ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
কঠোর বিধি-নিষেধের তৃতীয় দিনে দৌলতদিয়া যাত্রীর অপেক্ষায় হকাররা
  • সোহেল মিয়া
  • ২০২১-০৭-২৫ ১৫:৪২:৪০

করোনা বিস্তার রোধে দেশে চলছে ১৪দিনের কঠোর বিধি-নিষেধ। গত ২৩শে জুলাই থেকে শুরু হওয়া এই কঠোর বিধি-নিষেধ চলবে ৫ই আগস্ট পর্যন্ত। বিধি-নিষেধ আরোপ থাকায় দেশের সব সরকারী-বেসরকারী অফিসসমূহ ও শিল্প-কলকারখানাও রয়েছে বন্ধ। সেই সাথে বন্ধ রয়েছে গণপরিবহনও চলাচল।

  গণপরিবহন বন্ধ থাকায় যাত্রী নেই দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের ঢাকার অন্যতম প্রবেশদ্বার রাজবাড়ী জেলার গোয়ালন্দের দৌলতদিয়া ফেরী ঘাটে। যাত্রী না থাকায় চরম বিপাকে পড়েছে ঘাটের হকাররা। বিধি-নিষেধের কারণে বন্ধ রয়েছে এদের বেচাকেনা। যাত্রী না থাকলেও যাত্রীর অপেক্ষায় প্রহর গুণছে তারা।

  ঘাট সংশ্লিষ্ট হকারদের আয়-উপার্জনের একমাত্র অবলম্বন এই ঘাট। ঘাটে যাত্রী বা যানবাহন পারাপার বন্ধ থাকলে, বন্ধ থাকে এ সকল হকারদের বেচাকেনাও। ফলে দুর্বিসহ জীবন-যাপন করতে হয় তাদের। পরিবার-পরিজন নিয়ে মানবেতর দিন কাটাতে হয় এদের।

  ১৪ দিনের কঠোর বিধি-নিষেধের তৃতীয় দিনে দৌলতদিয়া ফেরী ঘাটে যাত্রীদের উপস্থিতি না থাকায় এ সকল হকাররা এখন বেকার হয়ে পড়েছে। হাঁকডাক নেই হকারদের। ঘাটে নেই কোন কোলাহল। নিরব-নিস্তব্ধ চিরচেনা দৌলতদিয়া ঘাট।

  গতকাল ২৫শে জুলাই দুপুরে দৌলতদিয়া ৫নং ঘাটে গিয়ে দেখা যায়, যাত্রীদের জন্য চাতক পাখির মতো ফেরীর পন্টুনের উপর বসে আসে ভ্রাম্যমান পেয়ারা ও ডিম বিক্রেতা। যাত্রী না থাকায় তারা দু’জনে বসে রয়েছে যাত্রীর অপেক্ষায়। 

  অন্যদিকে ফেরীতে উঠার র‌্যামের কাছে এক দোকানে মাথায় হাত দিয়ে যাত্রীর জন্য অপেক্ষা করছে অপর আরেক ডিম বিক্রেতা। 

  ডিম বিক্রেতা সলেমান হোসেন বলেন, আমার মূল পেশা এটাই। প্রতিদিন ভোর থেকে গভীর রাত পর্যন্ত ফেরীতে ফেরীতে ঘুরে সিদ্ধ ডিম বিক্রি করি। ডিম বিক্রি করে যে অর্থ আয় হয় তাই দিয়েই আমার ৫ সদস্যের পরিবারের সংসার চালাতে হয়। করোনার কারনে লকডাউন থাকায় পরিবহন বন্ধ। তাই কোন যাত্রী নেই। তারপরেও অপেক্ষায় রয়েছি। দুয়েক জন যারা নদী পার হচ্ছে তাদের কাছে বিক্রির চেষ্টা করছি।

  পেয়ারা বিক্রেতা মিন্টু মোল্লা বলেন, আমি দীর্ঘ ১০ বছর ধরে ঘাটে মৌসুমী ফল বিক্রি করে থাকি। এখান থেকে যে আয় হয় তাতেই চলে আমার সংসার। কিন্তু লকডাউনের কারণে এখন যাত্রী নেই। যাত্রী না থাকায় বেচাকেনাও নাই। তবুও অপেক্ষায় রয়েছি যাত্রীর আশায়।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ