ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীর খানখানাপুরে ফসলী জমি থেকে মাটি কেটে পুকুর খননের বিরুদ্ধে ডিসি-ইউএনও’র কাছে অভিযোগ
  • আশিকুর রহমান
  • ২০২১-০৩-১৯ ১৫:৩৮:০৫
ফসলী জমির মাটি কেটে পুকুর খনন বা মাটি বিক্রি করা নিষিদ্ধ হলেও সরকারী সেই নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে রাজবাড়ী সদর উপজেলার খানখানাপুর ইউনিয়নের ডিক্রিচর চাঁদপুর গ্রামে তিন ফসলী জমি থেকে মাটি কাটছেন আতিক আল আলম নামে প্রভাবশালী -মাতৃকণ্ঠ।

ফসলী জমির মাটি কেটে পুকুর খনন বা মাটি বিক্রি করা নিষিদ্ধ হলেও সরকারী সেই নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে রাজবাড়ী সদর উপজেলার খানখানাপুর ইউনিয়নের ডিক্রিচর চাঁদপুর গ্রামে তিন ফসলী জমি থেকে মাটি কাটছেন মোঃ আতিক আল আলম নামে প্রভাবশালী এক ব্যক্তি। কেটে নেওয়া এসব মাটি যাচ্ছে স্থানীয় ইটভাটায়।

  অভিযোগ উঠেছে, ডিক্রিচর চাঁদপুর মৌজার বি.এস ৮৩৮ নম্বর দাগের ৫০ শতাংশ তিন ফসলী জমি থেকে আতিক আল আলম প্রকাশ্যে ভেকু মেশিন দিয়ে মাটি কেটে নিলেও কার্যকর কোন ভূমিকা পালন করছে না স্থানীয় প্রশাসন। আশে পাশের জমির মালিকরা মাটি কাটতে বার বার নিষেধ করলেও তা তোয়াক্কা করছেন না তিনি।

  পার্শ্ববর্তী জমির মালিক কৃষক মোঃ আলমগীর শেখ বলেন, আমার তিন ফসলী জমির পাশের বি.এস ৮৩৮ নম্বর দাগের ৫০ শতাংশ ফসলী জমির মালিক আমাদের এলাকার মোঃ আব্দুল করিম শেখ। এই জমিটি আব্দুল করিম শেখ আমার কাছে বিক্রি করেন। আমি তাকে দুই লাখ টাকা বায়না দেই। জমি রেজিস্ট্রি করার পর বাকী টাকা পরিশোধ করার কথা ছিলো। কিন্তু আব্দুল করিম শেখ আমাকে জমি রেজিস্ট্রি করে না দিয়ে সম্প্রতি চেয়ারম্যান প্রার্থী আতিক আল আলমের কাছে বিক্রি করে। আতিক আল আলম জানতো যে আমি আব্দুল করিম শেখের কাছ থেকে জমিটি কিনেছি। জেনে-শুনে সে ফসলী জমি কিনে এখন ওই জমিতে ভেকু দিয়ে মাটি কেটে পুকুর খনন করছে এবং মাটি ইট ভাটায় বিক্রি করছে। এতে আমার ফসলী জমির পাড় ভেঙে যাচ্ছে। শুধু আমি একাই নই, আমার মতো এমন অনেক কৃষকের ক্ষতি হচ্ছে। তাছাড়া ইটভাটার মাটিবাহী ট্রাক চলাচলের ফলেও আমাদের অনেক ক্ষতি হচ্ছে। আমি বিষয়টি নিয়ে জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছি। আমরা দরিদ্র কৃষকরা চাই এই অবৈধভাবে মাটি কাটা বন্ধ হোক, আমাদের ফসলী জমি সুরক্ষিত থাকুক।

  ভেকু দিয়ে মাটি কেটে পুকুর খনন করার কথা স্বীকার করে মোঃ আতিক আল আলম বলেন, আমি আব্দুল করিম শেখের কাছ থেকে ৫০ শতাংশ জমি কিনে পুকুর খনন করছি। নিজের জমিতে পুকুর কাটা কোন অপরাধ নয়।

  রাজবাড়ী সদর উপজেলার সহকারী কমিশনার(ভূমি) আরিফুর রহমান বলেন, শুনেছি ভুক্তভোগী কৃষকরা বিষটি নিয়ে ডিসি স্যার এবং ইউএনও স্যারের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছে। স্যারদের কাছ থেকে নির্দেশনা পাওয়া মাত্রই আমি প্রয়োজনীয় ব্যবস্থা নিবো।  

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ