ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটে স্বাস্থ্যসেবা ব্যাহত
  • মইনুল হক মৃধা
  • ২০২১-০৯-১৬ ১৬:০৬:৩০

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটের জন্য স্বাস্থ্যসেবা ব্যাহত হচ্ছে।

  ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটিতে চিকিৎসক সংকটের পাশপাশি অ্যানেসথেসিওলজিস্ট না থাকায় পূর্ণাঙ্গভাবে চালু নেই অপারেশন থিয়েটার। নেই বিশেষজ্ঞ চিকিৎসক। এসব সংকটের কারণে কাঙ্খিত সেবা না পেয়ে রোগীরা প্রাইভেট হাসপাতাল-ক্লিনিকে যেতে বাধ্য হচ্ছে। 

  স্বাস্থ্য কমপ্লেক্সটিতে প্রতিদিন গড়ে ৪শত রোগী চিকিৎসা সেবা নিতে আসে। কিন্তু দীর্ঘ দিন যাবৎ গুরুত্বপূর্ণ সার্জারী, কার্ডিওলজী, চর্ম ও যৌন রোগ, অ্যানেসথেসিওলজিস্টসহ ৬টি জুনিয়র কনসালটেন্টের পদ শূন্য রয়েছে। বর্তমানে মেডিক্যাল অফিসার আছেন মাত্র ৭জন। তাদের মধ্যে আবার করোনার চিকিৎসা দেয়ার জন্য ঢাকায় চলে গেছেন ২জন। বাকি ৫জন মেডিক্যাল অফিসারের ওপর নির্ভর করে চলছে জরুরী বিভাগ, ইনডোর, আউটডোর, মেডিক্যাল টিম, ফিল্ড ভিজিটসহ অন্যান্য স্বাস্থ্যসেবা। 

  অপরদিকে স্বাস্থ্য কমপ্লেক্সটিতে আধুনিক মানের অপারেশন থিয়েটার থাকলেও প্রয়োজনীয় চিকিৎসক ও অ্যানেসথেসিওলজিস্টের অভাবে তা পূর্ণাঙ্গভাবে চালু করা যাচ্ছে না। ছোট ছোট অপারেশন হলেও বড় কোন অপারেশন করা হয় না।   

  গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আসিফ মাহমুদ বলেন, স্বাস্থ্য কমপ্লেক্সটিতে বিশেষজ্ঞ চিকিৎসক সংকটসহ নানা সংকট রয়েছে। প্রয়োজনীয় চিকিৎসক ও অ্যানেসথেসিওলজিস্ট না থাকায় অপারেশন থিয়েটারে বড় অপারেশন করা সম্ভব হচ্ছে না। এ সকল বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদেরকে অবহিত করা হয়েছে। আশা করছি, এ সকল সংকটের দ্রুতই সমাধান হয়ে যাবে। কর্তৃপক্ষ ৪২তম বিসিএসের চিকিৎসকদের মধ্য থেকে এই স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক পাঠাবেন।

   গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মোস্তফা মুন্সী বলেন, চিকিৎসা সেবা পাওয়া মৌলিক অধিকারের মধ্যে অন্যতম একটি। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিশেষজ্ঞ চিকিৎসকের সংকট ও পূর্ণাঙ্গভাবে অপারেশন থিয়েটার চালু না থাকায় উপজেলাবাসী চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। জনস্বার্থে স্বাস্থ্য কমপ্লেক্সে প্রয়োজনীয় চিকিৎসকের পদায়ন ও দ্রুত অপারেশন থিয়েটারটি পূর্ণাঙ্গভাবে চালু করা খুব জরুরী। 

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ