ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
রাজবাড়ী-গোয়ালন্দ উপজেলার বন্যা কবলিত পরিবারগুলো আশ্রয় নিচ্ছে বেড়ী বাঁধ ও মাদ্রাসায়
  • হেলাল মাহমুদ
  • ২০২০-০৭-২০ ১৫:২০:০১
পদ্মা নদীতে পানি বৃদ্ধির ফলে রাজবাড়ী সদর ও গোয়ালন্দ উপজেলার বিভিন্ন অঞ্চলের বন্যা কবলিত মানুষ বেড়ী বাঁধ ও মাদ্রাসায় আশ্রয় নিয়েছে। ছবিটি গতকাল ২০শে জুলাই বরাট ইউনিয়নের আকিরন নেছা ইসলামিয়া আলীম মাদ্রাসা থেকে তোলা -মাতৃকণ্ঠ।

পদ্মা নদীতে পানি বৃদ্ধির ফলে রাজবাড়ী সদর ও গোয়ালন্দ উপজেলার বিভিন্ন অঞ্চলের বন্যা কবলিত মানুষ বেড়ী বাঁধ ও মাদ্রাসায় আশ্রয় নিয়েছে। 
  রাজবাড়ী সদর উপজেলার বরাট ইউনিয়নের ভবদিয়া, চর কাঁচরন্দ, চর বরাট, অন্তারমোড়, গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের ছাত্তার শেখের পাড়া, দেবগ্রাম ইউনিয়নের কাওয়ালজানী, রাখালগাছী-এসব এলাকার মানুষের ঘর-বাড়ী বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় তারা হাঁস-মুরগী ও গবাদী পশু নিয়ে বিপাকে পড়েছে। অনেক পরিবার এসব নিয়ে রাজবাড়ী শহর রক্ষা বেড়ী বাঁধ ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আশ্রয় নিয়েছে। আশ্রয় পেলেও নিজেদের ও পশু-প্রাণীর খাদ্যের অভাব দেখা দিয়েছে। 
  সংবাদ সংগ্রহের জন্য গতকাল ২০শে জুলাই দুপুরে সরেজমিনে বরাট ইউনিয়নের আকিরন নেছা  ইসলামিয়া আলীম মাদ্রাসায় গেলে সেখানে আশ্রয় নেয়া অনেক মানুষ ভিড় করে বলেন, আমাদের নামটা লেখেন। আমরা একমুঠো চাল বা কোন ধরনের ত্রাণ সহায়তা পাইনি।
  একই মাদ্রাসায় আশ্রয় নেয়া চর বরাট গ্রামের রহিমা বেগম বলেন, মুরগী-ছাগল নিয়ে খুব বিপাকে পড়েছি। ২দিন ধরে ২টি ছাগল ও কয়েকটা মুরগী নিয়ে এখানে আশ্রয় নিয়ে রয়েছি। এখান থেকে ১০ কেজি চাল দিছে, এই ১০ কেজি চাল দিয়ে বাচ্চা কাচ্চা নিয়ে কি অয়।
  বেড়ী বাঁধে আশ্রয় নেয়া কাঁচরন্দ গ্রামের লুৎফর জোয়ার্দ্দার ক্ষোভ প্রকাশ করে বলেন, বন্যার পানিতে সব তলিয়ে যাওয়ায় গত ৪দিন যাবৎ ৩টি গরু নিয়ে ছাপড়া করে আছি। কোন মেম্বার-চেয়ারম্যান এ পর্যন্ত  আমাদের কোন খোঁজ নেয়নি।
  মোকছেদ মন্ডল নামে এক বৃদ্ধ বলেন, ছবি তুইল্লা যাদের লাভ অয়, তারাই ছবি তুইল্লা নিয়া যায়। এ রহম ছবি কতজন নিয়া গেল, তয় কিছুই তো পাইলাম না। এবার বোটের(ভোট) সময় বোট চাইতে আইলে তহন দেখা যাবেনে। 
  বরাট আকিরন নেছা ইসলামীয়া আলীম মাদ্রাসার অধ্যক্ষ মোহাম্মদ আব্দুল হাই বলেন, আশ্রয় নেয়া পরিবারগুলোর একটি তালিকা জেলা প্রশাসক ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার বরাবর পাঠানো হয়েছে। তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। 
  মাদ্রাসার ম্যানেজিং কমিটির সভাপতি ও বরাট ইউপির সাবেক চেয়ারম্যান মেছের আলী বলেন, চর বরাট, কাঁচরন্দ, ছোট ভাকলাসহ বিভিন্ন এলাকার ৩৯টি পরিবারকে ইতিমধ্যে মাদ্রাসায় আশ্রয় দেয়া হয়েছে। প্রতিদিনই আরো দু’একটি পরিবার আশ্রয়ের জন্য আসছে। আমি নিজে উপস্থিত থেকে তাদের আশ্রয়ের কাজে সহযোগিতা করছি। 

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ