ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
রাজবাড়ী সদরের চন্দনীতে সরকারী নালা ভরাট করায় ফসলি জমিতে জলাবদ্ধতা॥আমন ধান চাষ করতে পারেনি কৃষকেরা
  • শিহাবুর রহমান
  • ২০২১-০৮-২২ ১৪:৩৯:৪৪

সরকারী নালার(খাল) বিভিন্ন স্থানে মাটি দিয়ে ভরাট করে রাস্তা তৈরী করার ফলে রাজবাড়ী সদর উপজেলার চন্দনী ইউনিয়নের ঘোরপালন গ্রামে ফসলি জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। 

  জলাবদ্ধতার কারণে ১০০ বিঘার উপর জমিতে আমন ধান চাষ করতে পারিনি কৃষকেরা। গত ৮ থেকে ১০ বছর ধরে এমন সমস্যার সৃষ্টি হয়ে আসলেও কোন প্রকার প্রতিকার পাচ্ছেনা তারা। অথচ ১০ বছর আগেও এই মাঠের পানি সরকারী ওই নালা দিয়ে প্রবাহিত হয়ে হড়াই নদীতে গিয়ে পড়তো। বতর্মানে নালাটির বিভিন্ন স্থানে ভরাট করার ফলে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আমন ধান চাষ করতে না পেরে বড় ধরণের ক্ষতির সম্মূখীন হচ্ছেন কৃষকরা। এ ঘটনায় প্রতিকার চেয়ে জেলা প্রশাসকের কাছে গণপিটিশন করেছেন ক্ষতিগ্রস্তরা।

  ঘোরপালন গ্রামের কৃষক ইউসুফ শেখ জানান, এই মাঠের জমি তিন ফসলী। তিনি ওই মাঠে ইরিধান ও আমন ধান চাষ করতেন। কিন্তু বিগত কয়েক বছর ধরে বৃষ্টির পানিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে আবাদী জমি তলিয়ে যায়। ফলে আমন মৌসুমে তারা ধান চাষ করতে পারেন না। এর কারণ হিসেবে তিনি জানান, ঘোরপালন মাঠের পানি রাস্তার পাশ দিয়ে সরকারী নালা হয়ে হড়াই নদীতে গিয়ে পড়তো। কিন্তু সরকারী এই নালাটির বিভিন্ন অংশে মাটি দিয়ে ভরাট করার কারণে সেখানে দিয়ে পানি প্রবাহিত হতে পারে না। যার কারণে জলাবদ্ধতা সৃষ্টি হয়। 

  কৃষক আলীম মন্ডল জানান, তার এই মাঠে ৩বিঘা জমি আছে। আমন মৌসুমে ৩ থেকে ৪ সলি ধান পেতেন। কিন্তু জমিতে পানি থাকায় তিনি আমান চাষ করতে পারছেন না। ফলে চরম ক্ষতিগ্রস্ত হচ্ছেন তিনি।

  স্থানীয় ইউপি সদস্য সিরাজ শেখ জানান, এই নালাটি ১০০ বছরের পুরানো। এই নালা দিয়েই ঘোরপালন মাঠের পানি হড়াই নদীতে গিয়ে পড়তো। বর্তমানে নালাটির বিভিন্ন স্থানে মাটি দিয়ে ভরাট করার কারণে পানি প্রবাহিত বন্ধ হয়ে গেছে।

  চন্দনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান একেএম সিরাজুল আলম চৌধুরী জানান, এক সময় ওই নালা দিয়ে ঘোরপালন মাঠের পানি হড়াই নদীতে গিয়ে পড়তো। কিন্তু নালাটির বিভিন্ন স্থানে মানুষ ভরাট করে ফেলেছে। যার কারণে জলবদ্ধতার সৃষ্টি হয়েছে। গত বছর ইউনিয়ন পরিষদের উদ্যোগে তিনি ওই মাঠে জমে থাকা পানি সেচের মাধ্যমে জলাবদ্ধতা দূর করেছিলেন। কিন্তু এবার গত বছরের চেয়ে পানি অনেক বেশি। তাই এভাবে সেচ দিয়ে পানি বের করা সম্ভব না। নালাটির বিভিন্ন স্থানে দখল মুক্ত করে পুনঃখনন করা হলে এই সমস্যার সমাধান হবে। 

  এ ব্যাপারে প্রতিকার চেয়ে ৭৮জন ক্ষতিগ্রস্ত কৃষক প্রতিকার চেয়ে জেলা প্রশাসকের কাছে আবেদন করেছেন।

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!