ঢাকা বুধবার, মে ১, ২০২৪
পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরী উদ্ধারে বেসরকারী প্রতিষ্ঠানের সাথে চুক্তি
  • মইনুল হক মৃধা
  • ২০২১-১১-০১ ১৫:১৩:১৮
পাটুরিয়া ঘাটে ডুবে যাওয়া রো-রো ফেরী আমানত শাহ’র উদ্ধারে গত ৩১শে অক্টোবর দায়িত্ব দেয়া হয়েছে জেনুইন এন্টারপ্রাইজ নামে একটি বেসরকারী প্রতিষ্ঠানকে -মাতৃকণ্ঠ।

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে ডুবে যাওয়া রো-রো ফেরী আমানত শাহ’র উদ্ধার কাজের দায়িত্ব দেয়া হয়েছে জেনুইন এন্টারপ্রাইজ নামে একটি বেসরকারী প্রতিষ্ঠানকে। 
  এ ব্যাপারে গত ৩১শে অক্টোবর প্রতিষ্ঠানটির সাথে বিআইডব্লিউটিএ’র ২ কোটি টাকার একটি চুক্তি হয়েছে। এর প্রেক্ষিতে গতকাল ১লা নভেম্বর সকাল থেকে জেনুইন ইন্টারপ্রাইজ উদ্ধার কার্যক্রম শুরু করেছে।
  জেনুইন এন্টারপ্রাইজের ডুবুরী দলের প্রধান আব্দুর রহমান জানান, তার নেতৃত্বে ৩০ সদস্যের ডুবুরী দল ঘটনাস্থলে এসে প্রাথমিক কাজ শুরু করেছে। তাদের ৬টি পল্টুনসহ সেল্ফেজ বাজ ও অন্যান্য যন্ত্রাংশ আসার পর তারা পুরোপুরিভাবে উদ্ধার কাজ শুরু করতে পারবেন। ফেরীর যে অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে সে অংশে তারা ওয়েল্ডিংয়ের চেষ্টা করবেন। না করতে পারলে জোড়াতালি দিয়ে ভাসানো হবে। সম্পূর্ণ কাজ শুরু করার ৩দিনের মধ্যে তারা ফেরীটি উত্তোলনে সক্ষম হবেন বলে আশা করছেন। 
  জেনুইন এন্টারপ্রাইজের সিইও বদিউল আলম জানান, গত রবিবার দুপুরে নৌ-পরিবহন মন্ত্রণালয়ে ফেরীটি উদ্ধারের ব্যাপারে অনুষ্ঠিত সভায় তাদের প্রতিষ্ঠানকে ফেরীটি উদ্ধারের দায়িত্ব দেয়া হয়েছে। এ উদ্ধার কাজের ব্যয় ধরা হয়েছে দুই কোটি টাকার মতো।
  বিআইব্লিউটিএ’র যুগ্ম-পরিচালক ফজলুল রহমান জানান, পানিতে ডুবে যাওয়া ১৪টি ট্রাক ও ৪টি মোটর সাইকেল উদ্ধার হওয়ায় গত শনিবার রাতে ফেরী ছাড়া যানবাহন উদ্ধার অভিযান সমাপ্ত করা হয়। আংশিক ডুবে যাওয়া আমানত শাহ ফেরীর স্বাভাবিক সময়ের ওজন ৬০০ টন। পানিতে ডুবে যাওয়ায় এর ওজন হয়েছে আরও বেশী। 
  অপরদিকে পাটুরিয়া ঘাটে অবস্থান করা উদ্ধারকারী জাহাজ হামজা ও রুস্তমের সক্ষমতা ১২০ টনের মতো। কিন্তু বেসরকারী প্রতিষ্ঠানের উদ্ধারকারী জাহাজের সক্ষমতা ১হাজার টনের উপরে। তাই ডুবন্ত ফেরীটি উদ্ধার করতে বেসরকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করা হয়েছে।
  উল্লেখ্য, গত ২৭শে অক্টোবর সকালে দৌলতদিয়া ঘাট থেকে ১৭টি পণ্যবাহী ট্রাক-কাভার্ড ভ্যান ও কয়েকটি মোটর সাইকেল নিয়ে ছেড়ে যাওয়া রো রো ফেরী আমানত শাহ পাটুরিয়ার ৫নম্বর ফেরী ঘাটে কাত হয়ে ডুবে যায়। 

বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
রাজবাড়ীতে ভূমি ব্যবস্থাপনা  বিষয়ক প্রশিক্ষণের সমাপনী
রাজবাড়ী-ভাঙ্গা-ঢাকা-রাজবাড়ী রুটে নতুন কমিউটার ট্রেন
সর্বশেষ সংবাদ