ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
রাজবাড়ীতে এলজিইডি’র প্রতিষ্ঠাতা প্রধান প্রকৌশলী কামরুল ইসলাম সিদ্দিকের ১৩তম মৃত্যু বার্ষিকী পালিত
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-০৯-০১ ১৪:৫২:০৩
এলজিইডি’র প্রতিষ্ঠাতা প্রধান প্রকৌশলী বীর মুক্তিযোদ্ধা কামরুল ইসলাম সিদ্দিকের ১৩তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে গতকাল ১লা সেপ্টেম্বর রাজবাড়ী এলজিইডিতে স্মরণ সভা-দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয় -মাতৃকণ্ঠ।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের(এলজিইডি’র) প্রতিষ্ঠাতা প্রধান প্রকৌশলী ও গ্রামীণ অবকাঠামোর রূপকার বীর মুক্তিযোদ্ধা কামরুল ইসলাম সিদ্দিকের ১৩তম মৃত্যু বার্ষিকী গতকাল ১লা সেপ্টেম্বর রাজবাড়ী এলজিইডিতে পালিত হয়েছে। 

  এ উপলক্ষে এলজিইডি রাজবাড়ীর নির্বাহী প্রকৌশলীর কার্যালয়ের আয়োজনে গতকাল ১লা সেপ্টেম্বর দুপুরে স্মরণ সভা, কোরআনখানী, দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়। 

  স্মরণ সভায় কামরুল ইসলাম সিদ্দিকের জীবনী নিয়ে আলোচনা করেন নির্বাহী প্রকৌশলী বিমল কুমার দাশ। এ সময় উপস্থিত ছিলেন সিনিয়র সহকারী প্রকৌশলী মোহাম্মদ মামুন বিশ্বাস, সহকারী প্রকৌশলী পূর্নেন্দু সাহা, সহকারী প্রকৌশলী জুনায়েদ খান এবং এলজিইডির অন্যন্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। 

  স্মরণ সভা শেষে কামরুল ইসলাম সিদ্দিকের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে মহান আল্লাহর দরবারে দোয়া ও মোনজাত করা হয়। 

  উল্লেখ্য, দেশবরেণ্য এ প্রকৌশলী ১৯৪৫ সালে ২০শে জানুয়ারী কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেন। তিনি ১লা সেপ্টেম্বর ২০০৮ সালে ৬৩ বছর বয়সে যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন।

  তিনি ১৯৭৭ সালে যুক্তরাজ্যের শেফিল্ড বিশ্ববিদ্যালয় থেকে আরবান এন্ড রিজিওনাল প্ল্যানিংয়ে উচ্চতর ডিগ্রি অর্জন করেন। এলজিইডি’র প্রতিষ্ঠাতা ও প্রধান প্রকৌশলী হিসেবে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে নিরলস পরিশ্রম করে হয়ে ওঠেন অবকাঠামো উন্নয়নের প্রবাদ পুরুষ। ১৯৯৯ সালে পিডিবি’র চেয়ারম্যান হিসেবেও সফলতার স্বাক্ষর রাখেন কামরুল ইসলাম সিদ্দিক। আধুনিক নগর কাঠামো গড়ে তোলার স্বপ্ন ছিল তার। তিনি কেবল স্বপ্নদ্রষ্ট্রাই ছিলেন না, ছিলেন স্বপ্ন বাস্তবায়নের কারিগরও।

  বাংলাদেশের সড়ক যোগাযোগের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য বিশ্বব্যাংক কামরুল ইসলাম সিদ্দিককে ১৯৯৯ সালে ইন্টারন্যাশনাল রোড ফেডারেশন কর্তৃক বর্ষসেরা ব্যক্তি ঘোষণা করেন। কাজের স্বীকৃতি হিসেবে পেয়েছেন ভাসানী স্বর্ণপদক, কবি জসীম উদ্দীন স্বর্ণপদক, আইইবি স্বর্ণপদক, শেরেবাংলা স্বর্ণপদক ও বঙ্গবন্ধু প্রকৌশলী স্বর্ণপদকসহ বহু পুরস্কার।

  প্রকৌশলী কামরুল ইসলাম সিদ্দিক ছিলেন দক্ষিণ এশিয়ার পল্লী অবকাঠামো উন্নয়নের ইতিহাসে এক অনুকরণীয় ব্যক্তিত্ব। অমৃত্যু নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছেন প্রচারবিমুখ এই মানুষটি। কাজের মধ্যে দিয়েই তিনি বেঁচে থাকবেন দেশের মানুষের মাঝে। 

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ