ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
রাজবাড়ীতে নিরাপদ সড়ক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-১০-২২ ১৫:৪৫:১৬
জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে গতকাল ২২শে অক্টোবর রাজবাড়ী কালেক্টরেটের সম্মেলন কক্ষে আলোচনা সভায় জেলা প্রশাসক দিলসাদ বেগম বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসন, জেলা পুলিশ, সড়ক ও জনপথ বিভাগ এবং বিআরটিএ’র আয়োজনে গতকাল ২২শে অক্টোবর সকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

  সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক দিলসাদ বেগম। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সূবর্ণা রাণী সাহার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অপরাধ) মোহাম্মদ সালাহ উদ্দিন, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী শাহরিয়ার শরীফ খান, অন্যান্যের মধ্যে জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের (বাস মালিক সমিতি) সাধারণ সম্পাদক মুরাদ হাসান, জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি মোঃ আকতারুজ্জামান হাসান, জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ, নিরাপদ সড়ক চাই আন্দোলনের জেলা শাখার সহ-সভাপতি কাজী রতন, সাধারণ সম্পাদক সালাম তাসির, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হেদায়েত আলী সোহ্রাব ও সহকারী অধ্যাপক এবিএম আলমগীর মিয়া বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন রাজবাড়ী বিআরটিএ’র সহকারী পরিচালক লিটন বিশ্বাস। 

 এ সময় বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণ ও পরিবহন মালিক-শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

  আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, সড়ককে নিরাপদভাবে চলাচলের উপযোগী করতে আলোচকগণ যে সব বিষয় নিয়ে আলোচনা করেছেন সেগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সঠিক। আমরা যারা সড়কে চলাফেরা করি বা গাড়ী চালাই, আমদের প্রত্যেকের উচিত রাস্তায় চলাফেরা করা ও গাড়ী চালানোর সময় সাবধানতা অবলম্বন করা ও ট্রাফিক নিয়ম মানা। তাতে আমার মনে হয় সড়ক দুর্ঘটনা অনেক কমে যাবে। আমাদের দেশের রাস্তাঘাট উন্নত বিশ্বের মতো প্রশস্ত নয় এবং মহাসড়কের পাশে হাট-বাজার ও বসতবাড়ী রয়েছে। আবার মহাসড়কের পাশে অ্যাপ্রোচ রোড না থাকায় যেসব যানবাহন মহাসড়কে ওঠার কথা নয় সেগুলোও অনায়াসে মহাসড়কে চলাচল করছে। তবে দেশের সার্বিক উন্নয়নের সাথে সাথে সরকার দেশে আধুনিক প্রশস্ত রাস্তাঘাট ও বড় বড় ব্রীজ নির্মাণসহ যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন সাধনে কাজ করছে, যা বাস্তবায়ন হলে সড়ক আরও নিরাপদ হবে। আমাদের দেশের চালকরা সুপার হিউম্যানের মতো অনেক সময় ৩০-৩২ ঘণ্টা পর্যন্ত একটানা গাড়ী চালান। এমনটা বিশ্বের কোন দেশেই নেই। এটি দুর্ঘটনার বড় একটি কারণ। এ ক্ষেত্রে একজন ড্রাইভারের ৩/৪ ঘণ্টার বেশী গাড়ী চালানো উচিত নয়। আবার অনেক ক্ষেত্রে কোন প্রশিক্ষণ ছাড়াই ড্রাইভার নিয়োগ দেয়া হয়। সে জন্য যানবাহনের মালিকদেরও উচিত এ বিষয়ে পদক্ষেপ নেয়া। তাহলে সড়ক দুর্ঘটনা অনেক কমে যাবে। সচেতন হলে এবং যার যার অবস্থান থেকে কাজ করলে আগামীতে আমরা নিরাপদ সড়ক প্রতিষ্ঠা করতে পরবো। 

  অন্যান্য বক্তাগণ তাদের বক্তব্যে দেশের সড়ক ব্যবস্থা কীভাবে আরও নিরাপদ করা যায় সেসব বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন।

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ