ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীর ধুঞ্চি থেকে জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের শীর্ষ নেতা ওসামা গ্রেফতার
  • চঞ্চল সরদার
  • ২০২১-০৫-০৬ ১৪:৩০:২৬

জাতীয় সংসদ ভবনে হামলার পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগে পুলিশের কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ গত ৫ই মে গভীর রাতে রাজবাড়ী শহরের ধুঞ্চি আঠাশ কলোনীতে অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের শীর্ষ নেতা আলী হাসান উসামাকে গ্রেফতার করেছে।

  তাকে গ্রেফতারের আগে ঢাকা থেকে মোঃ আল সাকিব(২০) নামে ওই নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের সক্রিয় সদস্যকে গ্রেফতারের করে। এরপর আলী হাসান উসামা (২৭)কে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের(ডিএমপি) কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ।

  গতকাল ৬ই মে দুপুরে সাংবাদিকদের এ তথ্য জানান ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার(এডিসি) ইফতেখায়রুল ইসলাম।

  পুলিশ বলছে, গত বুধবার রাতে রাজধানীর মানিক মিয়া এভিনিউতে জাতীয় সংসদ ভবনের সামনে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর নাশকতার পরিকল্পনা ছিল সাকিবের। তার আগেই ধারালো অস্ত্রসহ হাতেনাতে তাকে গ্রেফতার করা হয়। তার দেয়া তথ্য অনুযায়ী ওইদিন দিবাগত রাত দেড়টার দিকে রাজবাড়ী শহরের ধুঞ্চি আঠাশ কলোনীতে অভিযান চালিয়ে ভাড়াটে আলী হাসান উসামাকে গ্রেফতার করা হয়।

  কাউন্টার টেররিজম বিভাগের কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, আনসার আল ইসলামের তাত্ত্বিক নেতা মুফতি জসিম উদ্দিন রহমানি গ্রেপ্তার হওয়ার পর আলী হাসান ওসামা সংগঠনের হয়ে প্রচার-প্রচারণা চালিয়ে আসছিলেন। কয়েক দিন আগে তিনি একটি ফেসবুক পেজ খোলেন। এই ফেসবুক পেজে জাতীয় সংসদ ভবনে হামলা চালানোর আহ্বান জানিয়েছিলেন তিনি।

  সাইফুল ইসলাম বলেন, ওসামার আহ্বানে সাড়া দিয়ে জাতীয় সংসদ ভবনে ৩১৩ জঙ্গি হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছিল। গতকাল রাতে সবার জাতীয় সংসদ ভবনে হামলা চালানোর কথা ছিল। সেই লক্ষ্যে সাকিবও হামলা চালাতে সংসদ ভবনে গিয়েছিলেন। কিন্তু সেখানে গিয়ে তিনি কাউকে পাননি।

  সাকিব সিরাজগঞ্জের একটি বেসরকারী কলেজে স্নাতক সম্মান শ্রেণিতে পড়েন বলে জানান কাউন্টার টেররিজম বিভাগের কর্মকর্তা সাইফুল ইসলাম।

  পুলিশ সাকিবের কাছ থেকে একটি কালো পতাকা, মাথায় বাঁধার জন্য একটি কালো রুমাল, বড় একটি ছোরা, একটি মোবাইল ফোন এবং আলী হাসানের কাছ থেকে একটি ল্যাপটপ, তিনটি মোবাইল ফোন, কিছু উগ্রবাদী বই জব্দ করেছে।

  কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ সূত্রে জানা যায়, ওসামা কথিত জিহাদের নামে জঙ্গি ও সন্ত্রাসী কর্মকান্ডের সমর্থনে ভিডিও তৈরি করে অনলাইনে প্রচার করে। সে সাকিবকে সংসদ ভবনের সামনে হামলার ব্যাপারে উদ্বুদ্ধ করে। ওসামা রাজবাড়ী দুধ বাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতিব। 

  কাউন্টার টেররিজম সূত্র জানায়, এ বিষয়ে জঙ্গি নেতা ওসামাসহ দু’জনের বিরুদ্ধে রাজধানীর শেরেবাংলা নগর থানায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা করা হয়েছে। তাদেরকে ১০ দিনের রিমান্ড চেয়ে গতকাল ৬ই মে তাদেরকে আদালতে পাঠানো হয়েছে।

  এদিকে রাজবাড়ী থানার ওসি স্বপন কুমার মজুমদার জানান, ঢাকার কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন টিম-১ এর একটি দল গত ৫ই মে গভীর রাতে রাজবাড়ীতে এসে সদর থানা পুলিশের সহযোগিতায় রাজবাড়ী শহরের ধুঞ্চি আঠাশ কলোনী গ্রামের ডাঃ ইমরান হোসেন মল্লিকের বাড়ীতে অভিযান চালিয়ে তার ভাড়াটে আলী হাসান উসামাকে গ্রেফতার করে নিয়ে যায়। 

  গ্রেফতারকৃত আলী হাসান উসামার পিতার নাম মোঃ খলিলুর রহমান। তার বাড়ী সিলেটে। সে ডাঃ ডাঃ ইমরান হোসেন মল্লিকের বাড়ীতে ভাড়া থেকে রাজবাড়ী দুধ বাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হিসেবে নিয়োজিত ছিল। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ