ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
পদ্মায় তীব্র স্রোতে ফেরী চলাচল ব্যাহত॥পারের অপেক্ষায় ৫ শতাধিক যানবাহন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৮-২৭ ১৪:২০:১০
দৌলতদিয়া পয়েন্টে পদ্মার বিপদসীমার ৪৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় তীব্র স্রোতে ফেরী চলাচল ব্যাহত হচ্ছে। এতে ঘাট এলাকায় ফেরী পারের জন্য অপেক্ষা করছে শত শত যানবাহন -মাতৃকণ্ঠ।

পদ্মার পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় নদীতে তীব্র স্রোত দেখা দিয়েছে। গত ২৪ ঘন্টায় রাজবাড়ী জেলার দৌলতদিয়া পয়েন্টে পদ্মার পানি ৪ সেন্টিমিটার কমলেও বিপদসীমার ৪৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে তীব্র স্রোতে দৌলতদিয়াতে লঞ্চ ও ফেরী চলাচল ব্যাহত হচ্ছে। এতে ঘাট এলাকায় ও ঘাট থেকে সাড়ে ১৩ কিলোমিটার পিছনে ফেরী পারের জন্য অপেক্ষা করছে শত শত যানবাহন। ফেরী পারের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করায় ভোগান্তিতে পড়তে হচ্ছে চালক ও সহকারীদের।

  গতকাল ২৭শে আগস্ট দৌলতদিয়া ফেরী ঘাট এলাকায় গিয়ে এমন চিত্র দেখা যায়।

  সরেজমিনে ঘাট এলাকায় গিয়ে দেখা যায়, দৌলতদিয়া ফেরী ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা জাতীয় মহাসড়কের দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ পর্যন্ত সাড়ে ৩ কিলোমিটার এলাকায় মহাসড়কের দুই লাইন জুড়ে প্রায় ৩০০ গাড়ির দীর্ঘ লম্বা লাইন তৈরি হয়েছে। অপেক্ষামান এসব যানবাহনগুলোর মধ্যে পন্যবাহী ট্রাকের সংখ্যায় বেশি।

  অন্যদিকে ফেরী ঘাটে যানজট কমাতে ঘাট থেকে সাড়ে ১৩ কিলোমিটার পিছনে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের গোয়ালন্দ মোড় থেকে কল্যানপুর জামে মসজিদ পর্যন্ত ২কিলোমিটার এলাকায় প্রায় ২০০ অপচনশীল পণ্যবাহী ট্রাককে আটকে রাখা হয়েছে। যা অগ্রাধিকার ভিত্তিতে পার করা হবে।

  গোয়ালন্দ মোড়ে আটকে থাকা ট্রাক চালক আকাশ শেখ বলেন, বেনাপোল থেকে মাল নিয়ে ঢাকা যাচ্ছি। গতকাল রাতে গোয়ালন্দ মোড় আসলে ট্রাফিক পুলিশ আটকে দেয়।পরবর্তী সিরিয়ালে আটকে থাকি। রাত পার হয়ে সকাল হলেও এখনো ফেরীর দেখা পায়নি।

  ইউনিয়ন পরিষদের কাছে আটকে আরেক ট্রাক চালক রিপন মিয়া বলেন, তীব্র স্রোতে ফেরী চলাচল করতে পারছে না। তাই সময় বেশি লাগায় যানজট সৃষ্টি হচ্ছে। ফেরী সংখ্যা আরও বৃদ্ধি করলে এই সমস্যার সমাধান হবে।

  ঘাট সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, পদ্মা নদীতে তীব্র স্রোত। ফলে দৌলতদিয়া ঘাটে ফেরী ভিড়তে সময় বেশি লাগছে। দৌলতদিয়া থেকে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে যাওয়ার সময় স্রোত কমবেশি অনুকূলে থাকছে। ফলে ফেরী পৌঁছে যাচ্ছে ২০-২৫ মিনিটেই। কিন্তু পাটুরিয়া থেকে দৌলতদিয়ায় আসার সময় বিপত্তি বাঁধছে। তীব্র স্রোতের বিপরীতে চলতে গিয়ে সময় বেশি লাগছে। আবার স্রোতের কারণে ঘাটে ভিড়তে গিয়েও বেগ পেতে হচ্ছে। সব মিলিয়ে ৪৫ থেকে ৫৫মিনিট পর্যন্ত লেগে যাচ্ছে। বিশেষ করে এই নৌপথের অধিকাংশ ফেরির বয়স অনেক বেশি। ফলে ইঞ্জিনের শক্তি কম। এ কারণে সমস্যা বাড়ছে।   বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশন(বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক মোঃ শিহাব উদ্দিন বলেন, বর্তমান বহরে থাকা ১৮টি ফেরী দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। স্রোত থাকায় পদ্মা পার হতে বেশি সময় লাগছে। 

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ