ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
জিপিএ-৫ পেয়েও অর্থের অভাবে কলেজে ভর্তি অনিশ্চিত মেধামী ছাত্রী শিমলার
  • আশিকুর রহমান
  • ২০২০-০৬-০৪ ১৭:৪০:৪৯
এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েও অর্থাভাবে এবার লেখাপড়া বন্ধ হতে বসেছে দরিদ্র পরিবারের শিক্ষার্থী শিমলার -মাতৃকণ্ঠ।

দরিদ্র বাবা লেখাপড়ার জন্য দিতে পারেননি একটি টাকাও। প্রতিবেশী ও শিক্ষকদের সহযোগীতায় লেখাপড়া চলেছে শিমলা খাতুনের। নিজের মেধা, শ্রম আর অধ্যবসায় দিয়ে এবারের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে সে। 
  এতো ভালো রেজাল্ট করেও চোখেমুখে অন্ধকার দেখছে শিমলা। কারণ অর্থাভাবে এবার বন্ধ হতে বসেছে তার লেখাপড়া। দরিদ্র পরিবারের পক্ষে তার লেখাপড়ার খরচ চালানো সম্ভব হচ্ছে না।
  রাজবাড়ী সদর উপজেলার শহীদওহাবপুর ইউনিয়নের নিমতলা রেলগেট এলাকার নায়েব আলী মোল্লা ও বিলকিস বেগম দম্পতির সন্তান শিমলা। সে রাজবাড়ী সদর উপজেলার বসন্তপুর কো-অপারেটিভ উচ্চ বিদ্যালয়ে বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিয়ে এই কৃতিত্ব অর্জন করেন। 
  তিন বোন ও এক ভাইয়ের মধ্যে সবার বড় শিমলা। বাবা নায়েব আলী দিন মজুরী করেন। মা গৃহিনী। শিমলার ছোট দুই বোনের মধ্যে একজন সপ্তম শ্রেণিতে ও একজন তৃতীয় শ্রেণিতে লেখাপড়া করে। আর ছোট ভাইয়ের বয়স মাত্র দেড় বছর। 
  গতকাল ৪ই জুন দুপুরে শিমলার বাড়িতে বসে তার সঙ্গে কথা হয় মাতৃকণ্ঠের এ প্রতিবেদকের।
  শিমলা জানায়, রেজাল্ট নিয়ে কখনও টেনশন হয়নি তার। সে জানতো যে সে জিপিএ-৫ পাবে। ভবিষ্যতে এইচএসসি পাশ করার পর নার্সিং ইন্সটিটিউটে লেখাপড়া করে একজন নার্স হবার স্বপ্ন দেখে শিমলা। কিন্তু সেই স্বপ্ন পূরণের পথে বড় বাঁধা দারিদ্রতা। 
  শিমলা বলে, রাজবাড়ী বা ফরিদপুরে যেকোনো একটি ভাল কলেজে ভর্তি হওয়া ও প্রদিমাসের খরচ চালানোর সামর্থ আমার বাবা-মায়ের নেই। তারা এত টাকা দিতে পারবে না বলে জানিয়েছে। তাহলে কি আমার স্বপ্ন পূরণ হবে না, এখানেই আমার জীবন থেমে যাবে। বলেই অঝোরে কাঁদতে থাকে শিমলা।
  শিমলার বাবা নায়েব আলী বলেন, আমি আগে বসন্তপুর কো-অপারেটিভ উচ্চ বিদ্যালয় মাঠে বাদাম বিক্রি করতাম। শিমলা যখন বড় হতে থাকলো, তখন সে স্কুলে গেলে বান্ধবীরা তাকে বাদাওয়ালার মেয়ে বলে ডাকতো। যে কারণে আমি বাদাম বিক্রি ছেড়ে দেই। বর্তমানে দিন মজুরী করে পরিবার নিয়ে জীবিকা নির্বাহ করছি। আমার সাধ আছে, কিন্তু সাধ্য নেই। স্বপ্ন আছে, কিন্তু স্বপ্ন পূরণের অর্থ নেই। আমি চাই আমার মেয়ে অনেক বড় হোক, অনেক দূরে লেখাপাড়া করে মানুষের মত মানুষ হোক। কিন্তু তাকে পড়ানোর মতো টাকা আমার নেই। বাড়িটুকু ছাড়া নেই কোনো জমি। এখন সমাজের বিত্তবান ও দয়ালু মানুষ যদি কেউ সহযোগিতা করে তাহলে আমার মেয়ের নার্স হবার স্বপ্ন পূরণ হবে।
  বসন্তপুর কো-অপারেটিভ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আদেল উদ্দিন মোল্লা বলেন, শিমলা খুবই মেধাবী ও ভালো ছাত্রী। আমাদের বিদ্যালয় থেকে এবারের এসএসসি পরীক্ষায় ৯৯জন শিক্ষার্থী অংশ নিয়ে ৭৮জন পাশ করেছে। এদেরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪জন। এই ৪জন মেধাবীর মধ্যে শিমলা একজন। দরিদ্র পরিবারের; অথচ অত্যন্ত মেধাবী হওয়াতে শিমলাকে আমরা শিক্ষকরা নিজেদের মেয়ের মতো জানি। তার এসএসসির ফরম ফিলাপের টাকা আমরা সকল শিক্ষকরা মিলে দিয়েছিলাম। এ ছাড়াও বিভিন্নভাবে আমরা তার লেখাপড়ার বিষয়ে সহযোগিতা করেছি। ভালো রেজাল্ট করা তার জেদ ছিলো। তার ফল সে পেয়েছে। আমরা তাকে নিয়ে গর্ব করি। কিন্তু অর্থাভাবে এখন তার লেখাপড়ার জীবন অনিশ্চিত হয়ে পড়েছে, এটা দুঃখজনক।
  শিমলার পড়ালেখার বিষয়ে কেউ সহযোগিতা করতে চাইলে যোগাযোগ করতে পারেন মোবাইল ০১৭২১-০৮৯৮২৫ (আশিকুর রহমান)।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ