ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
জৌকুড়া-নাজিরগঞ্জ নৌরুটে নাব্যতা সংকটে ফেরী চলাচল বন্ধ রয়েছে
  • চঞ্চল সরদার
  • ২০২১-১১-০৯ ১৩:৪৩:২৫
পদ্মা নদীতে নাব্যতা সংকটের কারণে রাজবাড়ী সদর উপজেলার জৌকুড়া ও পাবনার নাজিরগঞ্জ নৌরুটে গত ৮ই নভেম্বর থেকে ফেরী চলাচল বন্ধ করে দেয় রাজবাড়ী সওজ’র সড়ক বিভাগ -মাতৃকণ্ঠ।

পদ্মা নদীতে নাব্যতা সংকটের কারণে রাজবাড়ী সদর উপজেলার জৌকুড়া ও পাবনার নাজিরগঞ্জ নৌপথের ফেরী চলাচল বন্ধ রয়েছে।
   গত ৮ই নভেম্বর থেকে এই নৌরুটে ফেরী চলাচল বন্ধ করে দেয় রাজবাড়ী সওজ’র সড়ক বিভাগ। এ ব্যাপারে আগের দিন ৭ই নভেম্বর রাজবাড়ী সওজ’র নির্বাহী প্রকৌশলী (চঃ দাঃ) শাহরিয়ার শরীফ খানের স্বাক্ষরিত একটি গণবিজ্ঞপ্তি জারী করা হয়। এতে উল্লেখ করা হয়, ‘পদ্মা নদীতে দ্রুত পানি কমে যাওয়ায় নাব্যতা সংকটের কারণে এবং ফেরী চলাচলের রুটে দীর্ঘ চর ও ডুবো চর পরিলক্ষিত হওয়ার ফলে রাজবাড়ী সড়ক বিভাগাধীন জৌকুড়া-নাজিরগঞ্জ ফেরী চলাচল ব্যাহত হচ্ছে এবং যে কোন মুহূর্তে ফেরী চরে আটকে যেতে পারে। এমতাবস্থায়, জৌকুড়া ও নাজিরগঞ্জ প্রান্তের ফেরী ঘাটটি চলাচলের উপযোগী স্থানে স্থানান্তর কাজ সম্পাদনের লক্ষ্যে আগামী ০৮/১১/২০২১ ইং তারিখ হতে পরবর্তী নির্দেশনা/ঘোষণা না দেওয়া পর্যন্ত জৌকুড়া-নাজিরগঞ্জ ফেরী চলাচল সাময়িকভাবে বন্ধ থাকবে। জৌকুড়া  প্রান্তে পদ্মা নদীর পানি আরও হ্রাস পাওয়ার পর উপযুক্ত স্থানে ঘাট স্থানান্তরের পরপরই ফেরী ঘাটটি পুনরায় চালু করা হবে।’
   এদিকে ফেরী চলাচল বন্ধ হওয়ায় এই রুটে চলাচলকারী যানবাহন ও যাত্রীরা বিপাকে পড়েছেন। প্রতিদিন এই রুট দিয়ে যাত্রীবাহী পরিবহনের পাশাপাশি ছোট গাড়ী, পণ্যবাহী ট্রাক ও কাভার্ড ভ্যান পারাপার হয়ে থাকে। ফেরী চলাচল বন্ধ হয়ে যাওয়ায় অনেক যানবাহন ঘাটে এসে ফেরী না পেয়ে ফিরে যাচ্ছে। যাত্রীদের ঝুঁকি নিয়ে ছোট ছোট ট্রলারে করে নদী পার হচ্ছে।
   জৌকুড়া ঘাটে আসা রহিম মোল্লা নামে একজন ট্রাক চালক বলেন, আমি কিছু মাল নিয়ে পাবনা যাবো। কিন্তু ঘাটে এসে দেখি ফেরী চলাচল বন্ধ। এখন আমার অনেক দূর ঘুরে পাবনায় যেতে হবে। ক্ষোভ প্রকাশ করেন তিনি আরও বলেন, এখানে কয়েক মাস পরপরই এই ধরনের নাব্যতা সংকটে ফেরী চলাচল বন্ধ থাকে। এতে আমাদের ভোগান্তিতে পড়তে হয়। 

 

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ