ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
দৌলতদিয়ায় পদ্মার ভাঙ্গনে ২০০ মিটার এলাকার ১৫টি ঘর-বাড়ি নদীতে বিলীন॥পরিদর্শনে জেলা প্রশাসক
  • আবুল হোসেন/মইনুল হক মৃধা
  • ২০২১-০৭-১৩ ১৫:০৫:৩৮
রাজবাড়ী জেলার দৌলতদিয়ায় ১ঘন্টার ভাঙনে পদ্মা নদীতে বিলীন হয়েছে প্রায় ২০০ মিটার এলাকায় ১৫টি বসত ঘর-বাড়ি। খবর পেয়ে জেলা প্রশাসক দিলসাদ বেগমসহ জেলা প্রশাসনের উধ্বর্তন কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার দৌলতদিয়ায় ১ঘন্টার ভাঙনে পদ্মা নদীতে বিলীন হয়েছে প্রায় ২০০ মিটার এলাকায় ১৫টি বসত ঘর-বাড়ি। 

  দৌলতদিয়া লঞ্চ এবং ১ ও ২নং ফেরী ঘাট এলাকায় হঠাৎ করে পদ্মা নদীর ভয়াবহ ভাঙন শুরু হয়েছে। ভাঙন শুরুর কয়েক মিনিটের মধ্যে ১৫টি বাড়ী নদী গর্ভে বিলীন যায় এবং হুমকির মধ্যে থাকা লঞ্চ ও ফেরী ঘাট যে কোন সময় নদীতে বিলীন হয়ে যেতে পারে। 

  গতকাল ১৩ই জুলাই সকাল সাড়ে ১০টার দিকে দৌলতদিয়া লঞ্চ ঘাট এলাকায় ছিদ্দিক কাজীর পাড়া এবং ১ ও ২নং ফেরী ঘাট এলাকায় হঠাৎ পদ্মা নদীর ভাঙ্গন শুরু হয়। ভাঙনের কারণে তখন নদী পাড়ের বাসিন্দারা ঘর-বাড়ি সরানোর কাজে ব্যস্ত হয়ে কেউ ঘরের খুঁটি খুলছেন, কেউবা  ঘরের চালা অন্যত্র নিয়ে যাচ্ছেন। চোখের সামনে উত্তাল প্রমত্তা পদ্মার হিংস্র থাবা একে একে গ্রাস করছে বসত ভিটা। নদী ভাঙ্গনের শিকার অসহায় মানুষগুলোকে এ সময় হাওমাও করে কাঁদতে দেখা যায়।

  দীর্ঘদিনেও স্থায়ী তীর সংরক্ষণ বাঁধ ও ফেরী ঘাট রক্ষার জন্য ব্লক না ফেলায় ক্ষোভ জানিয়েছেন এলাকাবাসী। 

  পদ্মা ভাঙনে বিলীন হয়ে গেছে  প্রায় ২০০ মিটার এলাকা। ১৫টি বসত বাড়ি। এভাবে নদীতে ভাঙ্গতে থাকলে ফেরী ঘাটের সংযোগ সড়কসহ ঢাকা-খুলনা জাতীয় মহাসড়ক, লঞ্চ ও ১ ও ২ নং ফেরী ঘাট যে কোন সময় নদী গর্ভে বিলীন হয়ে যাবে। 

  স্থানীয়রা অভিযোগ করে বলেন, বিআইডব্লি¬উটিএ এবং পানি উন্নয়ন বোর্ডের অব্যবস্থাপনার কারণে ১০ মিনিটের ভাঙনে কমপক্ষে ১৫টি বাড়ী পদ্মায় বিলীন হয়েছে। পদ্মা পাড়ের আরও বহু স্থাপনা হুমকির মধ্যে রয়েছে। লঞ্চ ঘাটের এলাকায় কিছু জিওব্যাগ ফেলা হলেও সবচেয়ে ভাঙন প্রবন ছিদ্দিক কাজীরপাড়া এলাকায় এ বছর কোনো ব্যবস্থা না নেওয়ায় হুমকির মুখে পড়েছে এ এলাকাটি

  এ ব্যাপারে গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ¦ মোঃ মোস্তফা মুন্সী বলেন, নদী ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে পাউবোসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে। জরুরী ভিত্তিতে নদী শাসনের কাজ না করা হলে মানচিত্র থেকে হয়ত দৌলতদিয়ার নাম মুছে যাবে। 

  গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিজুল হক বলেন, হঠাৎ করে পদ্মা নদীতে লঞ্চ ঘাট এলাকায় ভাঙন শুরু হয়। ভাঙনে বেশ কয়েকটি পরিবার ক্ষতিগ্রস্থ হয়। 

  ভাঙ্গনের খবর জানার পর জেলা প্রশাসক দিলসাদ বেগম ও অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখসহ জেলা প্রশাসনের উধ্বর্তন কর্মকর্তা, গোয়ালন্দ পৌরসভার মেয়র মোঃ নজরুল ইসলাম মন্ডল দ্রুত ঘটনাস্থল পরিদর্শন করেন।

  এ সময় কর্মকর্তাগণ ক্ষতিগ্রস্থদের জন্য জরুরী ভিত্তিতে খাদ্য সহায়তা প্রদান ও পরবর্তীতে তাদের ঘর নির্মাণের ব্যবস্থা করা হবে বলে আশ^াস দেন। 

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!