ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
পাকিস্তানের ইসলামাবাদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপিত
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০১-১০ ১৩:২৬:৪১
পাকিস্তানের রাজধানী ইসলামাবাদস্থ বাংলাদেশের হাইকমিশনে গতকাল ১০ই জানুয়ারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন করা হয় -মাতৃকণ্ঠ।

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদস্থ বাংলাদেশের হাইকমিশনে গতকাল ১০ই জানুয়ারী যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন করা হয়। 
  এ উপলক্ষ্যে চ্যান্সেরী ভবনে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ, বাণী পাঠ, ভিডিওচিত্র প্রদর্শন, আলোচনা ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। বাংলাদেশ হাইকমিশনের সকল কর্মকর্তা-কর্মচারী এতে অংশগ্রহণ করেন। 
  অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন ভারপ্রাপ্ত হাই কমিশনার ও হাই কমিশনের সকল কর্মকর্তা-কর্মচারী। এরপর পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে আলোচনা পর্ব শুরু হয়। এ  উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করা হয়।
  আলোচনা পর্বে হাইকমিশনের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল আবুল ফজল মোঃ সানাউল্লাহ হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। 
  তিনি বলেন, ২৫শে মার্চের  কাল রাতে পাকিস্তানী হানাদার বাহিনী বাঙালী নিধন যজ্ঞের নীলনকশা ‘অপরাশেন সার্চলাইট’ এর মাধ্যমে গণহত্যা শুরু করে। এ প্রেক্ষাপটে ২৬শে মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন এবং সর্বস্তরের জনগণকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার ডাক দেন। চূড়ান্ত বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানান। পাকিস্তানী জান্তারা বঙ্গবন্ধুকে তাঁর ধানমন্ডির ৩২ নম্বর রোডের বাড়ী থেকে গ্রেফতার করে এবং তদানীন্তন পশ্চিম পাকিস্তানের কারাগারে বন্দী করে রাখে। বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে তাঁকে নেতৃত্বের আসনে রেখেই মুক্তিযুদ্ধ চলতে থাকে এবং ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাঙালী জাতি চূড়ান্ত বিজয় অর্জন করে। যে জনগণের জন্য বঙ্গবন্ধু তাঁর জীবন উৎসর্গ করেছেন বিমানবন্দর থেকে পরিবারের কাছে না গিয়ে আজকের এই দিনে পাকিস্তান থেকে ফিরে তিনি প্রথমেই সেই জনগণের কাছে যান। তাই বঙ্গবন্ধু আজও জনগণের মাঝেই বেঁচে আছেন। বঙ্গবন্ধু তাঁর অনুভূতি, আবেগ দিয়ে বাংলার মানুষের কাছে ফেরত আসার আকুতির কথা তুলে ধরেন। তিনি মহান সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা জ্ঞাপনের পাশাপাশি মানুষের সাথে থাকার প্রত্যয়ও এ দিন ব্যক্ত করেন। প্রতিরক্ষা উপদেষ্টা এই ইতিহাসের গুরুত্ব উল্লেখ করে আরও বলেন, বঙ্গবন্ধু শুধু একটি নাম নয়, একজন ব্যক্তি নয়, বঙ্গবন্ধু একটি ইতিহাস ও ঘটনা। দেশের প্রতি তাঁর ভালোবাসা, মানুষের প্রতি তাঁর দায় এবং নিঃস্বার্থভাবে নিজেকে বিলিয়ে দেয়ার কারণে বঙ্গবন্ধু শুধুমাত্র বাংলাদেশের ইতিহাস না বিশ্বের ইতিহাসেও একটি প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত। তিনি আরো উল্লেখ করেন, ১০ই জানুয়ারীতে বঙ্গবন্ধুকে ফেরত পাওয়া বাঙালী জাতির জন্য ছিল একটা অমর পাওয়া। তখন বাংলাদেশ ছিল একটি যুদ্ধবিদ্ধস্থ দেশ, শতছিন্ন ছিল অর্থনীতি, ধ্বংসপ্রাপ্ত হয়েছিল অবকাঠামো, নিপীড়িত মানুষ, ক্ষুধার্ত মানুষ, আয়ের কোন উৎস ছিল না, ছিন্নভিন্ন ছিল সকল পরিবার, কেউ মৃত্যুবরণ করেছে আবার কেউ তখনও পরিবারের সাথে পুনর্মিলিত হতে পারেনি এই ছিল সার্বিক অবস্থা। কোন প্রশাসনিক অবকাঠামো ছিল না, কোন সংবিধান ছিল না- এই ধরনের পরিস্থিতিতে বঙ্গবন্ধুর আগমন ছিল অতীব গুরুত্বপূর্ণ। এই মহামানব বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগারে বন্দী থাকা সত্ত্বেও শক্তিশালী স্পৃহার নাম হয়ে দাঁড়ায় মুক্তিবাহিনীর কাছে।
  ভারপ্রাপ্ত হাইকমিশনার মোস্তফা জামিল খান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর চূড়ান্ত বিজয় অর্জিত হলেও জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে বাংলাদেশের বিজয়ের পূর্ণতা লাভ করে। বাঙালীর স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে জাতির পিতার অবদান ছিল অতুলনীয়। ১৯৪৮ সালে মাতৃভাষার দাবীতে গঠিত সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের নেতৃত্বসহ ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন, ১৯৫৮ সালের জেনারেল আইয়ুব খানের সামরিক শাসন বিরোধী আন্দোলন, ১৯৬২ সালের শিক্ষা কমিশন বিরোধী আন্দোলন, ১৯৬৬ সালের ৬ দফা আন্দোলন, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থান, ১৯৭০ সালের সাধারণ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয় সবই হয়েছিল বঙ্গবন্ধুর নেতৃত্বে। প্রকৃত পক্ষে তিনি ছিলেন স্বাধীন বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা ও রূপকার। তিনি আরও বলেন, ১৯৭২ সালের ১০ই জানুয়ারী সদ্য স্বাধীন দেশের মাটিতে পা রেখেই বঙ্গবন্ধু আবেগাপ্লুত হয়ে পড়েন। তৎকালীন রেসকোর্স ময়দানে সমবেত লাখো জনতার উদ্দেশ্যে বঙ্গবন্ধু বলেন, ‘আমার জীবনের সাধ আজ পূর্ণ হয়েছে। আমার সোনার বাংলা আজ স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র’। পাকিস্তানে বন্দী থাকাকালীন সময়ে বঙ্গবন্ধুর ফাঁসির আদেশ হয়েছিল। কিন্তু বঙ্গবন্ধু ছিলেন তাঁর লক্ষ্যে অটল ও অবিচল। বঙ্গবন্ধু ফাঁসির মঞ্চে গিয়েও বলেছিলেন আমি বাঙালী, বাংলা আমার দেশ, বাংলা আমার ভাষা, জয় বাংলা। 
  ভারপ্রাপ্ত হাইকমিশনার ১০ই জানুয়ারীকে বাঙালীর স্বপ্নের প্রত্যাবর্তন দিবস হিসেবে উল্লেখ করেন। যতদিন বাংলাদেশ ও বাঙালী থাকবে ততদিন বঙ্গবন্ধু সবার অনুপ্রেরণার উৎস হয়ে থাকবেন। 
  তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখহ াসিনার নেতৃত্বে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। উন্নয়নের এ ধারা অব্যাহত থাকলে বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ দেশে পরিণত হবে। যার যার অবস্থানে থেকে জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে এক সাথে কাজ করার আহ্বান জানিয়ে তিনি তাঁর বক্তব্য শেষ করেন।
  এরপর জাতিরপিতা ও মুক্তিযুদ্ধের শহীদদের আত্মার মাগফেরাত এবং বাংলাদেশের সমৃদ্ধি, অগ্রগতি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ