ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ীতে এ্যাওয়ারনেস বিল্ডিং অন কনস্টিটিউশনাল এন্ড লিগ্যাল রাইট বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২১-০৬-১২ ১৪:৩০:৩৫
লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের “আইনি গবেষণার মাধ্যমে তারতম্যমূলক আইন ও নীতি চিহ্নিত করণ পূর্বক উহা সংস্কার” শীর্ষক প্রকল্পের আওতায় গতকাল ১২ই জুন জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কর্মশালা অনুষ্ঠিত হয় -মাতৃকণ্ঠ।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের “আইনি গবেষণার মাধ্যমে তারতম্যমূলক আইন ও নীতি চিহ্নিত করণ পূর্বক উহা সংস্কার” শীর্ষক প্রকল্পের আওতায় রাজবাড়ী জেলায় গতকাল ১২ই জুন সকালে এ্যাওয়ারনেস বিল্ডিং অন কনস্টিটিউশনাল এন্ড লিগ্যাল রাইট বিষয়ক কর্মশালা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। 

  কর্মশলায় র্ভাচুয়ালি সংযুক্ত লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মোঃ মইনুল কবিরের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ও প্রকল্পের বিভিন্ন বিষয় তুলে ধরে পাওয়ার পয়েন্ট উস্থাপনার করেন প্রকল্প পরিচালক (যুগ্ম-সচিব) ড. মোহাম্মদ মহিউদ্দীন। 

  এছাড়াও জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্বাস্থ্যবিধি মেনে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে জেলা প্রশাসক দিলসাদ বেগম, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, রাজবাড়ী সরকারী আদর্শ কলেজের অধ্যক্ষ দিলীপ কুমার কর, পিপি এডঃ মোঃ উজির আলী শেখ, জিপি এডঃ আনোয়ার হোসেন, রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি খান মোঃ জহুরুল হক, আলীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ শওকত হাসান, এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু, এনজিও মহিলা উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক শামসুন্নাহার চৌধুরী. রাজবাড়ী মহিলা পরিষদের সহ-সভাপতি ডাঃ পূর্ণিমা দত্ত, বিশেষ চাহিদা সম্পন্ন ছাত্র তামিউল ইসলাম ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রতিনিধি পবিত্র বিশ্বাস প্রমুখ বক্তব্য রাখেন। 

  এছাড়াও কর্মশালায় কালেক্টরেটের সম্মেলন কক্ষে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের উপ-সচিব শাহানা সুলতানা ও সাফায়েত হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট সরকার আব্দুল্লাহ আল মামুন বাবু, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ, এনজিও প্রতিনিধিগণ, ক্ষুদ্্র নৃ-গোষ্ঠীর প্রতিনিধিগণ, বিভিন্ন নারী উন্নয়ন সংস্থার প্রতিনিধিগণ, সুশীল সমাজের প্রতিনিধিগণ, বিশেষ চাহিদা সম্পন্ন ও অবহেলিত নারী-শিশু সংগঠনের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

  কর্মশালার বিশেষ অতিথি জেলা প্রশাসক দিলসাদ বেগম জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রীর সার্বিক দিক নির্দেশনায় আমরা সকলে বিশ্বের বুকে বাংলাদেশকে একটি উন্নত মধ্যম আয়ের দেশে পরিনত করতে জাতিসংঘ প্রনিত এসডিজি নিয়ে কাজ করছি। আর এই এসডিজি বাস্তবায়নকে সফল করতে হলে আমাদের অবশ্যই দেশের সকল নাগরিকের সাংবিধানিক অধিকার সম্পর্কে সচেতন করতে হবে। যা দেশের কিছু সচেতন নাগরিক জানলেও অধিকাংশ মানুষ তার সাংবিধানিক অধিকার বা আইনী অধিকার সম্পর্কে জানে না। অথচ আমাদের দেশে সংবিধানে নারী-পুরুষ, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুসহ সকলের, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, শিশুসহ সকল নাগরিকের আইনী অধিকার সম্পর্কে বিস্তারিত ভাবে উল্লেখ আছে। আমাদের সকলকে সংবিধান অনুযায়ী দেশের প্রত্যেকটি মানুষের যে অধিকার রয়েছে সে সম্পর্কে আরো বেশী সচেতন করে তোলাসহ এসডিজি এর টার্গেট ১৬.বি বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করতে সকলকে এক হয়ে কাজ করতে হবে। এছাড়ও তিনি রাজবাড়ী জেলার বাস্তবায়িত এসডিজি কর্মসূচীর বিভিন্ন বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন।

  বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, আমরা দেশের সাধারণ নাগরিক হিসেবে আমাদের কতটুকু সাংবিধানিক অধিকার রয়েছে সে সম্পর্কে অনেক কিছুই জানি না। আর যারা জানি তারাইবা কতটুকু এর বাস্তবায়ন করতে পেরেছি। 

  তিনি আরো বলেন, আমাদের সকলের উচিত যার যতটুকু সাংবিধানিক অধিকার বাস্তবায়নের দায়িত্ব রয়েছে সেটাকে বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশকে ২০৪১ সালের বিশ্বের বুকে জাতির পিতার স্বপ্নের উন্নত সোনার বাংলা হিসেবে প্রতিষ্ঠা করতে এক হয়ে কাজ করা।

  এছাড়াও তিনি তার বক্তব্যে রাজবাড়ী জেলায় নাগরিক অধিকারসহ আইনের শাষন প্রতিষ্ঠায় জেলা পুলিশের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন।

  সভাপতির বক্তব্যে কর্মশালায় ভার্চুয়ালি সংযুক্ত হওয়া লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সচিব মোঃ মইনুল কবির বলেন, সরকারের এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে নাগিরিকদের সাংবিধানিক অধিকার ও আইনী অধিকার সম্পর্কে সচেতন করতে আজকে রাজবাড়ী জেলাতে এই কর্মশালার আয়োজন করা হয়েছে। আমি আশা করি আজকে রাজবাড়ী জেলার জেলা প্রশাসক, পুলিশ সুপার, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণসহ বিভিন্ন শ্রেনী পেশার যারা কর্মশালায় অংশগ্রহণ করেছেন তাদের মাধ্যমে জেলার মানুষ সাংবিধানিক ভাবে তার আইনের অধিকার সম্পর্কে জানতে পারবে। আর এই সম্মেলিত প্রচেষ্টার মাধ্যমে আমরা এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জন করে দেশকে বিশ্বে একটি উন্নত রোল মডেল রাষ্ট্রে পরিনত করতে পারব বলে আমি বিশ্বাস করি।

  তিনি কর্মশালায় অংশগ্রহণকারী সকলকে যার যার জায়গা থেকে সরকারের এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জনে সম্মিলিত ভাবে কাজ করার আহবান জানান।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ