ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
গোয়ালন্দে দেড় বছরেও ৬কিঃ মিঃ সড়কের সংস্কার কাজ শেষ হয়নি॥ভোগান্তি
  • এম.এইচ আক্কাছ
  • ২০২০-০৬-১৮ ০১:০৫:২৭
গোয়ালন্দ উপজেলার ঢাকা-খুলনা জাতীয় মহাসড়কের জমিদার ব্রীজ থেকে আনন্দ বাজার পর্যন্ত বেড়ীবাঁধ সড়কটির সংস্কার কাজ শেষ না হওয়ায় যানবাহনের চালক ও যাত্রীসহ স্থানীয় বাসিন্দাদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলায় একটি সড়কের সংস্কার কাজ শুরু হওয়ার পর দেড় বছর পেরিয়ে গেলেও শেষ হয়নি। এতে সড়কটি দিয়ে যাতায়াতকারী যানবাহনের চালক ও যাত্রীসহ স্থানীয় বাসিন্দাদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। 
  জানা গেছে, গোয়ালন্দ উপজেলার ঢাকা-খুলনা জাতীয় মহাসড়কের জমিদার ব্রীজ থেকে আনন্দ বাজার পর্যন্ত ৬ কিলোমিটারের কিছু বেশী বেড়ীবাঁধ সড়কটির সংস্কার কাজ গত বছরের ফেব্রুয়ারী মাসের প্রথম দিকে শুরু হয়। ঢাকার ওয়ে স্টার এন্ড শিপিং কোম্পানী লিঃ ও মেসার্স রানা বিল্ডার্স নামক ২টি ঠিকাদারী প্রতিষ্ঠান ১৫ কোটির কিছু বেশী টাকায় সড়কটির সংস্কার কাজের টেন্ডার পায়। কিন্তু তারা কাজ শুরু করার পর ৩/৪ মাসে ৩০ শতাংশের মতো কাজ করে বন্ধ করে দেয়। সড়কের উপরে থাকা পুরাতন কার্পেটিং ভেঙ্গে নতুন করে পিচ ঢালাই করার কথা রয়েছে। সিডিউল মোতাবেক কাজ এগিয়ে নেয়ার কথা থাকলেও কিছু দিন কাজ ঠিকমত চলার পর পাথর সংগ্রহ করতে না পারার অজুহাতে ঠিকাদারী প্রতিষ্ঠান ২টি কাজ বন্ধ করে রেখেছে। এতে সড়কটির উপর জমে থাকা কাদা-পানিতে অনেক ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। 
  সড়কটি ঢাকা থেকে আসা ফরিদপুরগামী যাত্রীদের অনেকে মহাসড়কের পরিবর্তে বিকল্প সড়ক হিসেবে ব্যবহার করে। পথও প্রায় অর্ধেক, আবার দুর্ঘটনার ঝুঁকিও কম-তাই ফরিদপুরে যাতায়াতকারী স্থানীয়দের কাছেও সড়কটির গুরুত্ব বেশী। এ অবস্থায় দীর্ঘদিন সংস্কার কাজ বন্ধ থাকায় স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি সড়কটি দিয়ে চলাচলকারী সকলের মধ্যেই ক্ষোভের সৃষ্টি হয়েছে। 
  সড়কটি দিয়ে নিয়মিত চলাচলকারী কয়েকজন অটোরিক্সা চালক বলেন, দীর্ঘদিন ধরে সড়কটির সংস্কার কাজ বন্ধ থাকায় শুষ্ক মৌসুমে ধুলাবালিতে সকলকে নাকাল হতে হয়েছে আর চলতি বর্ষা মৌসুমে কাদা-পানিতে বেহাল দশার সৃষ্টি হয়েছে। এতে সবাইকেই দুর্ভোগ পোহাতে হচ্ছে।
  গত ১৬ই জুন দুপুরে সরেজমিনে গিয়ে পাওয়া যায় ঠিকাদারী প্রতিষ্ঠানের সাইট ফোরম্যান আব্দুল মুন্নাফকে। তিনি বলেন, করোনা ভাইরাসের কারণে শ্রমিকরা কাজে আসছে না। তার কাছ থেকে মোবাইল ফোন নম্বর নিয়ে কথা হয় ঠিকাদারী প্রতিষ্ঠানের সাইট ম্যানেজার আসাদুজ্জামান রনি’র সাথে। 
  তিনি বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে লকডাউন থাকায় ভারত থেকে পাথর আনা যাচ্ছে না। তাই সড়কটির সংস্কার কাজ বন্ধ রাখা হয়েছে।
  রাজবাড়ী সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী (চঃ দাঃ) কে.বি.এম সাদ্দাম হোসেন বলেন, ১৫ কোটির কিছু বেশী টাকার টেন্ডার পেয়ে ৬ কিলোমিটার ৬০ মিটার দৈর্ঘ্যরে সড়কটির সংস্কার কাজ সম্পন্ন করতে গত বছরের ফেব্রুয়ারী মাসে ২টি ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ শুরু করে। কিন্তু ৩০ শতাংশের মতো কাজ এগিয়ে নেয়ার পর তারা কাজ বন্ধ করে দেয়। এ ব্যাপারে জানতে চাইলে ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে তারা পাথর সংগ্রহ করতে পারছে না। তাই কাজ বন্ধ রয়েছে। কবে নাগাদ কাজটি আবার চালু হবে তা ঠিকাদারী প্রতিষ্ঠানের উপরই নির্ভর করছে।  

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ