ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
মুজিববর্ষে রাজবাড়ী জেলার ৪৩০টি গৃহহীন পরিবার পেল জমিসহ ঘর
  • চঞ্চল সরদার
  • ২০২১-০৬-২০ ১৬:০৬:১৭
মুজিববর্ষ উপলক্ষে গতকাল ২০শে জুন সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ভূমি ও গৃহ প্রদানের কার্যক্রম উদ্বোধনের পর রাজবাড়ী সদর উপজেলার ২৫০টি পরিবারের মাঝে গৃহ ও দলিল হস্তান্তর করেন অতিথিরা -মাতৃকণ্

রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেছেন, বিশ্বের ইতিহাসে কোন দেশের সরকার এত ঘর অসহায় মানুষদের জন্য তৈরি করে দেয়নি। কিন্তু সেটা করেছে আমাদের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। 

  গতকাল ২০শে জুন সকালে রাজবাড়ী সদর উপজেলা পরিষদের মিলনাতনে ভূমিহীন ও গৃহহীন পরিবারে নিকট গৃহ হস্তান্তর কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

  তিনি আরো বলেন, শেখ হাসিনার সরকার দেশের যে উন্নয়ন করেছে সেটা অন্য কেউ করেনি। এই সরকার ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য ঘর তৈরি করে দিচ্ছে। জেলা ও উপজেলায় মডেল মসজিদ করে যাচ্ছে। পদ্মা সেতু, ব্রীজ, মেট্রোরেল করে যাচ্ছে। দ্বিতীয় পদ্মা সেতুও তৈরি হবে। তারপরেও এক শ্রেণীর লোক এই সরকারের বিরুদ্ধে কথা বলে। এই সরকারের কোন উন্নয়ন তাদের চোখে পড়ে না। সকল বাঁধা কাটিয়ে এই সরকার মানুষের জন্য কাজ করে যাবে।

  এছাড়াও তিনি বলেন, বর্তমানে করোনা বৃদ্ধি পাচ্ছে। আমি বলবো আপনারা সবাই স্বাস্থ্য বিধি মেনে চলবেন। কারণ ভারতীয় ধরন করোনা আমাদের দেশে এসেছে এটা যদি কোন মানুষের দেহে প্রবেশ করে তাহলে কিন্তু তার মৃত্যু হওয়া সম্ভাবনা বেশি। 

  রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, রাজবাড়ী জেলার ভূমিহীন ও গৃহহীন পরিবারের নিকট দুই দফায় মোট ১১৯০টি ঘর হস্তান্তর করা হয়েছে। তারমধ্যে ১ম পর্যায়ে ৭৬০টি ও আজকে ২য় পর্যায়ে ৪৩০টি ঘর দেওয়া হলো। 

  এছাড়াও আরো যারা ভূমিহীন ও গৃহহীন আছে পর্যায়ক্রমে তারাও ঘর পাবে। আমাদের মৌলিক অধিকার মধ্যে প্রত্যেক মানুষের একটি বাসস্থান থাকার কথা বলা হয়েছে। কিন্তু সেই অধিকার অনেকের ছিলো না। তবে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে সেই অধিকার প্রতিষ্ঠিত হচ্ছে। ভূমিহীন ও গৃহহীন পরিবার ঘর পাচ্ছে। একসঙ্গে এত অসহায় মানুষের ঘর-জমি দেওয়ায় আমি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। 

  রাজবাড়ীর পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, স্বাধীনতার পরে ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে আশ্রায়ন তৈরি করেছিলো। তারই কন্যা শেখ হাসিনা  ১৯৯৬ সালে আবারো সেটা চালু করলেন। সেটা এখনোও ধারাবাহিক ভাবে চলছে সামনেও চলবে। এর মাধ্যমে দেশের কোন মানুষ ভূমিহীন ও গৃহহীন থাকবে না।  আমরা ২০৪১ সালে উন্নত দেশে প্রবেশ করবো। 

  জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার বলেন, জননেত্রী শেখ হাসিনা এদেশের মানুষের জন্য শুধু ঘর দেয়নি। তিনি এদেশের মানুষের জন্য সকল কিছু করেছে। যেদিকে আপনারা তাকাবেন সেই দিকেই তার উন্নয়ন দেখতে পাবেন। সামনের দিনেও তিনি এদেশের জন্য উন্নয়ন করে যাবেন।

  রাজবাড়ী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস বলেন, মুজিবর্ষে বাংলাদেশের সফল রাষ্ট্র প্রধান প্রধানমন্ত্রী শেখ হাসিনা একসঙ্গে এত মানুষের ঘর দিয়ে সারা বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছেন। তার হাত ধরে এই দেশ আরো সামনের দিকে এগিয়ে যাবে আমরা সেই প্রত্যাশা করি। 

  এ সময় রাজবাড়ী সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা ফাইমি মোঃ সায়েফের উপস্থাপনায় আরো বক্তব্য রাখেন উপকারভোগী পরিবার থেকে লাইলী খাতুন, রমজান আলী, আলেয়া বেগম ও সাগর আলীসহ প্রমুখ। 

  এ সময় তারা বলেন, আমাদের কোন জমি বা ঘর ছিলো না। আমাদের এই জমি-ঘর দেওয়ায় আমাদের অনেক উপকার হলো। আমরা যত দিন বেঁচে থাকবো মাননীয় প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ থাকবো তার জন্য দোয়া করবো।

  এ সময় অতিরিক্ত পুলিশ সুপার(সদর) আনিসুজ্জামান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব, সদর উপজেলার ভাইস চেয়ারম্যান রকিবুল হাসান পিয়াল, রাজবাড়ী সদর থানার নবাগত ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মোহাম্মদ শাহাদত হোসেনসহ বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানগণ, রাজনৈতিক নেতাকর্মী ও উপকারভোগী পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

  এরপর সাড়ে ১০টার দিকে মুজিববর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজবাড়ীসহ দেশের ৬৪টি জেলার সকল উপজেলার ভূমিহীন ও গৃহহীন পরিবারের নিকট ২য় পর্যায়ে ৫৩ হাজার ৩শত ৪০টি গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেন। 

  উল্লেখ্য, গতকাল রবিবার রাজবাড়ী সদর উপজেলায় ২৫০টি, পাংশা উপজেলায় ৩০টি, বালিয়াকান্দি উপজেলায় ৭০টি ও গোয়ালন্দ উপজেলায় ৩০টিসহ মোট ৩৮০টি ঘর ভূমিহীন ও গৃহহীন পরিবার কাছে হস্তান্তর করা হয় এবং সদর উপজেলায় অবশিষ্ট ৫০টি ঘরের কাজ চলমান থাকায় সেগুলো নির্মাণ কাজ শেষ হওয়ার পর হস্তান্তর করা হবে। প্রতিটি ঘর ১লক্ষ ৯০হাজার টাকা করে ৪৩০টি ঘরের নির্মাণ ব্যয় ৮ কোটি ১৭ লক্ষ টাকা নির্ধারণ করা হয়। 

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ