ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
বালিয়াকান্দিতে দাম না পেয়ে বিপাকে পড়েছেন পান চাষীরা
  • তনু সিকদার সবুজ
  • ২০২১-১২-২৮ ১৪:০৮:৩৪
বালিয়াকান্দি উপজেলার পান চাষীরা এবার দাম না পেয়ে হতাশ হয়ে পড়েছে -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার পান চাষীরা এবার দাম না পেয়ে হতাশ হয়ে পড়েছেন। 

  করোনার কারণে উদ্ভুত পরিস্থিতিতে বিদেশে পান রপ্তানী বন্ধ রয়েছে। এ ছাড়া স্থানীয়ভাবেও পানের ন্যায্য দাম মিলছে না। এতে বিপাকে পড়েছেন পান চাষীরা। অনেকে পানের বরজ ভেঙ্গে অন্য ফসল চাষের দিকে ঝুঁকছেন।

  পান চাষীদের সঙ্গে কথা বলে জানা যায়, বালিয়াকান্দি উপজেলার মাটি ও আবহাওয়া পান চাষের জন্য বেশ উপযোগী। এ জন্য কয়েক যুগ ধরে এই অঞ্চলে পানের আবাদ করা হয়। বালিয়াকান্দি সদরসহ উপজেলার আড়কান্দি, পাটুরিয়া, বেতেঙ্গা, চর আড়কান্দি, ইলিশকোল, নার্সারী, স্বর্পবেতেঙ্গা, খালকুলা, বহরপুর, যদুপুরসহ বিভিন্ন গ্রামে পান চাষ হয়। এ অঞ্চলে সাধারণত দুই জাতের পানের আবাদ করা হয়। মিষ্টি পান ও সাচি পান। গাছ রোপণ করার এক বছরের মাথায় পান তোলা যায়। ঠিকমতো পরিচর্যা করতে পারলে সাত-আট বছর ফলন পাওয়া যায়। স্থানীয়ভাবে বিক্রির পাশাপাশি এখানকার পান সৌদি আরব, মালয়েশিয়া, ভারত, শ্রীলংকা, নেপাল, পাকিস্তান, ভুটান, মালদ্বীপ প্রভৃতি দেশে রপ্তানী করা হয়। এর ফলে ভালো দাম পাওয়ায় অনেকেই ঝুঁকেছিলেন পান চাষের দিকে। কিন্তু করোনার কারণে পান রপ্তানী বন্ধ রয়েছে। স্থানীয় বাজারেও পানের চাহিদা আগের তুলনায় অনেক কমে গেছে। আবার বরজেও একটি নির্দিষ্ট সময়ের পরে পান রাখা যায় না। 

  বালিয়াকান্দি বাজারের পান বাজার ঘুরে দেখা যায়, বিভিন্ন এলাকা থেকে চাষীরা বিক্রির জন্য পান নিয়ে এসেছেন। কিন্তু বাজারে ক্রেতা তুলনামূলকভাবে অনেক কম। আগের মতো বাইরের বড় ক্রেতা তেমন একটা নেই। স্থানীয় ব্যবসায়ীরা পান কিনছেন। মাঝারী আকারের ৮০টি পান মাত্র ৫-৬ টাকায় বিক্রি হচ্ছে। 

   গণেশ মিত্র নামে একজন পান চাষী বলেন, পূর্ব পুরুষের আমল থেকে তারা পানের চাষ করে আসছেন। এখন পানের দাম একেবারেই কম হওয়ায় তারা ক্ষতির সম্মুখীন হচ্ছেন। ৮০টি পান আগে যেখানে ২০-২৫ টাকায় বিক্রি হতো এখন সেই পানের দাম মাত্র ৪-৫ টাকা। কিন্তু দোকান থেকে ১টি পান কিনে খেতে ঠিকই ৫ টাকা দিয়েই কিনে খেতে হয়। 

  অলোক রাহা নামে আরেকজন পান চাষী বলেন, করোনার কারণে গত বছর পান চাষে লোকসান গুনতে হয়। এ বছর লাভের আশা করেছিলাম। কিন্তু এবারও পানের দাম নেই। বিদেশে রপ্তানী না হওয়ায় বেশী বেকায়দায় পড়তে হচ্ছে। 

  বালিয়াকান্দি উপজেলা কৃষি অফিসার আনোয়ার হোসেন বলেন, পান চাষীদের সহজে পরামর্শ দেয়ার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ভিত্তিক একটি প্লাটফর্ম তৈরী করার পরিকল্পনা রয়েছে আমাদের। সেখান থেকে পান চাষীরা সহজেই পরামর্শ সেবা নিতে পারবেন। এছাড়া পান রপ্তানীর চেষ্টাও অব্যাহত রয়েছে। 

গোয়ালন্দে চেয়ারম্যান প্রার্থী সেলিম মুন্সির মনোনয়ন প্রত্যাহার॥নির্বাচন যুদ্ধে ৮জন
মজলিশপুরে ট্রাক-কাভার্ড ভ্যানের সংঘর্ষে কাভার্ড ভ্যান চালক নিহত
পাংশা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী  বুড়ো’র মোটর সাইকেল প্রতীকের পথসভা
সর্বশেষ সংবাদ