ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
রাজবাড়ীতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহের উদ্বোধন
  • চঞ্চল সরদার
  • ২০২১-১১-০৪ ১৪:২৯:৩৮
রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী গতকাল ৪ঠা নভেম্বর সকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

‘মুজিববর্ষে শপথ করি, দুর্যোগে জীবন-সম্পদ রক্ষা করি’-শ্লোগানকে সামনে রেখে রাজবাড়ীতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ শুরু হয়েছে। 

  গতকাল ৪ঠা নভেম্বর সকালে রাজবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে আয়োজিত উদ্বোধনী প্রধান অতিথি ছিলেন রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী।

  জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, রাজবাড়ী পৌরসভার মেয়র আলমগীর শেখ তিতু, অন্যান্যের মধ্যে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সৈয়দ আরিফুল হক, রাজবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের উপ-সহকারী পরিচালক মোহাম্মদ আব্দুর রহমান, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হেদায়েত আলী সোহ্রাব ও সাবেক ছাত্রলীগ নেতা জালাল উদ্দিন চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক চায়না রাণী সাহা। 

  প্রধান অতিথির  বক্তব্যে সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, একসময় রাজবাড়ীতে শুধু এই একটা ফায়ার সার্ভিস স্টেশন ছিল। কিন্তু বর্তমান সরকার জেলার ৫টি উপজেলাতেই ফায়ার সার্ভিস স্টেশন করেছে। এখন কোথাও আগুন লাগলে ফায়ার সার্ভিসের গাড়ী দ্রুত ঘটনাস্থলে তারা যেতে পারে। অগ্নিকান্ডে অনেক ক্ষতি হয়। এ জন্য অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে। পানিতে ডুবে মৃত্যু প্রতিরোধে সবাইকে সাঁতার শিখতে হবে। দুর্যোগ বলে-কয়ে আসে না। এ জন্য সকলকে সতর্ক থাকতে হবে। যে কোন দুর্ঘটনায় ফায়ার সার্ভিসে ফোন করলে তারা দ্রুত ঘটনাস্থলে চলে যায়। এতে ক্ষয়-ক্ষতি কম হয়। কীভাবে আগুন নেভাতে হয় সেটা শিক্ষার্থীদের শেখাতে হবে। সচেতনতা বাড়াতে হবে। তাহলে অগ্নিকান্ডের মতো দুর্যোগের ক্ষয়-ক্ষতি কমাতে হবে। 

  জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, যে কোন দুর্যোগে সবার আগে ফায়ার সার্ভিসের টিম ঘটনাস্থলে ছুটে আসে। সেটা অগ্নিকান্ড, সড়ক দুর্ঘটনা, পানিতে ডুবে যাওয়া-যাই হোক না কেন। সচেতন থাকলে ক্ষয়-ক্ষতি অনেক কমানো সম্ভব। বর্তমান সরকার ২০০৯ সালে ক্ষমতায় আসার সময় সারা দেশে ২০৯টি ফায়ার সার্ভিস স্টেশন ছিল, কিন্তু বর্তমানে তা বেড়ে দ্বি-গুণের বেশী হয়ে ৪৫৭টি হয়েছে। ফায়ার সার্ভিসের সদস্যদের যুগোপযোগী প্রশিক্ষণ দেয়া হচ্ছে। আমি যতদূর জানি রাজবাড়ীতে ফায়ার সার্ভিসের আগুন নেভানোর সক্ষমতা মাত্র দুই তলা পর্যন্ত। অথচ রাজবাড়ীতে ইতিমধ্যে ১০ তলা পর্যন্ত ভবন রয়েছে। তাই এ ব্যাপারে ফায়ার সার্ভিসের সক্ষমতা বাড়ানোর দরকার। বাংলাদেশের সবচেয়ে বড় নদীগুলোর একটি পদ্মার পাড়ে আমরা থাকি, কিন্তু রাজবাড়ীতে কোন ডুবুরী নাই। ডুবুরীর জন্য আমাদেরকে অন্য জেলার উপর নির্ভর করতে হচ্ছে। আমাদের নিজেদেরকেও সচেতন হতে হবে। রাস্তা রেখে বাড়ী করতে হবে। যাতে যে কোন দুর্যোগে ফায়ার সার্ভিসের গাড়ী দ্রুত ঘটনাস্থলে পৌঁছাতে পারে। 

  উদ্বোধনী অনুষ্ঠান শেষে ফায়ার সার্ভিসের গাড়ীর সমন্বয়ে একটি যান্ত্রিক র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে এসে শেষ হয়।

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ