ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
দৌলতদিয়া ঘাটে নদী পারের অপেক্ষায় শত শত যানবাহন
  • মইনুল হক মৃধা
  • ২০২১-১১-০৪ ১৪:২৮:৩২
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলাচলকারী অধিকাংশ ফেরী ঘন ঘন বিকল হওয়ায় ঘাটে নিয়মিত যানজটের সৃষ্টি হচ্ছে -মাতৃকণ্ঠ।

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে চলাচলকারী অধিকাংশ ফেরী ঘন ঘন বিকল হয়ে পড়ছে। এর পাশাপাশি নদীতে পানির গভীরতা কমে ডুবোচর ও নাব্যতার সৃষ্টি হয়েছে। 
  অপরদিকে দৌলতদিয়ার ৭টি ফেরী ঘাটের মধ্যে ২টি বন্ধ রয়েছে। এছাড়াও বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরী চলাচল বন্ধ থাকায় এই নৌরুটের উপর অতিরিক্ত চাপ পড়ছে। এসব সংকটে দৌলতদিয়া ঘাটে নিয়মিত যানজটের সৃষ্টি হচ্ছে। 
  গতকাল ৪ঠা নভেম্বর দুপুরে সরেজমিনে দেখা যায়, দৌলতদিয়া ঘাট থেকে গোয়ালন্দ ডাইভেশন পর্যন্ত মহাসড়কের প্রায় সাড়ে ৫ কিলোমিটার এলাকা জুড়ে বাস-ট্রাকসহ সহস্রাধিক যানবাহন সিরিয়ালে আটকা পড়ে রয়েছে। এছাড়াও দৌলতদিয়া ঘাটের উপর চাপ কমাতে গোয়ালন্দ মোড় এলাকায় প্রায় ৩ কিলোমিটার এলাকা জুড়ে অপচনশীল পণ্যবাহী ট্রাক আটকে রাখা হয়েছে। এতে আটকে পড়া যানবাহনগুলোর যাত্রী, চালক ও শ্রমিকদের ব্যাপক ভোগান্তি পোহাতে হচ্ছে।
  যশোর থেকে ছেড়ে আসা ঢাকাগামী একটি ট্রাকের চালক আবুল কালাম বলেন, ২দিন আগে গোয়ালন্দ মোড়ে এসে সিরিয়ালে আটকা পড়ি। আজ সকালে সেখান থেকে ছাড়া পেয়ে দৌলতদিয়া ঘাটে এসে আবারও লম্বা লাইনে আটকা পড়েছি। জানি না কখন ফেরীর নাগাল পাবো। আমাদের দুর্ভোগ বলে বোঝানোর মতো নয়। 
  বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি)’র দৌলতদিয়া ঘাট কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক খোরশেদ আলম বলেন, এই নৌরুটের ২০টি ফেরীর মধ্যে ১৬টি ফেরী চলাচল করছে। ১টি কাত হয়ে ডুবে আছে এবং অন্য ৩টি মেরামতের জন্য কারখানায় রয়েছে। এছাড়াও নদীতে নাব্যতা সংকট, ঘাট স্বল্পতা ও বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরী চলাচল বন্ধ থাকায় দৌলতদিয়ায় অতিরিক্ত গাড়ীর চাপ পড়েছে। এর ফলে এ নৌরুটে যানবাহনের দীর্ঘ সিরিয়ালের সৃষ্টি হয়েছে। তবে আমরা এ সংকট কাটিয়ে ওঠার চেষ্টা করছি। 

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ