ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
দৌলতদিয়া ফেরী ঘাট এলাকার অবৈধ সেই বালু ঘাট উচ্ছেদ
  • আবুল হোসেন/মইনুল হক মৃধা
  • ২০২১-০৬-১২ ১৪:৩১:২২
দৌলতদিয়া ফেরী ঘাট এলাকায় অবৈধভাবে গড়ে তোলা কয়েকটি বালু ঘাট গতকাল ১২ই জুন উচ্ছেদ করে গোয়ালন্দ উপজেলা প্রশাসন ও বিআইডব্লিউটিএ -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার দৌলতদিয়া ফেরী ঘাট এলাকায় অবৈধভাবে গড়ে তোলা কয়েকটি বালু ঘাট গতকাল ১২ই জুন ভেঙ্গে উচ্ছেদ করে দিয়েছে গোয়ালন্দ উপজেলা প্রশাসন ও বিআইডব্লিউটিএ। 

  প্রশাসনের বাঁধা পেয়ে ফিরে গেছে বালু বোঝাই বেশ কয়েকটি বলগেট। স্থানীয় কয়েকজন জনপ্রতিনিধি ও দলীয় নেতাকর্মী ঘাট ও ঘাটের সংযোগ সড়কের দুই পাশ অবৈধভাবে দখল করে প্রায় ১বছর যাবৎ বালুর রমরমা ব্যবসা চালিয়ে আসছিল।

  গতকাল ১২ই জুন সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত গোয়ালন্দ উপজেলা প্রশাসন ও বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ ঘাট এলাকায় যৌথভাবে অভিযান পরিচালনা করে।

  অভিযানে দৌলতদিয়ার ৬ নং ও ৭ নং ফেরী ঘাট ও লঞ্চ ঘাট এলাকায় গড়ে তোলা কয়েকটি বালু ঘাট ভেঙ্গে দেওয়াসহ বলগেটের বালু আনলোডের পাইপ খুলে দেওয়া হয়। এ সময় বালু নিয়ে আসা বেশ কয়েকটি বলগেট প্রশাসনের বাঁধায় ঘাটে ভিড়তে না পেরে ফিরে যায়। এ ছাড়া বেশ কয়েকটি বলগেট কোন উপায় না পেয়ে ৬নং ঘাটে বেধে রাখে।

  কয়েকজন বলগেট চালক বলেন, বালু গুলো নিয়ে এখন আমরা কি করবো জানি না। বালু আনলোড করতে না পারলে বিল পাব না। সে ক্ষেত্রে শ্রমিকদের বেতন দেয়াসহ অন্যান্য ব্যয় নির্বাহ করা কঠিন হয়ে যাবে। 

  অভিযানকালে গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আজিজুল হক খান মামুন, গোয়ালন্দ উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রফিকুল ইসলাম, বিআইডব্লিউটিএ'র উপ-পরিচালক(বন্দর ও পরিবহন) মোহাঃ মাসুদ পারভেজ, নৌ-সংরক্ষন ও পরিচালনা বিভাগের সহকারী পরিচালক মোঃ এনামুল হক, উপ-সহকারী প্রকৌশলী মোঃ মকবুল হোসেন ও আরিচার বন্দর সমন্বয় কর্মকর্তা মোঃ বেলায়েত হোসেনসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

  এ প্রসঙ্গে গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আজিজুল হক খান মামুন বলেন, দৌলতদিয়া ঘাটকে আধুনিক নৌ-বন্দরে উন্নীতকরণ ও ঘাট সংরক্ষনের কাজ শীঘ্রই  শুরু হবে। এ জন্য ঘাট এলাকার দুই কিলোমিটারের মধ্যে থাকা সকল অবৈধ স্থাপনা সরিয়ে ফেলা হচ্ছে। বালু ব্যাবসায়ীদের গত এক সপ্তাহ ধরে বলার পরও তারা গড়িমসি করছিল। যে কারণে অভিযান চালিয়ে তাদের নির্মিত ঘাট গুলো তুলে দেয়া হয়েছে। সেইসাথে বেশকিছু বালু ভর্তি বলগেট ফেরত পাঠিয়ে দেয়া হয়েছে। এরপরও তাদের কেউ এখানে বালুর ব্যবসা চালানোর চেষ্টা করলে তাদেরকে জেল-জরিমানা করাসহ কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ