ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
এইডসের ঝুঁকিতে দৌলতদিয়ার যৌনকর্মীসহ আগত খদ্দেররা
  • মইনুল হক মৃধা
  • ২০২১-১১-৩০ ১৪:৪৫:০৮

এইডসের মারাত্মক ঝুঁকিতে রয়েছে দৌলতদিয়া পতিতাপল্লীর যৌনকর্মী ও আগত খদ্দেররা। মরণঘাতি এ রোগ নিয়ে সচেতনতা না থাকায় ব্যাপক উদ্বেগ-উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে। 

  জানা গেছে, দৌলতদিয়া পতিতাপল্লীতে তালিকাভুক্ত যৌনকর্মীর সংখ্যা ১ হাজার ৫২৬ জন। এর পাশাপাশি তাদের বাবুর(একান্ত মানুষ) সংখ্যা ৫৬২ জন, বাড়ীওয়ালী সংখ্যা ২৮১ জন ও যৌনকর্মীদের শিশুর সংখ্যা ৬৫৩ জন। এর বাইরেও বয়স্ক নারী ও ব্যবসায়ী মিলে আরো প্রায় ২ হাজার মানুষের বসবাস এ পল্লীতে। যৌনকর্মীদের অধিকাংশকেই খরিদ্দারদের চাহিদা মেটাতে কনডম বা কোন সুরক্ষা ছাড়াই অনিরাপদভাবে যৌন কর্মে লিপ্ত হতে হয়। এতে তারা ও তাদের কাছে আসা খরিদ্দাররা এইচআইভি/এইডসসহ বিভিন্ন যৌনরোগের চরম ঝুঁকিতে রয়েছে।

  যৌনকর্মীদের সাথে কথা বলে জানা যায়, দেশের বিভিন্ন স্থান থেকে প্রতিদিন কয়েক হাজার পুরুষ এ পল্লীতে যাতায়াত করে। এর মধ্যে অনেক খরিদ্দারই সীমান্ত এলাকা থেকে আসা ট্রাক চালক। বেশীর ভাগ খরিদ্দারই শারীরিক মিলনের সময় কনডম ব্যবহারের ক্ষেত্রে অনাগ্রহী। যৌনকর্মীরাও খদ্দেরের ইচ্ছা ও টাকার লোভে প্রতিনিয়ত অনিরাপদ যৌনকাজ করে থাকে। এছাড়া পল্লীর বহু মেয়ে দীর্ঘ দিন ধরে মাদকাসক্ত। তারা নেশার টাকার জন্য দৈহিক মিলনে নিজেদের নিরাপত্তার কথা চিন্তা করে না। কিছু মেয়ে রয়েছে বাড়ীওয়ালীদের কাছে জিম্মি। যার ফলে তাদেরও দৈহিক মিলনের সময় নিজেদের নিরাপত্তা নিয়ে ভাবার সুযোগ নেই। করোনা পরিস্থিতির জেরে পল্লীতে খদ্দের আসা কমে যাওয়ায় যৌনকর্মীরাও যে কোন উপায়ে খদ্দের টানতে মরিয়া থাকে। 

  দৌলতদিয়া পতিতাপল্লী এলাকার এনজিও পায়াকট-এর দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক মজিবর রহমান জুয়েল জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অর্থায়নে তারা পতিতাপল্লীতে এইচআইভি/এইডসের সচেতনতা বাড়াতে নানা ধরনের কর্মসূচী বাস্তবায়ন করছেন। অভিজ্ঞ ২জন মেডিকেল এসিস্টেন্টের(কাউন্সিলর) মাধ্যমে যৌন রোগ শনাক্ত এবং বিনামূল্যে ওষুধ ও চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। এছাড়াও তারা প্রতি মাসে যৌনকর্মীদের মধ্যে দেড় থেকে পৌনে ২লক্ষ কনডম বিনামূল্যে বিতরণ করছেন। তবে নানা কারণে কর্মসূচীগুলোর সুফল পেতে বেগ পেতে হচ্ছে।

  গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আসিফ মাহমুদ বলেন, এইডস ও অন্যান্য যৌন রোগের ঝুঁকি কমাতে বিভিন্ন বেসরকারী সংগঠনের মাধ্যমে স্বাস্থ্য বিভাগ পতিতাপল্লীতে নানাবিধ কাজ করছে। তাদের কাজের নিয়মিত মনিটরিং ছাড়াও জটিল এবং সন্দেহজনক রোগীদের ক্ষেত্রে তারা চিকিৎসা ও পরামর্শ দিয়ে থাকেন। 

রাজবাড়ীতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন
শহীদওহাবপুরে ড্রেজার ও বেকু দিয়ে ফসলী জমির মাটি উত্তোলনের হিড়িক
টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে পিআইবি’র মহাপরিচালকের শ্রদ্ধা
সর্বশেষ সংবাদ