ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
রাজবাড়ীতে দুইদিন ব্যাপী উন্নয়ন মেলার সমাপনী
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২১-০৩-২৮ ১৭:১৮:১৪
রাজরাড়ীতে ২দিনব্যাপী উন্নয়ন মেলার সমাপনীতে গতকাল ২৮শে মার্চ সকালে “রূপকল্প ২০৪১ ঃ উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ” শীর্ষক সেমিনারে জেলা প্রশাসক দিলসাদ বেগম বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

রাজরাড়ী জেলা প্রশাসনের আয়োজিত বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের উত্তোরণ উদযাপন উপলক্ষ্যে ২দিনব্যাপী উন্নয়ন মেলা সমাপ্ত হয়েছে।

  গতকাল ২৮শে মার্চ সকালে “রূপকল্প ২০৪১ ঃ উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ” বিষয়ের উপর সেমিনারে মাধ্যমে মেলার শেষ দিনে কর্মসূচী শুরু হয়। 

  জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে সেমিনারে রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দীলিপ কুমার কর, এলজিইডির নির্বাহী প্রকৌশলী বিমল কুমার দাশ, জেলা মৎস কর্মকর্তা জয়দেব পাল, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শেখ মোহাম্মদ আব্দুল হান্নান ও সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল হোসেন সেমিনারে বক্তব্য রাখেন। 

  এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ মাহাবুর রহমান শেখ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমি মোঃ সায়েফ, জেলা প্রশাসনের কমিশনারগণসহ জেলা বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তগণ ও আমন্ত্রিত অতিথিগণ উপস্থিত ছিলেন।

  সেমিনারের সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম মহান স্বাধীনতা স্থাপতি জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, বঙ্গবন্ধু নেতৃত্বে ত্রিশ লক্ষ শহীদ ও ২লক্ষ মা-বোনের আত্মত্যাগের বিনিময়ে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা যখন স্বাধীনতা অর্জন করেছিলাম বলেই আজকে আমরা স্বাধীনতার ৫০ বছর পালনসহ দেশে যে উন্নয়ন হয়েছে সেগুলোর সারা বিশ্ববাসীর সামনে তুলে ধরতে পারছি। বর্তমানে আমরা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অধিকাংশ ক্ষেত্রে নিজেদের স্বনির্ভরতা অর্জন, রপ্তানী আয় বৃদ্ধি ও  বিনিয়োগের মাধ্যমে বিশ্বের বুকে শক্ত অর্থনৈতিক শক্তিতে পরিনত হয়েছি। যার কারণে আজকে আমরা নিজেদের অর্থায়নে দেশের অবকাঠামো উন্নয়নসহ পদ্মা সেতুরমত বড় বড় মেগা প্রকল্প বাস্তবায়ন করতে পারছি। শুধু সেটাই নয় বর্তমানে আমাদের দেশে বৈদেশিক মূদ্রার যে রিজার্ভ আছে সেই রিজার্ভের অর্থকে অলস ফেলে না রেখে বৈদেশিক ঋণের উপর চাপ কমাতে সরকার দেশের মেগা প্রকল্পগুলো বৈদেশিক ঋণের পরিবর্তে সেই অর্থকে ব্যবহারের সিদ্ধান্ত গ্রহণ করেছে। যা আমাদের একটি ভালো সিন্ধান্ত। আবার ভবিষ্যৎ পরিকল্পনার আওতায় সরকার আগামী দু’দশকে ‘মোট দেশজ উৎপাদন (জিডিপি)’-এর গড় প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য নির্ধারণ করেছে ৯.০২ শতাংশ হারে। প্রবৃদ্ধির এ পথ ধরে ২০৩১ সালের বাংলাদেশ হবে একটি উচ্চ-মধ্যম আয়ের দেশ পরিনত হবে। তখন আমাদের মাথাপিছু জাতীয় আয় হবে ৩,২৭১ ডলার। 

  এছাড়াও তিনি তার বক্তব্যে বর্তমান করোনা পরিস্থিতি মোকাবেলায় সকলকে মাস্ক ব্যবহারসহ সরকার প্রদত্ত স্বাস্থ্য বিধি মেনে চলার আহবান জানান। 

  সেমিনার শেষে সমাপনী দিনের অন্যান্য কর্মসূচীর মধ্যে উন্নয়ন বিষয়ক কুইজ ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা, স্থানীয় উন্নয়ন চিত্র প্রদর্শন, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন সরকারী স্টলগুলো ও অন্যান্য প্রতিযোগিতার পুরস্কার বিতরণের মাধ্যমে দুইদিন ব্যাপী উন্নয়ন মেলা সমাপ্ত হয়।

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ