ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
পাটুরিয়া ঘাটে ডুবে যাওয়া ৫ কোটি টাকার ফেরী উত্তোলন ব্যয় ২ কোটি
  • মইনুল হক মৃধা
  • ২০২১-১১-০৫ ১৪:০৯:৫৮
মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে ডুবে যাওয়া আমানত শাহ ফেরীর মূল্য ৫ কোটি টাকা। আর সেটির উত্তোলন করতে বেসরকারী একটি কোম্পানীর সাথে চুক্তি হয়েছে ২ কোটি টাকায় -মাতৃকণ্ঠ।

মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে ডুবে যাওয়া আমানত শাহ ফেরীর মূল্য ৫ কোটি টাকা। সেটিকে উত্তোলন করতে বেসরকারী একটি কোম্পানীর সাথে চুক্তি হয়েছে-এ জন্য ব্যয় হবে ২ কোটি টাকা।
  এতো টাকা ব্যয়ে মেয়াদোত্তীর্ণ ফেরীটি উত্তোলন করার পর সেটি চলাচল করতে পারবে কি-না তা নিয়ে প্রশ্নের সৃষ্টি হয়েছে। এ অবস্থায় স্ক্র্যাপ হিসেবে বিক্রি করলেই সরকারের বেশী লাভ হতো বলে অভিজ্ঞ মহল মনে করছেন।
  বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) সূত্রে জানা গেছে, ১৯৮০ সালে ডেনমার্ক থেকে ৫ কোটি টাকা দিয়ে আমানত শাহ ফেরীটি ক্রয় করা হয়। এরপর  থেকে দেশের বিভিন্ন নৌরুটে ফেরীটি চলাচল করেছে। তবে ফেরীটির বয়স ৩০ পার হয়ে যাওয়ার পর দুই দফায় বিশেষ সার্ভের মাধ্যমে ১০ বছর মেয়াদ বাড়িয়ে ফিটনেস সনদ দেয় কর্তৃপক্ষ। সেই হিসেবে ফেরীটির মেয়াদ অনেক আগেই উত্তীর্ণ হয়েছে। নৌযানের তালিকা অনুযায়ী, ৩৩৫ জন যাত্রী এবং ২৫টি যানবাহন বহন করার সক্ষমতা রয়েছে ফেরীটির। এর ওজন ৪২০ টন এবং সর্বোচ্চ ১০.২৫ নটিক্যাল মাইল গতিতে চলতে সক্ষম।
  বিআইডাবি¬উটিএ’র অতিরিক্ত পরিচালক (মেরিন) মোঃ আব্দুর রহিম বলেন, প্রতিটি ফেরী একই নিয়মে চলে। ডুবে যাওয়া ফেরীটির মেয়াদ ছিল ৩০ বছর। পরে বিশেষ সার্ভে করে আরো দুই বার ৫ বছর করে মেয়াদ বাড়ানো হয়। এতো টাকা ব্যয় করে কেন মেয়াদোত্তীর্ণ ফেরীটি তোলা হচ্ছে-এমন প্রশ্্েনর উত্তরে তিনি বলেন, এটা বিআইডব্লিউটিসির বিষয়। তারাই এটা ভালো বলতে পারবে।
  বিআইডবি¬উটিসি’র আরিচা কার্যালয়ের ডিজিএম মোঃ জিল্লুর রহমান জানান, ডুবে যাওয়া ফেরী আমানত শাহর তলার কার্যক্ষমতা(টেমপার) ৮.০ এর একটু বেশী রয়েছে, যা স্বাভাবিকের চেয়েও বেশী। তবে ডুবে যাওয়ায় ফেরীটির বেশ ক্ষতি হয়েছে। উদ্ধারের পর ডকে নিয়ে কাজ করালে পুনরায় ফেরীটি আগের মতো চলতে পারবে। মেয়াদোত্তীর্ণ ফেরীটি স্ক্র্যাপ হিসেবে বিক্রি করলে সরকার বেশী লাভবান হতো কিনা- এমন প্রশ্ন করলে তিনি কোন সদুত্তর দিতে পারেননি।
  স্থানীয় বাসিন্দরা জানায়, নদীতে পানি প্রতিদিনই হ্রাস পাচ্ছে। কিছুদিন অপেক্ষা করলে ফেরীটির ডুবে যাওয়া স্থানে পানি থাকতো না। তখন অল্প টাকা ব্যয়ে পানি শূন্য জায়গায় ফেরীটি সোজা করাসহ মেরামত কাজ সহজ হতো।  
  উল্লেখ্য, গত ২৭শে অক্টোবর সকালে দৌলতদিয়া থেকে ১৭টি পণ্য বোঝাই ট্রাক-কাভার্ড ভ্যান ও কয়েকটি মোটর সাইকেলসহ কিছু যাত্রী নিয়ে ছেড়ে যাওয়া আমানত শাহ ফেরীটি পাটুরিয়া ঘাটে পৌঁছে আনলোডের সময় কাত হয়ে ডুবে যায়। পরে বিআইডব্লিউটিসির উদ্ধারকারী জাহাজের সহায়তায় ডুবে যাওয়া ট্রাক-কাভার্ড ভ্যান ও মোটর সাইকেল উদ্ধার করা হলেও ফেরীটি তোলা সম্ভব হয়নি।  

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ