ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
রাজবাড়ীর শ্রীপুরে শহরে প্রবেশমুখে পৌরসভার বর্জ্যের স্তুপ॥চরম দুর্ভোগে স্থানীয়রা!
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২১-০৮-১৬ ১৬:০৬:২৬
রাজবাড়ী শহরের শ্রীপুর কেন্দ্রীয় বাস টার্মিনালের কাছে খোলা জায়গায় দীর্ঘদিন যাবত পৌরসভা বর্জ্য ফেলায় মারাত্মক দুর্গন্ধে আশ পাশের এলাকায় মানুষের বসবাস অযোগ্য হয়ে পড়েছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের রাজবাড়ী শহরের শ্রীপুর কেন্দ্রীয় বাস টার্মিনালের কাছে দীর্ঘদিন যাবত বর্জ্য ফেলে আসছে রাজবাড়ী পৌরসভা। এতে প্রতিনিয়ত রাস্তার পথচারী, স্কুল পড়ুয়া শিক্ষার্থী, যানবাহনের যাত্রী ও স্থানীয় এলাকাবাসীর দুর্ভোগ বেড়েছে। দীর্ঘদিন ধরে এ অবস্থা চলে আসলেও পৌর কর্তৃপক্ষ সমস্যা সমাধানে কোন উদ্যোগ নেয়নি বলে অভিযোগ উঠেছে।

  স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, প্রতিদিন এ মহাসড়ক দিয়ে ১০টি জেলার মানুষ যাতায়াত করে। এছাড়াও প্রতিদিন দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা হাজারো যানবাহন এই মহাসড়ক দিয়ে চলাচল করে থাকে। রাজবাড়ী শহরে কাউকে ঢুকতে হলে এ মহাসড়ক দিয়েই ঢুকতে হয়। বলতে গেলে এই জায়গা রাজবাড়ী শহরে ঢোকার প্রবেশপথ। অথচ রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের রাজবাড়ী শহরের প্রবেশমুখে এমন আবর্জনার ভাগাড় রাজবাড়ীর সৌন্দর্য সম্পর্কে দেশের অন্যান্য অঞ্চলের বাসিন্দাদের নেতিবাচক বার্তা দিচ্ছে। দেশের বিভিন্ন অঞ্চলের বাসিন্দারা ছাড়াও মহাসড়কটি দিয়ে শিক্ষার্থী, দিন মজুর, ব্যবসায়ী, চাকরিজীবীসহ বিভিন্ন পেশার মানুষ শহরে যাতায়াত করে থাকেন। এতে প্রতিদিনই তাঁদের বিড়ম্বনার শিকার হতে হয়।

  সরেজমিনে রাজবাড়ী শহরের প্রবেশমুখ শ্রীপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল এলাকার রাজবাড়ী ফিলিং স্টেশনের পাশে গিয়ে দেখা যায়, মহাসড়কের একপাশের ফুটপাত দখল করে আছে ময়লার স্তূপ।

  আবর্জনাগুলো এলোমেলো হয়ে এবং সামান্য বাতাসে ময়লা সড়কে আসছে। এ সময় রাস্তার পাশ দিয়ে যাওয়া প্রত্যেকটি পথচারীকেই দেখা যায় নাক মুখ ঢেকে ওই স্থান ত্যাগ করছে। আবর্জনার স্তুপের ঠিক ৫০ থেকে ৬০ গজ দূরেই রয়েছে মসজিদ, ব্যবসা প্রতিষ্ঠানসহ বসতবাড়ি। তাদেরও সীমাহীন ভোগান্তি পোহাতে হচ্ছে।

  কিছুক্ষণ অপেক্ষা করার পর দেখা যায় সম্ভু নাথ ও স্বপন সাহা পৌরসভার ময়লার ভ্যানে বিভিন্ন জায়গা থেকে ময়লা এনে সেখানে ফেলছে। এ সময় কথা হয় তাদের দু’জনের সাথে।

  আলাপকালে তারা জানান, প্রতিদিন রাজবাড়ী পৌরসভার ১৫ টি থেকে ২০ টি ভ্যান ও ১ টি ট্রাকে করে ৯ টি ওয়ার্ডের বিভিন্ন বাসা-বাড়ি, বাজার,হাসপাতাল, ক্লিনিকের বর্জ্য এখানে এনে অপসারণ করা হয়। ওই সব বর্জ্য একটু বৃষ্টি হলেই মহাসড়কসহ আশপাশের এলাকায় ছড়িয়ে পড়ছে। এতে পরিবেশ দূষণ, পথচারীসহ মহাসড়কে যানবাহন চলাচলে অনেক সমস্যা সৃষ্টি হচ্ছে। 

  পৌরসভা সূত্র জানায়, ১৯১৩ সালে রাজবাড়ী পৌরসভা প্রতিষ্ঠিত হয়। পৌরসভার ১১.৬৬ বর্গ কিলোমিটার এলাকায় ৫৫ হাজার ৭৮২ জন মানুষের বসবাস। পৌরসভার ৯টি ওয়ার্ডের বর্জ্য এক সময় যত্রতত্র ফেলা হতো। পরে ৬নং ওয়ার্ডের শ্রীপুর এলাকায় বর্জ্য ফেলানোর জন্য ৫ একর জমি ক্রয় করা হয়। তারপর থেকে ওই এলাকাতেই পৌরসভার বর্জ্য ফেলানো হচ্ছে।

  এলাকাবাসী অভিযোগ করে বলেন, এই সব দুর্গন্ধ যুক্ত বর্জ্য ওই এলাকায় একটি অস্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টি করে। কখনো কখনো ময়লার স্তূপ বেড়ে প্রকাশ্যে সে গুলেকে আগুন দিয়ে পোড়ানো হয়। তখন এই বিষাক্ত ধোঁয়া মহাসড়ক দিয়ে চলাচলকারী লোকজন বিশেষ করে বয়স্কদের ও শিশুদের মারাত্মক ভাবে ক্ষতি করে।

  শ্রীপুর কেন্দ্রীয় বাস টার্মিনালের পাশে চায়ের দোকানি আবুল হোসেন বলেন, বর্জ্যের পচা দুর্গন্ধে দোকানেও বসে থাকা যায় না। আমার চায়ের দোকানে মানুষ এসে যে চা, পান খাবে তারও কোন উপায় নেই। এই দুর্গন্ধে কেউ দোকানে এসে বসতেও চাই না। না বসলে বেঁচা কেনা হবে কি করে।

  স্থানীয় বাসিন্দা শামসুন্নাহার বলেন, রাজবাড়ীর যত বর্জ্য আছে তা এখানে ফেলা হয়। আমার বাড়ি পাশে হওয়ায় দুর্গন্ধে থাকতে কষ্ট হয়। দুর্গন্ধের কারণে বাড়ির দরজা-জানালা পর্যন্ত বন্ধ রাখি তাতেও কাজ হয় না। দুর্গন্ধে আমার শ্বাসকষ্ট সহ এলার্জি জনিত রোগ হয়েছে। পৌরসভায় গিয়ে অনেকদিন আগে জানিয়েছি। তারা কোন ব্যবস্থা নেইনি।

  দশম শ্রেণির এক শিক্ষার্থী বলেন, প্রতিদিন এই সড়ক দিয়ে আমায় যাতায়াত করতে হয়। পাশে ময়লা-আবর্জনা অসহ্য দুর্গন্ধে চলাচল করতে মন চায় না।’

  একটি গাড়ির সার্ভিসিং সেন্টারের মালিক জানান, ময়লার দুর্গন্ধে দোকানে বসে থাকা যায় না। ক্রেতা-বিক্রেতা সবারই দুর্ভোগের কারণ হয়ে উঠেছে এ ময়লার ভাগাড়। তাই ময়লার স্তূপের কারণে কাস্টমার অনেক কমে গেছে। ময়লার দুর্গন্ধে আধা কিলোমিটার এলাকাজুড়ে মানুষকে নাকে মুখে রুমাল চেপে চলাচল করতে হয়।

  মোসলেম উদ্দিন নামের ষাটোর্ধ এক ব্যক্তি বলেন, আমি সবসময় সজিদে গিয়ে ৫ ওয়াক্ত নামাজ আদায় করি। আজান হলে বাসা থেকে ওজু করে যখন মসজিদের উদ্দেশ্যে ওই রাস্তা দিয়ে যায় তখন স্তুপ করে রাখা বর্জ্যের বাজে দুর্গন্ধে বমি চলে আসে। মাঝে মধ্যে বমি করলে ওজুও ভেঙে যায়। আমার মতোন এই রকম আরও মুসল্লীদের মসজিদে আসতে সমস্যা হয়। আবার মসজিদের ভিতর থেকেও বাজে দুর্গন্ধ পাওয়া যায়।

  সচেতন নাগরিক কমিটি(সনাক) রাজবাড়ী শাখার সভাপতি প্রফেসর শংকর চন্দ্র সিনহা বলেন, শহরের প্রবেশমুখে এমন ময়লার ভাগাড় রাজবাড়ীর সৌন্দর্য্য সম্পর্কে পাশ্ববর্তী অনান্য জেলার বাসিন্দাদের নেতিবাচক বার্তা দিচ্ছে। তাছাড়া শহরের মধ্যে এমন ময়লার স্তূপ থাকাই আশেপাশের মানুষের চলাচলের অসুবিধা হচ্ছে।

  তিনি আরও বলেন, এই রকম আবর্জনার স্তূপ শহরের বাইরে থাকা উচিত। কিন্তু আমাদের রাজবাড়ীর ক্ষেত্রে সেটা বিপরীত। শহরের প্রবেশপথে এই বর্জ্যে শহরের সৌন্দর্যটাকেই নষ্ট করে দিয়েছে।এছাড়াও বর্জ্যের দুর্গন্ধে পরিবেশেরও

  বিপর্যয় ঘটছে। পৃথিবীর কোনো সভ্য দেশে এভাবে সড়ক ঘেঁষে বর্জ্য ফেলার নজির নেই। হাজার কোটি টাকা খরচ করে জনদুর্ভোগ লাঘবে সরকার সড়কের উন্নয়ন করলেও বর্জ্যের কারণে দুর্ভোগ পোহাতে হচ্ছে মানুষকে।

  রাজবাড়ী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ এস এম এ হান্নান বলেন, বর্জ্য ব্যবস্থাপনার ব্যাপারে বিশেষ গুরুত্ব দেওয়া উচিত। এর সংস্পর্শে বা এর ধোঁয়ার প্রভাবে জনসাধারণের চর্ম রোগ, শ্বাসকষ্টসহ স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে।

  এ বিষয়ে রাজবাড়ী পৌর মেয়র আলমগীর শেখ তিতু বলেন, এটি রাজবাড়ী পৌর এলাকার বর্জ্য অপসারণ করার নির্দিষ্ট স্থান। পৌরসভার নিজস্ব ক্রয়কৃত জমি। এটাও ঠিক যে এখানে বর্জ্য ফেললে পথচারি সহ আশপাশের মানুষের অসুবিধা হয়।

  আমাদের একটা প্রজেক্ট চলমান রয়েছে। ইতিমধ্যে টেন্ডারও হয়ে কাজ শুরু হয়ে গেছে। কাজ সম্পন্ন হলে এই সমস্যার সমাধান হবে। ময়লার ফেলার পর তা ভেকু মেশিন দিয়ে সরিয়ে ফেলা হয়। কারণ বর্ষা মৌসুমে ময়লার গাড়ি বেশিদূর যেতে পারে না। তাছাড়াও কেরোসিন তেল ও ব্লিসিং পাউডার দিচ্ছি। মাঝেমধ্যে আগুন দিয়েও বর্জ্যগুলো পোড়ানো হয়। যে কারণে মহাসড়ক থেকে দূরে আমাদের গাড়ি যেতে পারছে না। যার ফলে মাহাসড়কের পাশেই বর্জ্য অপসারণ করা হচ্ছে। এতে দুর্গন্ধ ছড়াচ্ছে। অচিরেই এই এই সমস্যার সমাধান হবে বলে জানান তিনি।

  রাজবাড়ী-১ আসদের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী গত ৮ই আগস্ট জেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভায় পৌরসভা কর্তৃক শহরের শ্রীপুর বাসস্ট্যান্ড থেকে পেট্রোল পাম্প পর্যন্ত ময়লা খোলা জায়গায় ফেলায় উদ্বেগ প্রকাশ করে বলেন, সেখানে দুর্গন্ধের কারণে সড়ক দিয়ে চলাচলকারী মানুষের অসুবিধা হচ্ছে। তিনি পৌরসভা কর্তৃক ময়লা আবর্জনা অন্য স্থানে ফেলার বিষয়ে ব্যবস্থা গ্রহণের আহবান জানান।

রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী জেলা তথ্য অফিসের উদ্যোগে পাট্টা ইউনিয়নে মহিলা সমাবেশ অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ