ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ীর ৮টি ইউনিয়নে নৌকা প্রতীক পেয়েও জিততে পারেনি ইউনিয়ন আ’লীগের ৬সভাপতি-২জন সেক্রেটারী
  • স্টাফ রিপোর্টার
  • ২০২১-১২-২৭ ১৫:৪৫:২৮

চতুর্থ ধাপে গত ২৬শে ডিসেম্বর অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে রাজবাড়ী সদর উপজেলায় আওয়ামী লীগের দলীয় মনোনয়নে নৌকা প্রতীক পেয়ে ৮টি ইউনিয়নে চেয়ারম্যান পদে জিততে পারেনি ইউনিয়ন আওয়ামী লীগের ৬জন সভাপতি ও ২জন সাধারণ সম্পাদক। 

  স্বতন্ত্র, নিজ দলীয় বিদ্রোহী ও বিএনপি সমর্থিত প্রার্থীদের কাছে বড় ব্যবধানে ধরাশায়ী হয়ে সমালোচনার মুখে আওয়ামী লীগের এসব নেতারা। এ বিষয়ে বিস্তারিত-

  আলীপুর ইউনিয়ন ঃ আলীপুর ইউনিয়নে পরাজিত হয়েছে নৌকার প্রার্থী ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুহাম্মদ বজলুর রশিদ মিঞা মিলন। বিদ্রোহী প্রার্থী আবু বক্কার ছিদ্দিকের কাছে বড় ব্যবধানে পরাজিত হন তিনি। আবু বক্কার ছিদ্দিক(আনারস) ৬ হাজার ৫৫৩ ভোট পেয়ে নির্বাচিত হন। আর বজলুর রশিদ মিঞা(নৌকা) পান ৩ হাজার ৪৮৫ ভোট। তাদের ব্যবধান ৩হাজার ৬৮ ভোট। আর স্বতন্ত্র প্রার্থী ও সাবেক চেয়ারম্যান মোঃ আব্দুল হক(মোটর সাইকেল) প্রতীক পেয়েছেন ৩ হাজার ২৭৬ ভোট। বর্তমান বিদায়ী চেয়ারম্যান মোঃ শওকত হাসান বিদ্রোহী প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করলেও পরে প্রত্যাহার করে তিনি মুহাম্মদ বজলুর রশিদ মিঞা মিলনের নৌকা প্রতীকের পক্ষে কাজ করেন।

  এ ইউনিয়নের নির্বাচনকে কেন্দ্র করে নৌকা প্রতীকের প্রার্থীর ভাই পদস্থ সরকারী কর্মকর্তার মিজানুর রহমান মিঞা’র বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করেন আনারসে প্রার্থী(বিজয়ী) আবু বক্কার ছিদ্দিক।

  আবু বক্কার ছিদ্দিক নির্বাচনের আগের দিন ২৫শে ডিসেম্বর এবং নির্বাচনের দিন ২৬শে ডিসেম্বর দুপুরে ভোটগ্রহণ চলাকালে রাজবাড়ী সদর উপজেলা নির্বাচন অফিসার ও নির্বাচনের রিটার্নিং অফিসার বরাবর ২টি লিখিত অভিযোগ দাখিল করেন। 

  ওই অভিযোগে উল্লেখ করা হয়েছে, পরিকল্পনা মন্ত্রণালয়ের আইএমইডি বিভাগের উপ-পরিচালক মিজানুর রহমান মিঞা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে তার ভাইয়ের পক্ষে বিভিন্ন পথসভা, উঠান বৈঠক, ঘরোয়া বৈঠকসহ বিভিন্ন প্রকার গণসংযোগমূলক নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করে-যা একজন সরকারী কর্মকর্তা হিসেবে করতে পারেন না। তিনি আলীপুর ইউনিয়নের ১নং ওয়ার্ডের ভোটার হলেও নির্বাচনের দিন সরকারী গাড়ী নিয়ে(পরিকল্পনা মন্ত্রণালয়ের স্টিকারযুক্ত) ৩নং ওয়ার্ডসহ বিভিন্ন ওয়ার্ডের ভোট কেন্দ্রগুলোতে উপস্থিত হয়ে নিজের ভাইয়ের পক্ষে ভোট চান। এভাবে একজন সরকারী কর্মকর্তা হয়েও তিনি নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে গুরুতর অপরাধ করেন। অভিযোগের সঙ্গে প্রমাণস্বরূপ ভিডিও চিত্রের কপি সংযুক্ত করে দেয়া হয়। এছাড়াও অভিযোগের অনুলিপি অন্যান্য সরকারী দপ্তরে প্রদান করা হয়। 

  উল্লেখ্য, এ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর বিরুদ্ধে বিদ্রোহী প্রার্থী হয়ে অংশগ্রহণ করায় আলীপুর ইউনিয়নের আ’লীগ নেতা আবু বক্কর সিদ্দিকসহ ৭টি ইউনিয়নের ৮জন বিদ্রোহী প্রার্থীকে গত ১৮ই ডিসেম্বর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী ইরাদত আলীর স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তি মাধ্যমে দল থেকে বহিষ্কার করা হয়।

  দাদশী ইউনিয়ন ঃ দাদশী ইউনিয়নে চেয়ারম্যান পদে ৫জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিলেও শেষ পর্যন্ত ৪জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। মনোনয়ন পত্র প্রত্যাহার করেন সাবেক চেয়ারম্যান ও আ’লীগ নেতা লুৎফর রহমান বাচ্চু। গত নির্বাচনে নৌকার বিদ্রোহী হওয়ায় দল থেকে বহিস্কার হয়েছিলেন তিনি। এবারের নির্বাচনে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোঃ রমজান আলী গত বারের মতো নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করে ৪হাজার ৮১০ ভোট পেয়ে ৮৪১ ভোটের ব্যবধানে পরাজিত হন স্বতন্ত্র প্রার্থী ও প্রথমবারের মতো নির্বাচনে অংশ নেওয়া স্বতন্ত্র প্রার্থী মোঃ দেলোয়ার শেখের(আনারস) কাছে। বিজয়ী দেলোয়ার হোসেনের পেয়েছেন ৫ হাজার ৬৫১ ভোট।

  বসন্তপুর ইউনিয়ন ঃ বসন্তপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেন ৬জন প্রার্থী। এ ইউনিয়নে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোঃ আব্দুল মান্নান মিয়া। তিনিও বড় ব্যবধানে হেরে যান বিএনপি থেকে আওয়ামী লীগে যোগদানকৃত ও আওয়ামী লীগ থেকে সদ্য বহিস্কৃত প্রার্থী সাবেক চেয়ারম্যান জাকির সরদারের কাছে। মোঃ জাকির সরদার ৬ হাজার ৬৫০ ভোট পেয়ে বিজয়ী হন। আর নৌকা প্রতীকের প্রার্থী মোঃ আব্দুল মান্নান মিয়া ৩ হাজার ৯৭৭ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে যান। আর ৫ হাজার ৬৭৫ ভোট পেয়ে দ্বিতীয় স্থান অর্জন করেন আ’লীগের আরেক বিদ্রোহী ও বহিস্কৃত প্রার্থী বিদায়ী চেয়ারম্যান মীর্জা বদিউজ্জামান বাবু। 

  রামকান্তপুর ইউনিয়ন ঃ রামকান্তপুর ইউনিয়নে চেয়ারম্যান পদে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করে ৩ হাজার ৮০৩ ভোট পেয়ে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান চেয়ারম্যান মোঃ আবুল হাসেম বিশ^াস তৃতীয় অবস্থানে যান। তরুণ স্বতন্ত্র প্রার্থী রাজিব মোল্লা(মোটর সাইকেল) প্রতীকে ৪ হাজার ৩৬৬ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হন। আর ৪হাজার ১২ ভোট পেয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বি হন সাবেক চেয়ারম্যান ও বিদ্রোহী বহিস্কৃত আ’লীগ নেতা মোঃ আব্দুর রহিম মোল্লা(আনারস)। 

  পাঁচুরিয়া ইউনিয়ন ঃ পাঁচুরিয়া ইউনিয়নেও একই অবস্থা। ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান চেয়ারম্যান কাজী আলমগীর হোসেন(নৌকা) ২ হাজার ৭৯৯ ভোট পেয়ে পরাজিত হন বিএনপি নেতা ও সাবেক চেয়ারম্যান মোঃ মজিবুর রহমান রতনের কাছে। মজিবুর রহমান রতন(আনারস) ৩ হাজার ৪৬২ ভোট পেয়ে নির্বাচিত হন।   

  খানখানাপুর ইউনিয়ন ঃ খানখানাপুর ইউনিয়নেও পরাজিত হয়েছেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আমির আলী মোল্লা। নৌকা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ৩ হাজার ৩২৭ ভোট। আর ৫ হাজার ৭৬ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন সাবেক চেয়ারম্যান ও উপজেলা বিএনপি নেতা একেএম ইকবাল হোসেন।

  বরাট ইউনিয়ন ঃ বরাট ইউনিয়নে পরাজিত হয়েছে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ ফরিদ উদ্দিন শেখ। নৌকা প্রতীকে তিনি পান ৩ হাজার ৭৯০ ভোট। আর বিজয়ী সাবেক চেয়ারম্যান বিএনপি সমর্থিত প্রার্থী কাজী সামসুদ্দিন(আনারস) পেয়েছে ৬ হাজার ৬৪৪ ভোট। তাদের মধ্যে ভোটের ব্যবধান ২ হাজার ৮৫৪ ভোট। বর্তমান চেয়ারম্যান সেখ মনিরুজ্জামান সালাম(হাতুড়ি) ২ হাজার ৭৩৬ ভোট পেয়ে তৃতীয় হন। 

  সুলতানপুর ইউনিয়ন ঃ সুলতানপুরে নৌকা প্রতীক নিয়ে মাত্র ৯৫৯ ভোট পেয়ে পরাজিত ও জামানত হারিয়েছে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ লুৎফর রহমান চুন্নু। আর সাবেক চেয়ারম্যান আনিসুর রহমান আনজুর ছেলে আশিকুর রহমান সচিব বড় ব্যবধানে বিজয়ী হন। আশিকুর রহমান স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঘোড়া প্রতীকে ৪ হাজার ৮৯৪ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি সমর্থিত মোঃ জালাল উদ্দিন(চশমা) পেয়েছেন ৩ হাজার ২৬০ ভোট। 

  এদিকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েও ৮টি ইউনিয়নে জিততে না পারায় ব্যাপক সমালোচনায় পড়েছেন এসব সভাপতি ও সাধারণ সম্পাদকরা।

বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
রাজবাড়ীতে ভূমি ব্যবস্থাপনা  বিষয়ক প্রশিক্ষণের সমাপনী
রাজবাড়ী-ভাঙ্গা-ঢাকা-রাজবাড়ী রুটে নতুন কমিউটার ট্রেন
সর্বশেষ সংবাদ