ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ীতে সিনোফার্মের ১৬ হাজার ডোজ কোভিড-১৯ টিকা গ্রহণ করলেন সিভিল সার্জন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৭-০৮ ১৮:২৯:৩৮

প্রাণঘাতী কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণে দেশব্যাপী টিকা প্রয়োগ কার্যক্রম অব্যাহত রাখতে গত ৭ই জুলাই থেকে দ্বিতীয় দফা অনলাইনে নিবন্ধন শুরুর পর আজ ৯ই জুলাই রাত ২টায় চীনের সিনোফার্মের ১৬ হাজার ডোজ ভ্যাকসিন রাজবাড়ীতে এসে পৌছেছে।
  রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন দৈনিক মাতৃকণ্ঠকে জানান, বৃহস্পতিবার দিনগত রাত ২টায় (৯ই জুলাই) ফ্রিজার গাড়ীযোগে তার কার্যালয়ে এনে বেক্সিমকো ফার্মার প্রতিনিধি সিনোফার্মের ১৬ হাজার ডোজ টিকা তার কাছে হস্তান্তর করেন।
  সিভিল সার্জন আরো জানান, রাজবাড়ী জেলায় গত ২রা জুন গণটিকা প্রয়োগ কার্যক্রম বন্ধ করা হয়। এরপর চীনের সিনোফার্মের ৩৬০০ ডোজ টিকা পাওয়ায় ১৭দিন পর গত ১৯শে জুন থেকে পুনরায় টিকা প্রয়োগ শুরু হয়। যারা সুরক্ষা প্ল্যাটফর্মে পূর্বে যারা নিবন্ধিত ছিল তাদেরকে রাজবাড়ী জেলা সদর হাসপাতাল থেকে টিকা দেওয়া হচ্ছিল। গত ৭ই জুলাই থেকে সুরক্ষা প্ল্যাটফর্মে অনলাইন নিবন্ধন শুরু হওয়ায় গতকাল ৮ই জুলাই থেকে জনসাধারণ পর্যায়ে টিকা প্রয়োগ শুরু করা হয়েছে।
  তিনি আরো জানান, এ পর্যন্ত রাজবাড়ী জেলায় প্রাপ্ত চীনের সিনোফার্মের ১৯ হাজার ৬ শত ডোজ টিকা নিবন্ধিত ৯ হাজার ৮ শত মানুষের শরীরে (১ম ও ২য় ডোজ) প্রয়োগ করা হবে।              
  উল্লেখ্য, যারা এখনও টিকার জন্য নিবন্ধন করেননি, তারা সুরক্ষা প্ল্যাটফর্মে গিয়ে নিবন্ধন করে নিতে পারবেন। এবার নিবন্ধনের বয়সসীমা ৪০ বছর থেকে কমিয়ে ৩৫ বছর করা হয়েছে।  এছাড়া এবার টিকা নিবন্ধনের অগ্রাধিকার তালিকায় যুক্ত হচ্ছেন কৃষক, শ্রমিক ও আইনজীবীরা।
  এছাড়াও অন্যান্য ক্যাটাগরিতেও নিবন্ধনের ব্যবস্থা থাকছে। যারা নিবন্ধন করবেন, তারা এসএমএস পাওয়ার পর কেন্দ্রে গিয়ে ভ্যাকসিন নিতে পারবেন।
  উল্লেখ্য, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে গত ৭ই ফেব্রুয়ারী দেশে জনসাধারণ পর্যায়ে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হয়। ওই সময় ভারতের সিরাম ইনস্টিটিউটের কাছ থেকে কেনা এবং ভারতের কাছ থেকে উপহার পাওয়া অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড ভ্যাকসিন প্রয়োগ করা হয়।
  রাজবাড়ী জেলায় ‘কোভিশিল্ড’ নামে করোনা টিকার ১ম ডোজ নিয়েছেন ৩৪ হাজার ৩৩৩ জন এবং ২য় ডোজ নিয়েছেন ২৪ হাজার ৪৫১ জন। কোভিশিল্ড ভ্যাকসিন টিকা না থাকায় বর্তমানে ৯ হাজার ৮৮২ জনের ২য় ডোজের টিকা প্রদান অনিশ্চিয়তার মধ্যে রয়েছে।
 

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ