ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রদান সংক্রান্ত রাজবাড়ী জেলা কমিটির সভা অনুষ্ঠিত
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২১-০৩-১৮ ১৫:২৮:৪৯
রাজবাড়ী কালেক্টরেটের সম্মেলন কক্ষে গতকাল ১৮ই মার্চ করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রদান সংক্রান্ত জেলা কমিটির সভা জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১৮ই মার্চ বেলা ১১টায় কালেক্টরেটের সম্মেলন কক্ষে করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রদান সংক্রান্ত জেলা কমিটির সভা অনুষ্ঠিত হয়।

  জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে সভায় কমিটির সদস্যদের মধ্যে সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অপরাধ) মোঃ সালাহ উদ্দিন, রাজবাড়ী সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ দীপক কুমার বিশ্বাস, রাজবাড়ী পৌরসভার মেয়র আলমগীর শেখ তিতু, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সারোয়ার আহমেদ সালেহীন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সরকার আবদুল্লাহ্ আল মামুন বাবু, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ মাহাবুর রহমান শেখ, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দীলিপ কুমার কর, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রুবায়েত মোঃ ফেরদৌস, জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক গোলাম মোঃ আজম, জেলা তথ্য অফিসার তাহমিনা আক্তার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হোসনে ইয়াসমীর করিমী প্রমুখ আলোচনায় অংশগ্রহণ করেন। এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, কমিটির অন্যান্য সদস্যগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

  সভায় জেলা প্রশাসক দিলসাদ বেগম, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটনসহ কমিটির অন্যান্য সদস্যগণ তাদের বক্তব্যে বলেন, বর্তমানে সারা দেশের ন্যায় রাজবাড়ীতে করোনা পরিস্থিতি উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে। এর প্রধান কারণ হচ্ছে রাজধানী ঢাকা থেকে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ রাজবাড়ীর উপর দিয়ে চলাচল করে। জেলা স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী গত এক সপ্তাহে রাজবাড়ীতে পরীক্ষার অনুপাতে গড়ে ১৪.৮% করোনা রোগী শনাক্ত হয়েছে। যা বিশ^ স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুয়ায়ী পরীক্ষার তুলনায় সহনীয় পর্যায়ের ৪% এর চেয়ে অনেক বেশী। এই অবস্থায় পূর্বের করোনাকালীন সময়ের মত রোগীদের চিকিৎসার জন্য প্রাতিষ্ঠানিক আইসোলেশন সেন্টার, অক্সিজেন, বেডসহ সকল প্রস্তুতি সম্পন্ন করার জন্য সরকারী নির্দেশনা প্রদান করা হয়েছে। আমরা আশা করি পূর্বের ন্যায় রাজবাড়ীতে আমরা করোনা রোগীদের ভালোভাবে চিকিৎসা প্রদান করতে পারবো। জেলা স্বাস্থ্য বিভাগের তথ্য মতে বর্তমানে রাজবাড়ীতে মোট ২৪ জন আক্রান্ত রোগী রয়েছে। যার মধ্যে ৮ জন প্রাতিষ্ঠানিক আইসোলেশনে রাজবাড়ী সদর হাসপাতালের আইসোলেশন সেন্টারে ভর্তি রয়েছে। যেহেতু করোনা উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে সুতরাং আমাদের সকলকে মাস্ক পরিধান বাধ্যতামূলকসহ সকল স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে। আর সেই জন্য সচেতনতামূলক প্রচারণা চালানো হবে। যদি তাতেও কাজ না হয় তবে মোবাইল কোর্টের মাধ্যমে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। 

  সভায় জানানো হয়, রাজবাড়ী স্বাস্থ্য বিভাগের তথ্য মতে যে ৩৬ হাজার করোনা ভ্যাকসিন পাওয়া গিয়েছিল তার মধ্যে ২৬ হাজার ৪শত ভ্যাকসিন ইতিমধ্যে প্রয়োগ করা হয়েছে। যা বাকী আছে সেগুলো যাতে আগামী এপ্রিলের আগে জনসাধারণকে দেওয়া যায় সে জন্য চল্লিশোর্ধ জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে হবে। 

  এছাড়াও সভায় বর্তমানে রাজবাড়ীর করোনা পরিস্থিতি, করোনা রোগীদের চিকিৎসা, জনসাধারণের স্বাস্থ্য বিধি মানাতে প্রচারণাসহ প্রয়োজনীয় ব্যবস্থা, করোনার ভ্যাকাসিন প্রদানের সর্বশেষ অবস্থা, স্বাস্থ্যবিধি সম্পর্কে সকল সরকারী নির্দেশনা বাস্তবায়নসহ এ সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। আর সভা থেকে রাজবাড়ী জেলাবাসীকে মাস্ক ব্যবহারে উৎসাহ প্রদানসহ সরকার প্রদত্ত সকল স্বাস্থ্য বিধি মেনে যাবতীয় কর্মকান্ড পরিচালনার আহ্বান জানানো হয়।

  উল্লেখ্য, গতকাল ১৮ই মার্চ রাজবাড়ী জেলায় আরো ৫৮১ জন করোনার টিকা গ্রহণ করেছেন-তাদের মধ্যে ৩৭৭ জন পুরুষ ও ২৪৪ জন মহিলা। এ নিয়ে জেলায় মোট ২৬ হাজার ৯৫০ জন করোনার টিকা গ্রহণ করলেন, তাদের মধ্যে ১৬ হাজার ২৮৩ জন পুরুষ ও ১০ হাজার ৬৬৭ জন মহিলা। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ