ঢাকা শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
মেডিকেল টেকনোলজিস্টের ৪টি পদ শূন্য থাকায় রাজবাড়ী হাসপাতাল ল্যাবের কার্যক্রমে অচলাবস্থা
  • সোহেল মিয়া
  • ২০২১-০৬-১৮ ১৪:৪৫:২৮
করোনা ভাইরাস মহামারির মধ্যে ৪টি মেডিকেল টেকনোলজিস্টের পদ শূন্য থাকায় চরম রাজবাড়ী জেলা সদর হাসপাতালে প্যাথলজিক্যাল কার্যক্রমে অচলবস্থার সৃষ্টি হয়েছে -মাতৃকণ্ঠ।

করোনা ভাইরাস মহামারির মধ্যে ৪টি মেডিকেল টেকনোলজিস্ট(ল্যাব) পদ শূন্য থাকায় চরম বিপাকে পড়েছে রাজবাড়ী জেলা সদর হাসপাতাল কর্তৃপক্ষ। 

  এখন প্রায় অচলাবস্থা বিরাজ করছে রাজবাড়ী জেলা সদর হাসপাতাল ল্যাবের যাবতীয় কার্যক্রমে। কোন রকম জোড়াতালি চলছে হাসপাতালের প্যাথলজির কাজ। ধার করা লোক দিয়ে জরুরী কাজ সম্পন্ন করতে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষের। উর্দ্ধতন কর্তৃপক্ষকে বিষয়টি লিখিত ভাবে জানিয়েও কোন সমাধান হয়নি।

  হাসপাতাল সূত্রে জানা যায়, রাজবাড়ী জেলা সদর হাসপাতালে মোট ৪টি মেডিকেল টেকনোলজিস্ট(ল্যাব) পদ রয়েছে। এর মধ্যে দুটি পদ রয়েছে শূন্য। আর বাকি দুটি পদে দায়িত্বরত আছেন মোঃ ফরিদ শেখ ও খোকন সরকার। কিন্তু তারা দু’জনই প্রেষণে রয়েছে। এর মধ্যে মোঃ ফরিদ শেখকে গত ১১/১১/২০২০ তারিখে ঢাকার আই.ই.ডি.সি.আরে এবং খোকন সরকারকে তার পূর্ব থেকে কুমিল্লা মেডিকেল কলেজে প্রেষণে রয়েছে। যার ফলে এখানকার ৪টি পদই এখন শূন্য রয়েছে। বর্তমানে হাসপাতালে একজনও মেডিকেল টেকনোলজিস্ট না থাকায় মারাত্মক বিঘ্ন ঘটছে প্যাথলজির কাজের। কোন রকম কাজ চালিয়ে নিচ্ছেন কর্তৃপক্ষ। কখনো কখনে ননটেকনিক্যাল লোকদের দিয়েও নমুনা সংগ্রহসহ নানা কাজ সারা হচ্ছে ল্যাবের।

  এরই মধ্যে করোনার প্রভাব রাজবাড়ী জেলায় বেড়ে যাওয়ায় শূন্য পদ পূরণ এবং প্রেষণে থাকা দুইজন মেডিকেল টেকনোলজিস্টের প্রেষণাদেশ বাতিল চেয়ে জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ দীপক কুমার বিশ^াস গত ৯ই মার্চ স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বরাবর চিঠি দিলেও তার কোন সাড়াই এখন পর্যন্ত পাওয়া যায়নি।

  সংশ্লিষ্ট সূত্রে আরো জানা যায়, হাসাপাতালের একই বিষয়ে ১১ই মার্চ রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ মোহাম্মাদ ইব্রাহীম টিটন শূন্য পদ পূরণসহ প্রেষণে থাকা ২জন মেডিকেল টেকনোলজিস্টের প্রেষণাদেশ বাতিলের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পত্র দেন। কিন্তু এখন পর্যন্ত সে বিষয়ে কোন পদক্ষেপ নেওয়া হয়নি।

  রাজবাড়ী জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ দীপক কুমার বিশ^াস বলেন, চারটি পদের মধ্যে এখন কেউ এখানে কাজ করছেনা। জনবল না থাকলেও তো আর কাজ ফেলে রাখা যাবেনা। তাই আমরা আপাতত সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল টেকনোলজিস্ট মোঃ শহিদুল ইসলামকে দিয়ে ল্যাবের কাজ করাচ্ছি। শহিদুলের সাথে আরো কিছু হ্যান্ড রয়েছে, যারা তাকে সহযোগিতা করছে। তবে কাজে অনেক চাপ পেতে হচ্ছে বলেও তিনি জানান।

  হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ দীপক কুমার বিশ^াস আরো বলেন, বর্তমানে সদর হাসপাতালে প্রতিদিন গড়ে ৭০-৮০ জনের কোভিড-১৯ নমুনা সংগ্রহ, ৬০-৭০ জনের প্যাথলজি পরীক্ষা ও ১০-১৫ জনের ব্লাড ব্যাগ স্ক্রিনিং করতে হচ্ছে। 

  প্রত্যক্ষদর্শীরা জানায়, বর্তমানে জেলা সদর হাসপাতালে প্যাথলজিক্যাল সেবা নিতে ও করোনা নমুনা দিতে রোগীদের মারাত্মক দুর্ভোগ পোহাতে হচ্ছে। 

  ২০২০ সালে করোনা ভাইরাস প্রাদুর্ভাবের প্রাক্কালে করোনা রোগীদের নমুনা বাড়ী বাড়ী গিয়ে সংগ্রহ করা হলেও বর্তমানে মেডিকেল টেকনোলজিস্ট না থাকায় বাড়ী বাড়ী গিয়ে নমুনা সংগ্রহ দূরে থাক হাসপাতালেও নমুনা সংগ্রহ করা হচ্ছে ধীরগতিতে।

  সচেতন মহল অনতিবিলম্বে রাজবাড়ী জেলা সদর হাসপাতালে ৪টি মেডিকেল টেকনোলজিস্ট পদে পদায়নের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।   

ড্রেনের ৭০ শতাংশ কাজ না করেই ৭৭.৫ শতাংশ অর্থ উত্তোলন করেছে ঠিকাদার!
 ফরিদপুরে পদ্মা ও আড়িয়াল খাঁ নদীর ভাঙন॥আতঙ্কে স্থানীয়রা
 শত্রুতার বলি বড়ই গাছ
সর্বশেষ সংবাদ