ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
গোয়ালন্দে পদ্মা নদীতে মোবাইল কোর্টের অভিযানে ৪০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ॥৭ জেলের জেল
  • মইনুল হক মৃধা
  • ২০২১-১০-০৯ ১৫:৫৩:২২
ইলিশ সংরক্ষণ অভিযানের অংশ হিসেবে গতকাল ৯ই অক্টোবর গোয়ালন্দে পদ্মা নদীতে ভ্রাম্যমান আদালতের অভিযানকালে সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরার দায়ে ৭ জন জেলেকে আটক এবং ৪০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয় -মাতৃকণ্ঠ।

“ডিমওয়ালা ইলিশ ধরব না দেশের ক্ষতি করব না” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ী জেলার গোয়ালন্দে পদ্মা নদীতে মা ইলিশের প্রধান প্রজনন মৌসুমে (৪ঠা অক্টোবর হতে ২২শে অক্টোবর) পর্যন্ত ইলিশ আহরন হতে বিরত থাকার জন্য মৎস্য বিষয়ক আইন বাস্তবায়ন ও সংরক্ষণের জন্য মোবাইল কোর্ট অভিযান চালিয়ে বিপুল পরিমাণ কারেন্ট জাল জব্দ করেছে।
  গতকাল ৯ই অক্টোবর বিকেলে উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রফিকুল ইসলাম এই মোবাইল কোর্ট পরিচালনা করেন। এ সময় কারেন্ট জাল দিয়ে মাছ ধরার অপরাধে ৪০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ ও ৭জন জেলেকে আটক করা হয়। 
  উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ রেজাউল শরীফ জনান, মা ইলিশ সংরক্ষণের জন্য মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এ সময় ৭জন জেলের কাছ থেকে ৪০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে ভ্রাম্যমান আদালত।
  মোবাইল কোর্ট পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্টেট মোঃ রফিকুল ইসলাম জানান, মা ইলিশ রক্ষা ও সংরক্ষণ আইন-৬০ এর ১৮৮ ধারা মোতাবেক অপরাধ করায় ৭জন জেলের কাছ থেকে ৪০ হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল জব্দ করাসহ তাদেরকে ১৮ দিন করে বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়। এ সময় জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ভস্মিভূত করা হয়।
  মোবাইল কোর্ট পরিচালনার সময় উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ রেজাউল শরীফ ও নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোঃ জাকির হোসেনসহ সঙ্গীয় ফোর্স উপস্থিত ছিলেন।


ছবি নং-১, ক্যাপশান 
৩কলাম/১ম পাতা হবে

 

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ