ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
যথাযোগ্য মর্যাদায় রাজবাড়ীতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-০২-২১ ১৭:২৬:২৬

রাষ্ট্রভাষা বাংলার দাবিতে পাকিস্তানী শাসকের বুলেটের সামনে দাঁড়িয়ে যারা জীবন উৎসর্গ করেছিল, সেই ভাষা শহীদদের আত্মত্যাগে বাঙালি পেয়েছিল ভাষার অধিকার। ফুল আর শ্রদ্ধায় তাদের স্মরণ করছে জাতি।

গতকাল ২১শে ফেব্রুয়ারী যথাযোগ্য মর্যাদায় সারাদেশের ন্যায় রাজবাড়ীতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। 
  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে একুশের প্রথম প্রহরেই শত শত মানুষ রাজবাড়ী কেন্দ্রীয় শহীদ মিনারে আসেন। ফুলে ফুলে ভরে উঠে বাঙালির শোক আর অহংকারের এই মিনার। তবে করোনা ভাইরাসের কারণে এই বছর শহীদ মিনারে মানুষের উপস্থিত কিছুটা কম ছিল।
  এ উপলক্ষ্যে রাজবাড়ী জেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচী গ্রহণ করে। 
  অমর একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১মিনিটে রাজবাড়ীর বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে ময়দান সংলগ্ন শহীদ মিনারে জেলা প্রশাসক আবু কায়সার খানের নেতৃত্বে জেলা প্রশাসন, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামানের নেতৃত্বে জেলা পুলিশ, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটনের নেতৃত্বে জেলা স্বাস্থ্য বিভাগ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস ও উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানার নেতৃত্বে উপজেলা প্রশাসন, রাজবাড়ী প্রেসক্লাব, দৈনিক মাতৃকণ্ঠ পরিবার, জেলা জাতীয় পার্টি, জেলা জাসদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জেলা বার এসোসিয়েশনসহ বিভিন্ন সরকারী দপ্তর, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান শ্রদ্ধা নিবেদন করে। 
  সকালে জেলা বিচার বিভাগ, রাজবাড়ী পৌরসভা, জেলা আওয়ামী লীগ, পৃথকভাবে জেলা বিএনপির দুই গ্রুপসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানসহ সর্বস্তরের জনগণ একইভাবে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করে।
  দিবসটি উপলক্ষ্যে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারী, বেসরকারী, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান এবং ব্যক্তি মালিকানাধীন ভবনে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন; সুবিধামত সময়ে ভাষা শহীদদের রুহের মাগফেরাত কামনা করে মসজিদ, মন্দির, গীর্জা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, বেলা ১১টায় রাজবাড়ী অফিসার্স ক্লাব মুক্ত মঞ্চে ডাঃ আবুল হোসেন কুইজ প্রতিযোগিতা, একই সময়ে অফিসার্স ক্লাব প্রাঙ্গণে স্বেচ্ছায় রক্তদান এবং বিকালে অফিসার্স ক্লাব মুক্ত মঞ্চে সমাপনী, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
  আলোচনা পর্বে অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান, বিশেষ অতিথি হিসেবে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) সূবর্ণা রাণী সাহা, অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অপরাধ) মোঃ সালাহউদ্দিন, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর, প্রফেসর শংকর চন্দ্র সিনহা, বীর মুক্তিযোদ্ধা মহসিন উদ্দিন বতু ও বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন প্রমুখ বক্তব্য রাখেন। সভা সঞ্চালনা করেন জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশ ও শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক চায়না রাণী সাহা। 
  প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারী ভাষা শহীদদের রক্ত দিয়ে যে স্বাধীনতার আকাঙ্খার সৃষ্টি হয়েছিল তা ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর মহান বিজয় অর্জনের মধ্য দিয়ে পরিপূর্ণতা পায়। এশিয়া মহাদেশের একমাত্র ভাষা ভিত্তিক জাতি রাষ্ট্র হচ্ছে এই বাংলাদেশ। এই বাংলা ভাষা থেকেই আমাদের বাংলাদেশ রাষ্ট্রের সূচনা। যার নেতৃত্বে ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাংলা ভাষার বর্ণমালা এতটাই শ্রুতিমধুর যেটা দিয়ে যে কোনো উচ্চারণ শুদ্ধ রূপে করা যায়। পৃথিবীর কোনো ভাষার সাথে আমাদের বিরোধ নাই। প্রয়োজনে বিভিন্ন ভাষা শিখলে ভালো। তবে আমাদের মাতৃভাষা বাংলার উপর বেশী গুরুত্ব দিতে হবে। কারণ আমরা কথা বলি বাংলায়, মাকে ডাকি বাংলায়, চিন্তা করি বাংলায়, আবেগ-অনুভূতি প্রকাশ করি বাংলায়। আমরা যদি এটা না করি তাহলে ৫২ ও ৭১ সালে যারা শহীদ হয়েছে তাদের আত্মা ব্যথিত হবে। তরুণ প্রজন্মের স্কুল-কলেজের যারা আছো তারা শুদ্ধ বাংলা ভাষায় কথা বলবে, লিখবে। মুজিব জন্মশতবর্ষ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আমরা এই প্রতিজ্ঞা করি। 

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ