ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
রাজবাড়ীতে রেড ক্রিসেন্টের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
  • আসাদুজ্জামান নুর
  • ২০২১-১২-০৪ ১৩:৩৫:২৭
রাজবাড়ী জেলা শিল্পকলা একাডেমীর মিলনায়তনে গতকাল ৪ঠা ডিসেম্বর সকালে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রাজবাড়ী ইউনিটের বার্ষিক সাধারণ সভায় জেলা প্রশাসক দিলসাদ বেগম বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি রাজবাড়ী ইউনিটের বার্ষিক সাধারণ সভা গতকাল ৪ঠা ডিসেম্বর সকালে অনুষ্ঠিত হয়েছে।

  জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে প্রথমে জাতীয় ও রেড ক্রিসেন্টের পতাকা উত্তোলন করা হয়। এরপর একাডেমীর মিলনায়তনে অনুষ্ঠিত হয় বার্ষিক সাধারণ সভা। 

  রাজবাড়ী রেড ক্রিসেন্ট ইউনিট ও জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক দিলসাদ বেগম, বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের সাবেক সংসদ সদস্য ও সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান মুন্সি আব্দুল লতিফ, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মোঃ সালাহ উদ্দিন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, প্রফেসর শংকর চন্দ্র সিনহা, রাজবাড়ী রেড ক্রিসেন্ট ইউনিটের মনোনীত কার্য-নির্বাহী সদস্য ও জেলা বার এসোসিয়েশনের সভাপতি এডঃ স্বপন কুমার সোম। সভা সঞ্চালনা করেন রাজবাড়ী রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী সহকারী অধ্যাপক শামীমা আক্তার মুনমুন। 

  প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক দিলসাদ বেগম বলেন, রেড ক্রিসেন্ট সোসাইটি বিশ্বব্যাপী আর্ত-মানবতার জন্য কাজ করে। যুদ্ধের মাঠে, প্রাকৃতিক ও মনুষ্য সৃষ্ট দুর্যোগে বিপদগ্রস্ত মানুষের পাশে দাঁড়ায়। রাজবাড়ী ইউনিটকে আমরা করোনা পরিস্থিতিতে, রাজবাড়ী সদর হাসপাতালসহ বিভিন্ন স্বাস্থ্য কমপ্লেক্সে পাশে পেয়েছি। আশা করি সামনের দিনগুলোতেও তারা মানুষের পাশে থাকবে। বৈশ্বিক করোনা মহামারীর শুরুর দিকে মানুষের মধ্যে যে সচেতনতা ছিল সেটা এখন অনেক কম লক্ষ্য করা যাচ্ছে। রেড ক্রিসেন্ট সোসাইটি এ ব্যাপারে মানুষকে সচেতন করতে পারে। রাজবাড়ী ইউনিট সামনের দিনগুলোতে আরও ভালো কাজ করবে-এই প্রত্যাশা রইলো। 

  রাজবাড়ী রেড ক্রিসেন্ট ইউনিটের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার বলেন, বিশ্বে আর্ত-মানবতার সেবায় নিয়োজিত যত প্রতিষ্ঠান আছে তার মধ্যে রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সবচেয়ে বড়। রাজবাড়ী ইউনিটের কার্যক্রম সারা দেশে সমাদৃত। আমাদের ব্লাড ব্যাংক আছে-যখন কারো রক্তের প্রয়োজন হয় তখন আমাদের কর্মীরা ছুটে যায়। রেড ক্রিসেন্টে যখন যে সাহায্য আসে সেটা শতভাগ স্বচ্ছতার সাথে বিতরণ করা হয়। রেড ক্রিসেন্টের কর্মীরা জীবন বাজী রেখে মানবতার সেবায় কাজ করে যাচ্ছে। 

  রাজবাড়ী রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী শামীমা আক্তার মুনমুন বলেন, আজকের দিনে শ্রদ্ধাভরে স্মরণ করছি রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনের প্রতিষ্ঠাতা মহামতি জিন হেনরি ডুনান্টকে। জনকল্যাণে তার অবদান চির স্মরণীয় হয়ে থাকবে। বর্তমান কার্যনির্বাহী কমিটির সময়ে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে ২০০ ফুড প্যাকেজ, নদী ভাঙনে ক্ষতিগ্রস্ত ৬৭টি পরিবারকে গৃহ স্থানান্তরের জন্য আর্থিক সহায়তা প্রদান, ৪০০ দুস্থ পরিবারের মধ্যে ৪০০ পিস কম্বল, ১২০টি পরিবারকে তাবু, ৪৫০টি পরিবারের মাঝে শুকনো খাবার, করোনা ভাইরাসের আক্রান্ত পরিবারের মধ্যে রান্না করা খাবার বিতরণ, ৩টি ঘর পোড়া পরিবার, মেয়ের বিয়ে, দুর্ঘটনা শিকার ব্যক্তি, অন্ধ ছাত্রীর বিশ্ববিদ্যালয়ের ভর্তিসহ বিভিন্নভাবে সহায়তা করা হয়েছে।  

  দ্বিতীয় অধিবেশনে বার্ষিক সাধারণ সভার কার্য বিবরণী পাঠ ও অনুমোদন, শোক প্রস্তাব উত্থাপন করে ১ মিনিট নীরবতা পালন, বার্ষিক প্রতিবেদন উপস্থাপন ও অনুমোদন, ২০২১ সালের বার্ষিক অডিট প্রতিবেদন, বার্ষিক আয়-ব্যয় উপস্থাপন ও অনুমোদন, ২০২১ সালের প্রস্তাবিত বাজেট পেশ এবং মুক্ত আলোচনা করা হয়। মুক্ত আলোচনায় অংশ নেন সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল জলিল, সদর উপজেলা যুব উন্নয়ন অফিসার আতাহার আলী ও তার সন্তান সিয়াম আহম্মেদ, গোয়ালন্দের কামরুল ইসলাম কলেজের সাবেক অধ্যক্ষ মোঃ মোয়াজ্জেম হোসেন বাদল, সহকারী অধ্যাপক এবিএম আলমগীর মিয়া, আজীবন সদস্য আফজাল উদ্দীন একরাম, রাজবাড়ী রেড ক্রিসেন্টের ইউনিট লেভেল অফিসার কাজী আসাদুজ্জামান, মনোনীত কার্য-নির্বাহী সদস্য এডঃ সুফিয়া খান রেখা, এডঃ মোস্তফা কবীর, কাজী হেদায়েত হোসেন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মীর মাহফুজা খাতুন মলি প্রমুখ। 

  এ সময় রাজবাড়ী রেড ক্রিসেন্ট ইউনিটের নির্বাচিত কার্য-নির্বাহী সদস্য মঞ্জুরুল আলম, শেফালী খাতুন, নজরুল ইসলাম, এজাজ আহম্মেদ, শাকিল সরদার, যুব প্রধান নাসমুস সাকিব তালুকদার, সাবেক যুব প্রধান মামুনুর রশিদসহ ইউনিটের আজীবন সদস্য, সাধারণ সদস্য ও সুধীজনেরা উপস্থিত ছিলেন।

   সভায় রাজবাড়ী রেড ক্রিসেন্ট ইউনিটের ৫০ জন যুব স্বেচ্ছাসেবককে ক্রেস্ট ও সার্টিফিকেট দিয়ে সংবর্ধনা প্রদান এবং আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস উপলক্ষ্যে ১০ জন স্বেচ্ছাসেবককে মেডেল, সার্টিফিকেট ও টি-শার্ট দিয়ে পুরস্কৃত করা হয়। 

রাজবাড়ী-ঢাকা-ভাঙ্গা রুটে দুই জোড়া নতুন ট্রেন উদ্বোধন আজ
রাজবাড়ীতে শুদ্ধ আবৃত্তি চর্চার কেন্দ্র কাব্যগৃহ’র আত্মপ্রকাশ
ক্যারিয়ার ক্লাব অব রাজবাড়ীর ৩য় ক্যারিয়ার ফেস্ট অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ