ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
নদীগর্ভে স্কুল দেখে নির্বাক পারভেজ
  • সোহেল মিয়া
  • ২০২১-০৯-২৫ ১৫:৫৩:৫০

যে স্কুল প্রাঙ্গণে কেটেছে শৈশব-কৈশোরের পাঁচটি বছর, সেই স্কুল এক নিমেষেই পদ্মার ভাঙ্গনের শিকার হয়ে নদীগর্ভে চলে যাওয়া দেখে নির্বাক পারভেজ। ভেঙ্গে যাওয়ার খবর শুনে ভোরে ছুটে এসেছে প্রিয় স্কুল প্রাঙ্গণে। স্কুলটি নদীর মধ্যে দেখে দু’চোখ বেয়ে পড়ে পানি। অতীতের স্মৃতিচারণ করতে গিয়ে সে আবেগাপ্লুত ও কিছুটা সময়ের জন্য বাকরুদ্ধ হয়ে পড়ে।
   পারভেজ (১৪) রাজবাড়ীর সদর উপজেলার মিজানপুর ইউনিয়নের সদ্য পদ্মা নদীতে ভেঙ্গে যাওয়া চরসিলিমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী। গত ২৪শে সেপ্টেম্বর সকালে সিসি ব্লক ভেঙ্গে নদীগর্ভে চলে যায় বিদ্যালয়টি। এই বিদ্যালয়টিই ছিল চরসিলিমপুর এলাকার একমাত্র প্রাথমিক বিদ্যালয়। বিদ্যালয়টি ভেঙ্গে যাওয়ায় শতাধিক শিশু শিক্ষার্থীর লেখাপড়া এখন অনিশ্চিত।
   সরেজমিনে গতকাল ২৫শে সেপ্টেম্বর সকাল সাড়ে ৭টার দিকে গিয়ে দেখা যায়, ১৯৮৭ সালে প্রতিষ্ঠিত বিদ্যালয়টির মূল ভবন ভেঙ্গে নদীর মধ্যে পড়ে আছে। নদীর মধ্যে পড়ে থাকা বিদ্যালয়টি এক নজর দেখতে এলাকাবাসীর পাশাপাশি ভীড় করেছে বিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা। তাদের স্মৃতি বিজড়িত প্রিয় বিদ্যালয়টির এই পরিণতি দেখে আবেগে আপ্লুত হয়ে পড়েছে তারা। 
   ভেঙ্গে যাওয়ার আগে বিদ্যালয়ের মূল ভবনটি ঝুঁকিতে থাকায় শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে সেখানে পাঠদান বন্ধ রেখেছিল স্কুল কর্তৃপক্ষ। পাশের আরেকটি টিনশেড ঘরে শিক্ষা কার্যক্রম চালু রাখা হয়েছিল। কিন্তু মূল ভবনটি নদীতে ধসে যাওয়ায় ঐ টিনশেডের ঘরটিও কর্তৃপক্ষ ভেঙ্গে সরিয়ে নিয়েছে। 
   বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও বর্তমানে রাজবাড়ীর ইয়াছিন উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্র পারভেজ জানায়, স্কুলের সাথে জড়িয়ে আছে তার শৈশব-কৈশোরের অনেক স্মৃতি। স্কুলটি ভেঙ্গে যাওয়ার খবর শোনার পর থেকে তার মনটাও ভেঙ্গে গেছে। আর কোনদিন প্রিয় স্কুলটিতে আসতে পারবে না, স্কুলটি দেখতে পাবে না-এটা ভাবতে গেলেই তার অনেক কষ্ট হচ্ছে।
   বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইমান আলী ফকির বলেন, গত ১২ই সেপ্টেম্বর স্কুল খোলার পর মূল ভবনেই পাঠদান শুরু করেছিলাম। ১৫ই সেপ্টেম্বর ভোরে স্কুলের পাশের সিসি ব্লক ভেঙ্গে নদীতে চলে যাওয়ার পর থেকে আর ওখানে পাঠদান করাচ্ছিম না। কারণ তখন মূল ভবনটি চরম ঝুঁকিতে ছিল। শিশুদের নিরাপত্তার কথা ভেবে পাশের টিনশেড ঘরে ক্লাস নিচ্ছিলাম। কিন্তু স্কুলটি নদীতে ভেঙ্গেই গেল। 
   বিদ্যালয় সংলগ্ন স্থানীয় বাসিন্দারা তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, সরকার নদী ভাঙ্গন রোধে এত টাকা ব্যয় করছে-অথচ যারা ঠিকাদার তারা কাজ ভালো করছে না। ভালো মতো কাজ করলে বিদ্যালয়টি ভাঙ্গত না। সিসি ব্লক ভেঙ্গে যাওয়ায় তারা শহর রক্ষা বাঁধের কাজের মান নিয়েও প্রশ্ন তোলেন। 
   জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, ভাঙ্গন থেকে নদী পাড়ের মানুষকে রক্ষা করতে দ্রুত পদক্ষেপ নেয়ার জন্য পানি উন্নয়ন বোর্ডকে নির্দেশ দিয়েছি। প্রয়োজনে আমি সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথেও যোগাযোগ করবো। এছাড়া ভেঙ্গে যাওয়া বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদান নিশ্চিত করার জন্য বিকল্প উদ্যোগ গ্রহণ করা হবে।

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ