘাটে যাতে অপরাধ চাদাবাজী না হয় সে বিষয়ে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। 

  পুলিশ সুপার এম.এম শাকিলুজ্জামান আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কোন জনপ্রতিনিধি কোন প্রকার মোটর সাইকেল শোভাযাত্রা করতে পারবে না। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় কিছুদিন আগে রাজবাড়ীর ২জন জনপ্রতিনিধি নির্বাচনে জয়লাভের পর যেভাবে যাদের নিয়ে মোটর শোভাযাত্রা করলেন তা আমাদের মর্মাহত করেছে। আমি সকলকে স্মরণ করিয়ে দিতে চাই আইনের উর্দ্ধে কেউ না। যেই হোক আইন ভঙ্গ করলে বা আইন পরিপন্থি’ কোন কাজ করলে আমি রাজবাড়ী পুলিশ সুপার থাকাবস্থায় তাদেরকে কোন প্রকার ছাড় দেওয়া হবে না। 

  সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন তার বক্তব্যে বলেন গত ১৫দিন আগে জেলার করোনা পরিস্থিতি নিম্নমুখী থাকলেও বর্তমানে সেটি উদ্বেগজনক হারে বাড়ছে রাজবাড়ীতে। গত কয়েকদিন যাবত পরীক্ষা অনুযায়ী ২০ পার্সেন্ট রোগী শনাক্ত হচ্ছে যা উদ্বেগজনক।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ