ঢাকা শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
রাজবাড়ীতে ডেইরী খামারীদের মধ্যে মিল্ক ক্রিম সেপারেটর মেশিন বিতরণ
  • চঞ্চল সরদার/আসাদুজ্জামান নুর
  • ২০২১-০৯-২২ ১৫:২৮:৪০

প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) আওতায় রাজবাড়ী সদর উপজেলার ৭ জন ডেইরী খামারীর মধ্যে মিল্ক সেপারেটর মেশিন বিতরণ করা হয়েছে। 

   রাজবাড়ী সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের ব্যবস্থাপনায় গতকাল ২২শে সেপ্টেম্বর বেলা ১১টায় প্রতিষ্ঠানের মিলনাতয়নে এই মিল্ক সেপারেটর মেশিন বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সদর উপজেলা নির্বাহী অফিসার ফাহমি মোঃ সায়েফের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও সাবেক  শিক্ষা প্রতিমন্ত্রী আলহাজ্ব কাজী কেরামত আলী, বিশেষ অতিথি হিসেবে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ ফজলুল হক সরদার, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রকিবুল হাসান পিয়াল, অন্যান্যের মধ্যে সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ খায়ের উদ্দীন আহমেদ, রাজবাড়ী ডেইরী এসোসিয়েশনের সভাপতি আবুল কালাম আজাদ কোহিনূর, সাধারণ সম্পাদক আবুল হোসেন গাজী প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের ভেটেরিনারী সার্জন ডাঃ শাকিল আহমেদ। 

   অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের সব সেক্টর এগিয়ে যাচ্ছে। এমন কোন সেক্টর নেই যেখানে সরকার উন্নয়ন করেনি। সরকার বিদ্যুৎ খাতের অনেক উন্নতি করেছে। আমরা এখন বিদ্যুতে স্বয়ংসম্পূর্ণ। প্রাণিসম্পদেও আমরা এগিয়ে যাচ্ছি। বর্তমানে আমরা বিশ্বে মাছ উৎপাদনে ৩য় অবস্থানে আছি। আমাদের যুব সমাজকে দেশের উন্নয়নে কাজ করতে হবে। যুব উন্নয়নের বিভিন্ন কোর্সে ভর্তি হয়ে প্রশিক্ষণ ও ঋণ নিয়ে তারা স্বাবলম্বী হতে পারে। সরকার করোনাকালে ক্ষতিগ্রস্ত অসহায় খামারীদের পাশে দাঁড়িয়ে আদেরকে অর্থ সহায়তা দিয়েছে। সামনের দিনগুলোতেও পাশে থেকে সহযোগিতা করে যাবে। আজকে যে মিল্ক সেপারেটর মেশিন দেয়া হচ্ছে সেগুলো ব্যবহার করে খামারীরা ঘি, মাখন, পনির তৈরী করতে পারবেন। ফলে দুধ বিক্রি করতে না পারলেও তাদেরকে ক্ষতিগ্রস্ত হতে হবে না। খামারীরা উপকৃত হবেন। আজকে যারা এ মেশিন পাচ্ছেন তারা ভালোভাবে মেশিনটি ব্যবহার করবেন।  

   বিশেষ অতিথির বক্তব্যে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ ফজলুল হক সরদার বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে দেশে কৃষি বিপ্লব শুরু হয়েছে। তিনি ভেবেছিলেন একটি দেশে যদি কৃষির উন্নয়ন না ঘটানো যায় তাহলে সেই দেশ কখনো উন্নতি লাভ করতে পারে না। সে জন্য তিনি বিদেশ থেকে ভালো জাতের গরু কিনে নিয়ে আসেন। তার ধারাবাহিকতায় সরকারের বিভিন্ন উদ্যোগ ও খামারীদের প্রচেষ্টায় দেশ আজ দুধ ও মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। এখন আর কোরবানীর গরুর জন্য আমাদেরকে ভারতের দিকে তাকিয়ে থাকতে হয় না। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। তার হাত ধরে প্রাণিসম্পদ সেক্টরও এগিয়ে যাচ্ছে।

   সভাপতির বক্তব্যে সদর উপজেলার নির্বাহী অফিসার ফাহমি মোঃ সায়েফ বলেন, সরকারী উদ্যোগে ডেইরী খামারীদেরকে মেশিনগুলো দেওয়া হচ্ছে। এই মেশিন কাজে লাগাতে পারলে খামারীরা উপকৃত হবেন। ঘি, মাখন, পনিরের মতো দুগ্ধজাত পণ্য উৎপাদন করে লাভবান হতে পারবেন। বর্তমান সরকারের আমলে কৃষিসহ সব সেক্টরেই অনেক উন্নতি হয়েছে। 

   এছাড়াও অনুষ্ঠানে নিয়মিত অফিস করা ও ভালো কাজের স্বীকৃতি স্বরূপ রাজবাড়ী সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের ২ জন স্টাফকে শুদ্ধাচার পুরস্কার দেয়া হয়। এ সময় সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী ব্যক্তিগতভাবে তাদেরকে ৫শত টাকা করে পুরস্কার দেন। 

রাজবাড়ীতে রেলওয়ে ঈদগাহ মাঠে সকাল ৮টায় ঈদের প্রধান জামাত
আসন্ন ঈদযাত্রায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলবে ১৫টি ফেরী-২০টি লঞ্চ
শাশুড়ীকে জবাই করে হত্যা‍: পুত্রবধূসহ পরকীয়া প্রেমিকের যাবজ্জীবন
সর্বশেষ সংবাদ